BRAKING NEWS

প্রকাশিত হল সিবিএসই-র দ্বাদশ শ্রেণীর ফল, পাসের হার ৮২ শতাংশ

কলকাতা, ২৮ মে(হি.স.) : অবশেষে দিল্লি হাইকোর্ট নির্দেশ মেনে মডারেশন পলিসি বহাল রেখেই ফল প্রকাশ করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই )। রবিবার প্রকাশিত হল ২০১৭ সালের সিবিএসই-র দ্বাদশ শ্রেণীর ফল। পাসের হার ৮২ শতাংশ। আগের বছরের থেকে এক শতাংশ কম। এবছর প্রথম দুটি স্থান অধিকার করেছে ছাত্রীরা। নয়ডার অ্যামিটি ইন্টারন্যাশনাল স্কুলের রক্ষা গুপ্তা ৯৯.৬ শতাংশ নম্বর পেয়ে প্রথম হয়েছে। চণ্ডীগড়ের ডিএভি স্কুলের ভূমি সাওয়ন্ত দে ৯৯.৪ শতাংশ নম্বর পেয়ে দ্বিতীয় হয়েছে। চণ্ডীগড়েরই ভবন বিদ্যালয়ের আদিত্য জৈন ৯৯.২ শতাংশ নম্বর পেয়ে তৃতীয় হয়েছে।
এদিন সকাল ১০টায় প্রকাশ করা হয় পরীক্ষার রেজ়াল্ট। অনলাইনে www.cbse.nic.in, www.results.nic.in, www.cbseresults.nic.in থেকে জেনে নেওয়া যাচ্ছে পরীক্ষার রেজ়াল্ট। এই বোর্ডের অধীনে এবার দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় বসেছিল ১০,৯৮,৮৯১ জন ছাত্রছাত্রী । তাদের মধ্যে ছাত্রের সংখ্যা ৬,৩৮,৮৬৫। ছাত্রীর সংখ্যা ৪,৬০,০২৬। পরীক্ষা হয়েছিল ৯ মার্চ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত।
সিবিএসই-র গ্রেস মার্কস নিয়ে বিতর্কের পর এ বছরের পরীক্ষার ফল প্রকাশ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। এ বছর গ্রেস নম্বর না দেওয়ার বোর্ডের সিদ্ধান্তের বিরোধিতায় দিল্লি হাইকোর্টে মামলা হয়। মামলা চলার জন্য ফল প্রকাশে বিলম্ব হয়। ফলে উচ্চশিক্ষার জন্য ছাত্রছাত্রীদের ভর্তি হওয়া নিয়ে সংশয় দেখা দেয়। সময়ে পরীক্ষার ফল না প্রকাশ হওয়ার উদ্বিগ্ন হয়ে পড়ে তারা। অবশেষে দিল্লি হাইকোর্ট নির্দেশ মেনে মডারেশন পলিসি বহাল রেখেই ফল প্রকাশ করল বোর্ড। এই নীতি অনুযায়ী, কোনও বিষয়ের প্রশ্ন কঠিন হলে সেই বিষয়ে সংশ্লিষ্ট ছাত্রছাত্রীদের ১৫ শতাংশ অতিরিক্ত নম্বর দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *