BRAKING NEWS

সোশ্যাল মিডিয়ার জনপ্রিয় হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম সাসপেন্ড করল আফগানিস্তান

কাবুল, ৫ নভেম্বর (হি.স.): সোশ্যাল মিডিয়ার জনপ্রিয় দুই অ্যাপ—হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম সাসপেন্ড করল আফগানিস্তান। কাবুল প্রশাসনের টেলিযোগাযোগ মন্ত্রকের মুখপাত্র নাজীব নাঙ্গিয়ালে জানিয়েছেন, দেশের একমাত্র ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার রাষ্ট্রায়ত্ত সালাম নেটওয়ার্ককে নির্দেশ দেওয়া হয়েছে আগামী ২০ নভেম্বর পর্যন্ত এই দুই অ্যাপের পরিষেবা সাসপেন্ড করতে।
তিনি জানান, নতুন প্রযুক্তির পরীক্ষা চলছে। তাই আপাতত এই দুই অ্যাপের ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তিনি দাবি করেন, এর ফলে যোগাযোগের স্বাধীনতায় হস্তক্ষেপ বলতে রাজি নন নাজীব। তিনি বলেন, ফেসবুক, টুইটার রয়েছে। বাকস্বাধীনতায় দায়বদ্ধ আফগান প্রশাসন।
যদিও, প্রশাসনের এই সিদ্ধান্তে সোশ্যাম মিডিয়া ব্যবহারকারীদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকেই মনে করেছেন এর মাধ্যমে বাকস্বাধীনতায় হস্তক্ষেপ করছে প্রশাসন। অনেকেই মনে করছেন, এর মাধ্যমে গোটা যোগাযোগ ব্যবস্থাকে নিজেদের নজরদারির আওতায় আনতে চলেছে আফগান প্রশাসন।প্রশাসনের দাবি, এই দুই অ্যাপে ‘কারিগরি সমস্যা’ রয়েছে। এই সিদ্ধান্তে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।
ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম—দুটিই বহুল জনপ্রিয় মেসেজিং অ্যাপ। আফগানিস্তানে স্মার্টফোন ব্যবহারকারীরা মূলত এই দুটি অ্যাপ ব্যবহার করে থাকেন। কিন্তু একইসঙ্গে, তালিবান ও ইসলামিক স্টেট জঙ্গিরাও যোগাযোগের জন্য এই দুই অ্যাপ ব্যবহার করে বলে অভিযোগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *