BRAKING NEWS

কৃষিতে কেন্দ্রীয় সরকারের সাফল্য তুলে ধরলেন কেন্দ্রীয় মন্ত্রী সুরেশ প্রভু

কলকাতা, ৮ জুলাই (হি.স.): কৃষকদের উন্নয়নে কেন্দ্রীয় সরকারের সাফল্য তুলে ধরলেন কেন্দ্রীয় বাণিজ্য ও অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী সুরেশ প্রভু। রবিবার কলকাতার রাজ্য বিজেপির সদর দফতরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সুরেশ প্রভু বলেন, দেশের কৃষকদের উন্নয়নকল্পে কেন্দ্রীয় সরকার যে উন্নয়নমুখী কর্মসূচী গ্রহণ করেছে তা ঐতিহাসিক।
রবিবার কেন্দ্রীয় মন্ত্রী সুরেশ প্রভু বলেন, কৃষকদের স্বার্থে কেন্দ্রীয় সরকার যে উন্নয়নমুখী পদক্ষেপ গ্রহণ করেছে তা গোটা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও কার্যকর করা হবে। কৃষকদের জন্য কেন্দ্রীয় সরকারের একাধিক প্রকল্পের কথা উল্লেখ করতে গিয়ে সুরেশ প্রভু জানিয়েছেন, ফসলের ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি করা, হিম ঘর, ফসলের বীমা, কৃষি ঋণ এবং ফসলের বিপণনেরও ব্যবস্থা করা হয়েছে। দেশের ইতিহাসে এই ধরণের পদক্ষেপ আগে কখনও করা হয়নি।
কৃষকদের আত্মহত্যার প্রসঙ্গে বলতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী সুরেশ প্রভু বলেন, কৃষকদের আত্মহত্যা একটি ঘটনা। কিন্তু এটা বোঝা উচিত এটি পুরনো সমস্যা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিগত চার বছরে কৃষকদের জন্য অনেক কাজ করেছেন যা বিগত ৭০ বছর ধরে করা হয়নি। দেশের কয়েকটি অঞ্চলে খরা এবং বন্যার জন্য ফসলের ফলন ব্যাহত হচ্ছে। তার জেরে কৃষকেরা আত্মহত্যা করতে বাধ্য হয়েছে। কৃষকদের আত্মহত্যা দূর করার জন্য সমস্ত কৃষক মাণ্ডিগুলিতে বৈদ্যুতিক সংযোগ করা হয়েছে। কেন্দ্রীয় সরকার কৃষির উপর সব থেকে বেশি বিনিয়োগ করেছে। ফসল বীমার কভারেজ বা পরিধিও বাড়ানো হয়েছে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা সম্পর্কে বলতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী সুরেশ প্রভু বলেন, ৬৯ শতাংশ মানুষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি আস্থাশীল এবং খুশি। আর কোনও গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত রাষ্ট্রপ্রধান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তার ধারে কাছে নেই। দেশের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তাকে চ্যালেঞ্জ করার মতো কেউ নেই।
বিজেপি সভাপতি সহ সম্প্রতি বিশিষ্ঠ বিজেপি নেতাদের পশ্চিমবঙ্গে আসা নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী সুরেশ প্রভু বলেন, কেন্দ্র বাংলাকে বিশেষ গুরুত্ব দিচ্ছে। আর তাই একাধিক কেন্দ্রীয় মন্ত্রী এ রাজ্যে আসছে। আগের কেন্দ্রীয় সরকার বাংলাকে এতটা গুরুত্ব কোনও দিন দেয়নি। বাংলায় শিল্প ও বাণিজ্যের অনুকূল পরিবেশ ফিরিয়ে আনতে ও আরও বেশি সংখ্যাক বিনিয়োগ যাতে বাংলায় আসে তার জন্য কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্যমন্ত্রক সবরকম সাহায্য করবে।
কলকাতা বিমানবন্দরের বেহাল দশা থেকে মুক্ত করার জন্য কেন্দ্রীয়মন্ত্রী সুরেশ প্রভু বলেন, কলকাতা বিমানবন্দরে একটি রিভিউ বৈঠক করা হয়েছে। কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষকে কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রক জমি দেওয়ার কথা বলেছে। ড্রোন শিল্প, এমআরও শিল্প তৈরি হলে রাজ্যে কয়েক লাখ মানুষের কর্মসংস্থান হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *