BRAKING NEWS

প্রার্থীদের নগদ তোলার উর্দ্ধসীমা বাড়াতে নারাজ আরবিআই, ক্ষুব্ধ কমিশন

rupeeনয়াদিল্লি, ২৯ জানুয়ারি (হি.স.) : রিজার্ভ ব্যাঙ্কের সিদ্ধান্ত ক্ষুব্ধ নির্বাচন কমিশন। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে প্রার্থীদের সাপ্তাহিক নগদ তোলার উর্দ্ধসীমা বাড়ানোর জন্য রিজার্ভ ব্যাঙ্কের কাছে আর্জি জানিয়েছিল কমিশন। সেই নির্দেশ খারিজ করে দেয় আরবিআই। এরপরই মিন্ট স্ট্রিটের সমালোচনা করে কমিশন। আরবিআই–কে কমিশন নিজেদের অধিকারের কথা মনে করিয়ে দেয়। তাতে বলা হয়, অবাধ এবং শান্তিপূর্ণ নির্বাচন করানোর দায়িত্ব কমিশনের ওপর ন্যস্ত। তাই কমিশনের নির্দেশ মানতে বাধ্য আরবিআই।
৮ নভেম্বর ৫০০ এবং হাজার টাকার নোট বাতিল করার ঘোষণার পরই নগদের উর্দ্ধসীমা চালু করা হয় । বর্তমানে একজন সপ্তাহে ২৪ হাজার টাকা পর্যন্ত তুলতে পাড়েন । এই পরিস্থিতে গত ২৫ জানুয়ারি নির্বাচন কমিশন পাঁচ রাজ্যের প্রার্থীদের জন্য সাপ্তাহিক নগদ তোলার উর্দ্ধসীমা ২৪ হাজার টাকা থেকে বাড়িয়ে ২ লক্ষ টাকা করতে শীর্ষ ব্যাঙ্ককে সুপারিশ করে নির্বাচন কমিশন। ইসি-র দাবি, এর কম সীমা থাকলে ভোটের খরচ বহন করা সম্ভব নয়। কিন্তু, আরবিআই জানিয়ে দেয়, এই মুহূর্তে ঊর্ধ্বসীমা বাড়ানো সম্ভব নয়। এরপরই, ক্ষুব্ধ কমিশন ফের গভর্নর উর্জিত পটেলকে চিঠি দিয়ে একহাত নিয়েছে। কমিশনের অভিযোগ, যেভাবে এই বিষয়টিকে খারিজ করা হয়েছে, তা অনভিপ্রেত।
কমিশন আরও জানিয়েছে, দেখে মনে হচ্ছে, রিজার্ভ ব্যাঙ্ক এই সমস্যার গুরুত্ব বুঝতে চাইছে না। আরও বলা হয়, স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন করতে বদ্ধপরিকর কমিশন। এরজন্য সব প্রার্থীদের সমান জমি দেওয়া কর্তব্য।চিঠিতে বলা হয়েছে, সুষ্ঠু নির্বাচন পরিচালনার জন্য কমিশনের এই সুপারিশকে মান্যতা দেওয়া উচিত ব্যাঙ্কের। শীর্ষ ব্যাঙ্ককে ফের ওই সুপারিশের পুনর্বিবেচনা করার অনুরোধও করে কমিশন।
প্রসঙ্গত, আদর্শ আচরণ বিধি অনুসারে পাঞ্জাব, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশের একজন প্রার্থী প্রচারে ২৮ লক্ষ টাকা করে আর গোয়া এবং মণিপুরের প্রার্থীরা ২০ লক্ষ টাকা খরচ করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *