BRAKING NEWS

উপরাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হলেন নাইডু, বেঙ্কাইয়াকে অভিনন্দন জানলেন প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ৫ আগস্ট (হি .স. ) : প্রত্যাশিতভাবেই বিপুল ভোটে গোপালকৃষ্ণ গান্ধীকে হারিয়ে দেশের ত্রয়োদশতম উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন এনডিএ প্রার্থী বেঙ্কাইয়া নাইডু। শনিবারের নির্বাচনে তিনি বিরোধী দলের প্রার্থী প্রাক্তন কূটনীতিক তথা পশ্চিমবঙ্গের রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধীকে ৫১৬–২৪৪ ভোটে ব্যবধানে হারিয়ে দেন । ফল ঘোষনার পরেই বেঙ্কাইয়াকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । দেশের উপরাষ্ট্রপতি নির্বাচিত হয়ে ভালভাবে দায়িত্ব পালন করতে পারবেন বলে আত্মবিশ্বাসী বেঙ্কাইয়া নাইডু ।
এদিন ৭৮৫ সাংসদের মধ্যে ভোট দিয়েছেন ৭৭১ সাংসদ। ১১টি ভোট বাতিল হয়েছে বলে জানিয়েছেন নির্বাচনী আধিকারিক শামশের কে শরিফ। হিসেব বলছে অন্তত ৩৫টি ক্রস ভোটিং হয়েছে বেঙ্কাইয়ার অনুকূলে। দেশের ১৩তম উপরাষ্ট্রপতি হিসেবে ১১ আগস্ট শপথ নেবেন তিনি। হামিদ আনসারির উপরাষ্ট্রপতি হিসেবে মেয়াদ শেষ হচ্ছে ১০ আগস্ট।
ফল প্রকাশের পর ট্যুইট করে বেঙ্কাইয়াকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গোপালকৃষ্ণও তাঁর প্রতিদ্বন্দ্বীকে অভিনন্দন জানিয়েছেন। তিনি যে সাংসদদের সমর্থন পেয়েছেন, তাঁদের ধন্যবাদ জানিয়েছেন। গোপালকৃষ্ণর বক্তব্য, বিরোধীরা ঐক্যবদ্ধভাবে তাঁকে যেভাবে সমর্থন করেছেন, তাতে তিনি অভিভূত। প্রত্যাশার চেয়েও ভাল ফল হয়েছে। কংগ্রেস সাংসদ গুলাম নবি আজাদ বলেছেন, জয় হোক বা পরাজয়, বিরোধীরা নীতির ক্ষেত্রে আপস করবে না। যাঁরা এনডিএ-র বিরুদ্ধে ভোট দিয়েছেন তাঁদের ধন্যবাদ।
উপরাষ্ট্রপতি নির্বাচনে কেবল সাংসদরাই ভোট দেন। সকাল ১০টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। শেষ হয় বিকেল পাঁচটায়। ভোটদানের হার ৯৮.‌২১ শতাংশ। ভোট গণনা শুরু হয় সন্ধ্যে ছ’টায়। সাংসদরা কাকে ভোট দেবেন তা বিশেষ পেনে চিহ্নিত করতে হয়েছে। সেই ব্যালটগুলোই গোনা হয়েছে। গোপন ব্যালটে ভোট হওয়ায় কোনও রাজনৈতিক দলই হুইপ জারি করতে পারেনি।
ভোট দেওয়ার পরে বেঙ্কাইয়া নাইডু বলেন, ‘আমি কোনও দলের নই। অধিকাংশ রাজনৈতিক দলই আমাকে সমর্থন করেছেন। তাঁরা আমাকেই ভোট দেবেন বলে আমি আশাবাদী।’ বেঙ্কাইয়াকে সমীহ করে গোপালকৃষ্ণ বলেছেন, ‘এনডিএ–র প্রার্থী অভিজ্ঞ। আমার লড়াই তাঁর সঙ্গে নয়। নির্বাচন দুই দলের লড়াই নয়।’
২০০২ থেকে ২০০৪ সাল পর্যন্ত বিজেপি সভাপতির দায়িত্ব পালন করেছেন নাইডু। মোদী সরকারে নগরোন্নয়ন মন্ত্রকের দায়িত্ব সামলেছেন। বাজপেয়ী সরকারের আমলে গ্রামোন্নয়ন মন্ত্রী ছিলেন তিনি। উপরাষ্ট্রপতি হিসেবেও গুরু দায়িত্ব সামলাতে হবে বেঙ্কাইয়াকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *