BRAKING NEWS

অষ্টলক্ষ্মী উত্তর-পূৰ্বাঞ্চল থেকে দুহাতে লুণ্ঠন, হরণ করা হয়েছে লক্ষ্মীকে : হরিশ রাওয়াত

গুয়াহাটি, ২৮ জুলাই, (হি.স.) : প্ৰধানমন্ত্ৰী নরেন্দ্ৰ মোদী উত্তর-পূর্বাঞ্চলকে অষ্টলক্ষ্মী বলে আখ্যা দিয়েছিলেন। কিন্তু এবার বিজেপি আমলে অষ্টলক্ষ্মী থেকে লক্ষ্মীকে বিদায় দেওয়া হয়েছে। অভিযোগ অসম প্ৰদেশ কংগ্ৰেসের নবনিযুক্ত পর্যবেক্ষক, উত্তরাখণ্ডের প্ৰাক্তন মুখ্যমন্ত্ৰী, সর্বভারতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক হরিশ রাওয়াতের। সিপি জোশির স্থলাভিষিক্ত অসম কংগ্ৰেসে নতুন পর্যবেক্ষক হিসেবে নতুন দায়িত্বপ্রাপ্ত হরিশ রাওয়াত বৃহস্পতিবার গুয়াহাটি এসেছেন। তিনদিন ধরে ধারা কার্যসূচির পর গুয়াহাটিতে আজ দলের প্রদেশ সদর দফতর রাজীব ভবনে আহূত সাংবাদিক সম্মেলনে টানা হামলা করে গেছেন কেন্দ্র ও রাজ্যের বিজেপি জোট সরকারের ওপর।

বিজেপি সরকারকে কটাক্ষ করে রাওয়াত বলেন, মোদীজি অষ্টলক্ষ্মীর সঙ্গে তুলনা করলেও এখন উত্তর-পূৰ্বাঞ্চল অৰ্থাৎ অষ্টলক্ষ্মী থেকে লক্ষ্মীকে হরণ করা হয়েছে। তিনি অভিযোগ করে বলেন, মোদী সরকার উত্তর-পূৰ্বাঞ্চলের আট রাজ্যের সঙ্গে বঞ্চনা করছে। ইউপিএ সরকারের আমলে উত্তর-পূৰ্বাঞ্চলের রাজ্যগুলি কেন্দ্রীয় প্রকল্পে ৯০:১০ অনুপাতে অর্থ সাহায্য লাভ করছিল। এর মধ্যে ৯০ শতাংশ কেন্দ্ৰের এবং রাজ্যকে মাত্ৰ ১০ শতাংশ বহন করতে হত। কিন্তু কেন্দ্ৰে বিজেপি সরকার আসার পর এই সব প্রকল্প বন্ধ করে দেওয়া হয়েছে। তাছাড়া ইউপিএ আমলে উত্তর-পূৰ্বাঞ্চলের রাজ্যগুলিকে অতিরিক্ত সাহায্যও দেওয়া হচ্ছিল। বিশ্বব্যাংকের পাশাপাশি অন্যান্য যে সব ঋণ উত্তর-পূৰ্বাঞ্চলের রাজ্যগুলি লাভ করত, সেই সব ঋণ পরিশোধের সময় ৯০ শতাংশ বহন করত কেন্দ্ৰীয় সরকার। যার জন্য ইউপিএ সরকারের কার্যকালে দেশের এই উত্তর-পূৰ্বাঞ্চলের রাজ্যগুলিতে বিকাশ তীব্ৰগতিতে চলছিল।

কিন্তু এখন বিজেপি সরকারের আমলে রাজ্যগুলোর রাস্তাঘাট থেকে সর্বক্ষেত্রে দুরবস্থার সৃষ্টি হয়েছে বলেও অভিযোগ তুলেছেন রাওয়াত। তিনি বলেন, ইউপিএ আমলে অসমের ছয় জনগোষ্ঠীকে জনজাতির (এসটি) মৰ্যাদা প্ৰদানে প্ৰক্ৰিয়া শুরু হয়েছিল। কিন্তু এনডিএ সরকার এই প্ৰক্ৰিয়ায় বাধা দিচ্ছে।

তাছাড়া অসমচুক্তিও কংগ্ৰেসের আমলে স্বাক্ষরিত হয়েছিল বলে জানিয়ে এক্ষেত্ৰে তাঁর দল বিশেষ গুরুত্ব দেয় বলেও দাবি করেছেন নবনিযুক্ত পর্যবেক্ষক হরিশ রাওয়াত। অন্যদিকে অসমে চলমান এনআরসি নবায়নের ওপরও কংগ্ৰেস তীক্ষ্ণ দৃষ্টি রেখেছে বলে মন্তব্য করেন তিনি।

রাওয়াত রাফেল প্রসঙ্গেও আজ সাংবাদিক সম্মেলনে বলেছেন। তিনি বলেন, কেন্দ্রের নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন বিজেপির সর্বকালের সর্ববৃহৎ কেলেংকারি রাফেল কেলেংকারি। কেন্দ্ৰের এনডিএ সরকারের বিরুদ্ধে আনা অনাস্থা প্ৰস্তাবে তিনটি বিষয় উত্থাপন করে প্ৰধানমন্ত্ৰী মোদীর মুখোশ খুলে দিয়েছেন কংগ্ৰেস সভাপতি রাহুল গান্ধী। তিনি বলেন, রাফালে  কেলেংকারি বিশ্বের প্ৰতিরক্ষা ক্ষেত্ৰে সবচেয়ে বড় কেলেংকারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *