BRAKING NEWS

ভারতের অভ্যন্তরীণ বিষয়ে চিনকে নাক না গলাতে কড়া বার্তা স্বরাষ্ট্রমন্ত্রকের

নয়াদিল্লি, ০৪ এপ্রিল, (হি.স.) : ভারতের অভ্যন্তরীণ বিষয়ে চীনকে নাক না গলাতে কড়া বার্তা দিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রক। আজ মঙ্গলবার নয়াদিল্লিতে সাংবাদিক সম্মেলন ডেকে তিব্বতি ধর্মগুরু দলাই লামার অরুণাচল প্রদেশ সফরে চিনের আপত্তি ও প্রতিক্রিয়ার জবাব দিচ্ছিলেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু।
শনিবার অরুণাচল প্রদেশে প্রদত্ত প্রতিক্রিয়ার পুনারাবৃত্তি করে ফের রিজিজু বলেন, ভারত ভূখণ্ডে কে কোথায় যাবেন না যাবেন তা এটা আমাদের বিষয়। তাই ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলানো চিনের পক্ষে বুদ্ধিমানের কাজ। তিনি বলেন, দলাই লামার এই সফর সম্পূর্ণ আধ্যাত্মিক কার্যসূচিতে মোড়া। এতে রাজনৈতিক রং না চড়ানোই উচিত।
তিব্বতী ধৰ্মগুরু দালাই লামার অরুণাচল সফরকে কেন্দ্র করে চিনের হুমকির মোক্ষম জবাব দিয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু আরও বলেন, ‘আমরা কখনও চিনের অভ্যন্তরীণ বিষয়ে কোনও মন্তব্য করিনি। অতএব আমাদের কাছ থেকে শিখে তাদেরও অনুরূপ কাজ করা উচিত। আমাদের কোনও ব্যাপারে বহিঃরাষ্ট্রের হস্তক্ষেপ আমরাও সহ্য করব না।’ তিব্বতি ধৰ্মগুরুর এই সফর অরুণাচলের মানুষের ইচ্ছানুসারেই ঠিক করা হয়েছে।
এখানে উল্লেখ করা যেতে পারে, অরুণাচল প্রদেশের তাওয়াং-সহ উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন অঞ্চলে ১২ দিনের সফরসূচি নিয়ে গত শনিবার গুয়াহাটিতে এসেছেন দলাই লামা। বৌদ্ধ ধর্মগুরু দলাই লামার প্রস্তাবিত অরুণাচল প্রদেশ সফরে ভারতের সঙ্গে সম্পর্কে চিড় ধরবে বলে জানিয়েছিল প্রতিবেশী চিন। শুক্রবার চিনে নিয়োজিত ভারতের রাষ্ট্রদূতকে দলাই লামার প্রস্তাবিত তাওয়াং সফরের পাশাপাশি ভারতের উত্তর-পূর্বাঞ্চল সফর বাতিল করতে এক প্রকার কড়া নির্দেশ দিয়েছিলেন চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র লু কাং।
চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র লু কাং ভারতের রাষ্ট্রদূতকে লেখা এক চিঠিতে স্পষ্ট জানিয়েছিলেন, দলাই লামার তাওয়াং সফর বাতিল করতে হবে। অন্যথা ভারতের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ভাববে চিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *