BRAKING NEWS

অযোধ্যার জমি বিবাদ নিয়ে সুপ্রিমকোর্টে শুনানি ৫ ডিসেম্বর

নয়াদিল্লি, ১১ অগাষ্ট (হি.স.) : অাগামী ৫ ডিসেম্বর বিতর্কিত রাম জন্মভূমি–বাবরি মসজিদ নিয়ে সুপ্রিমকোর্টে চূড়ান্ত শুনানি শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। এই সময়ের মধ্যে অর্থাৎ ১২ সপ্তাহের মধ্যে সবপক্ষকে তাদের মতামত ইংরাজিতে অনুবাদ করে জমা দেওয়ার নির্দেশ জারি করা হয়েছে। এখন আটটি ভাষায় নথিগুলো রয়েছে। উত্তরপ্রদেশ সরকারকে আলাদা করে নির্দেশ দেওয়া হয়েছে ১০ সপ্তাহের মধ্যে তাদের সব নথির ইংরাজি অনুবাদ জমা করতে হবে। নির্দেশ থেকেই স্পষ্ট আর এই মামলার রায় নিয়ে সুপ্রিমকোর্ট দেরি করতে চায় না। আর এই নিয়ে স্থগিতাদেশ দেওয়ার সম্ভাবনাও কম।
৮ আগস্ট সুপ্রিমকোর্টে নিজেদের এই মামলার একটি পক্ষ হওয়ার আবেদন করে শিয়া ওয়াকফ বোর্ড। হলফনামা দিয়ে তারা জানিয়েছে, অযোধ্যার রাম মন্দিরের কাছাকাছি কোনও মুসলিম এলাকায় মসজিদ সরিয়ে নিয়ে গেলে তাদের আপত্তি নেই। সংগঠনের কথায়, ‘যেহেতু বাবরি মসজিদ শিয়া ওয়াকফ বোর্ডের সম্পত্তি ছিল, তাই আমরাই কেবল অন্যদের সঙ্গে শান্তিপূর্ণ আলোচনা চালানোর
অধিকারী।’ ১৯৬১ সালে অযোধ্যার বিতর্কিত এলাকার কর্তৃত্ব নিয়ে বিবাদে জড়ায় শিয়া ওয়াকফ বোর্ড এবং সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড। সুন্নি বোর্ড মসজিদের ভেতর থেকে রামলালার মূর্তি সরানোর পক্ষে ছিল। ২০১১ সালে এলাহাবাদ হাইকোর্ট বিতর্কিত এলাকাটিকে নির্মোহী আখড়া, রাম লালা ট্রাস্ট এবং সুন্নি ওয়াকফ বোর্ডকে দেওয়ার পক্ষে রায় দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *