BRAKING NEWS

এক দেশ এক নির্বাচন বিধির কার্যকারিতা নিয়ে উদ্বেগ প্রকাশ মুখ্যমন্ত্রী নীতীশ কুমার

পাটনা, ৯ জুলাই (হি.স.) : এক দেশ এক নির্বাচন বিধিকে স্বাগত জানালেও এর সফল কার্যকারিতা নিয়েও উদ্বেগ প্রকাশ করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। পাশাপাশি জোটসঙ্গী বিজেপির সম্পর্কে নিজের দলের অবস্থান সোমবার স্পষ্ট করেন বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডি(ইউ) নেতা নীতীশ কুমার।
সোমবার এক দেশ এক নির্বাচন বিধিকে স্বাগত জানিয়ে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বলেন, আদর্শগত ভাবে এর পক্ষে আমরা। কিন্তু বর্তমান সময়ে এটি কার্যকর করার ক্ষেত্রে অনুকূল পরিবেশ তৈরি হয়নি। ২০১৯ কেন আমি মনে করি এটি ২০২৪ সালেও কার্যকর করা যাবে না। এটি কার্যকর করার জন্য একাধিক ধারা বাতিল করে দিতে হবে। এমন পরিবেশ তৈরি করতে হবে যাতে করে ভবিষ্যতে তা কার্যকর করা যেতে পারে।
প্রসঙ্গত, গত শনিবার এবং রবিবার এক দেশ এক নির্বাচন বিধি নিয়ে ল’ কমিশন গোটা দেশের বিভিন্ন রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনা করে। এক দেশ এক নির্বাচন বিধি কার্যকর করার ক্ষেত্রে দ্বিধাবিভক্ত রাজনৈতিক মহল। তৃণমূল কংগ্রেস, গোয়ার ফরওয়ার্ড পার্টি, ডিএমকে এর বিরোধিতা করলেও এআইএডিএমকে, সমাজবাদী পার্টি এই বিধিকে স্বাগত জানিয়েছিল। রবিবার জেডি(ইউ)-র শীর্ষস্থানীয় নেতৃত্বের বৈঠকে এক দেশ এক নির্বাচন বিধিকে স্বাগত জানানো হয়।
বিজেপির সঙ্গে সম্পর্কের প্রশ্নে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বলেন, বিহারে আমরা(জেডিইউ-বিজেপি) এক যোগে কাজ করছি। কিন্তু বিহারের বাইরে কি হবে তা নিয়ে কখনই কোনও আলোচনা হয়নি। জাতীয় স্তরে কোনও জোট হয়নি। প্রসঙ্গত, শনিবার জেডি(ইউ) নেতা কে সি ত্যাগী জানিয়েছিলেন, মণিপুর, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে জনতা দল ইউনাইটেড একক ভাবে নির্বাচনে লড়াই করবে। কিন্তু কংগ্রেস যদি দুর্নীতিগ্রস্ত আরজেডি সঙ্গ ত্যাগ না করে তবে তার সঙ্গে জোটের যাওয়ার সম্ভাবনা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *