BRAKING NEWS

এনআরসি-ছুটদের এবার অরুণাচল ছাড়ার নোটিশ আপসু-র

ইটানগর, ৫ আগস্ট (হি.স.) : অসমে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)-র সম্পূর্ণ খসড়া প্রকাশের পর অতি সক্রিয় হয়ে উঠেছে প্রতিবেশী রাজ্যগুলি। খসড়া প্রকাশের পর অসম থেকে যাতে কোনও বাদ পড়া মানুষজন তাদের রাজ্যে প্রবেশ করতে না পারেন সে ব্যাপারে বিশেষ সতর্কতা অবলম্বন করেছে মেঘালয়, ত্রিপুরা, মণিপুর, নাগাল্যান্ড, মিজোরাম এবং অরুণাচল প্রদেশ।

৩০ জুলাই যেদিন এনআরসি-র খসড়া প্রকাশ হয়েছিল, সেদিন বিকেল থেকে অসম থেকে মেঘালয় বা মেঘালয়ের ওপর দিয়ে বহিঃরাজ্যে যাতায়াতকারী যানবাহনে তালাশি চালিয়ে খাসি ছাত্র ইউনিয়ন (কেএসইউ)-এর সদস্যরা যাত্রীদের ব্যাপক নিগ্রহ করছে। সেই ধারা বজায় রাখতে এবার অরুণাচলেও নোটিশ জারি করেছে রাজ্যের প্রথমসারির ছাত্র সংগঠন আপসু।

এক বিজ্ঞপ্তি জারি করে সারা অরুণাচল প্রদশ ছাত্র ইউনিয়ন (আপসু) জানিয়েছে, অসমে প্রকাশিত এনআরসিতে যাদের নাম নেই তাদের রাজ্য ত্যাগ করতে হবে। যাদের এনআরসিতে নাম রয়েছে কেবল তারাই অরুণাচল প্রদেশে থাকতে পারবেন। আপসু-র সভাপতি তাতুং তাংগা এবং সম্পাদক তাডু দায় সময়সীমা বেঁধে দিয়ে বলেছেন, আগামী ১৬ আগস্টের মধ্যে এনআরসি-ছুটদের অরুণাচল ত্যাগ করতে হবে। তারা ১৭ আগস্টের পর থেকে অপারেশন ক্লিন ডাইভ চালাবেন বলেও বিজ্ঞপ্তিতে বলেছেন ছাত্র সংগঠনের দুই পদাধিকারী।

অন্যদিকে, ছাত্র সংগঠন আপসুও এবার অসমের মতো অরুণাচল প্ৰদেশে শীঘ্ৰ এনআরসি-র কাজ শুরু করার আহ্বান জানিয়েছে রাজ্য সরকারের কাছে। এদিকে বর্তমানে রাজ্যে ইনারলাইন পাৰ্মিটের প্ৰবেশপত্ৰ প্রদান বন্ধ করে সব প্ৰবেশদ্বারে নাকাবন্দি চালিয়েছে রাজ্য প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *