BRAKING NEWS

উত্তর-কাছাড় পার্বত্য স্বশাসিত জেলা পরিষদের ৯ কং সদস্যের অগপয় যোগদান

গুয়াহাটি, ২৯ মে, (হি.স.) : নাটকীয়ভাবে পরিবর্তন হচ্ছে ডিমা হাসাও জেলার রাজনৈতিক দৃশ্যপট। কেবল ক্ষমতাকেন্দ্রিক রাজনীতির জন্যই উত্তর-কাছাড় পার্বত্য স্বশাসিত জেলা পরিষদের ক্ষমতাসীন নেতারা রাতারাতি দল বদল করার খেলা শুরু করেছেন। কংগ্রেসের দখলিকৃত পরিষদের বর্তমান মুখ্য কার্যবাহী সদস্য (সিইএম) দেবজিৎ থাওসেনের অপসারণ চেয়ে ১৮জন সদস্য রাজভবনে হাজির হওয়ার তিনদিনের মধ্যে ক্ষমতা আঁকড়ে ধরতে দেবজিৎ থাওসেন তাঁর আট অনুগামীকে নিয়ে আচমকা কংগ্রেস ছেড়ে অসম গণ পরিষদ (অগপ)-এ যোগদান করেছেন। রাজনৈতিক বিশ্লষকরা মনে করছেন, রাজ্যে বিজেপি-অগপ জোট সরকারের সুযোগ নিয়ে উত্তর-কাছাড় পার্বত্য স্বশাসিত জেলা পরিষদে বহাল থাকাই তাঁর এই নাটকের উদ্দেশ্য। তাঁর এই উদ্দেশ্য কতটুকু বাস্তবায়িত হয় তা ভাবনার বিষয়।
কেননা, ৩০ জনের পরিষদে গরিষ্ঠ সংখ্যার পারিষদই তাঁর বিরুদ্ধে অনাস্থা এনেছেন। ২০১৩ সালে অনুষ্ঠিত নির্বাচনে পরিষদ দখল করেছিল কংগ্রেস। কিন্তু গত ২০১৫ সালের নভেম্বরে দেবজিৎ নেতৃত্বাধীন পরিষদ কংগ্রেসের হাত থেকে চলে গিয়েছিল বিজেপি-র হাতে। এর দু-মাসের মাথায় অর্থাৎ চলতি বছরের জানুয়ারি মাসে ফের নাটকীয়ভাবে তা ছিনিয়ে নেয় কংগ্রেস। সিইএম হন সেই দেবিজৎ থাওসেন। এবার সেই একই চিত্রপট। তিন মাস পুরো হতেই আবার সেই পরিষদ বিজেপি-র দখলে আসতে চলেছে।
৩০ সদস্যের পরিষদ দখলে রাখতে ক্ষমতাসীন দলের হাতে অন্তত দশজন সদস্য থাকতে হবে। কিন্তু ডিমা হাসাও জেলার বিজেপি নেতা তথা রাজ্যসভার প্রাক্তন সদস্য (সাংসদ) প্রকান্ত ওয়ারিসা এবং প্রাক্তন সিইএম নিরঞ্জন হোজাইয়ের নেতৃত্বে ১৮ জন সদস্য দেবজিৎ থাওসেনের বিরুদ্ধে অনাস্থা আনেন। তাঁরা গত ২৫ মে রাজ্যপালের সঙ্গে দেখা করে তাঁর হাতে এ-নিয়ে একটি লিখিত অনাস্থা প্রস্তাব পেশ করেন। সেদিন প্রকান্ত ওয়ারিসার সঙ্গে ছিলেন নিরঞ্জন হোজাই, ডেনিয়্যাল ডিমাসা, কুলেন্দ্র দাওলাগুপু প্রমুখ পারিষদ। তাঁরা তাঁদের পক্ষে ১৮ সদস্যের একটি তালিকাও রাজ্যপালের হাতে তুলে দেন। সেই অনুযায়ী কংগ্রেস নেতৃত্বাধীন জেলা পরিষদ সংখ্যালঘুতে পরিণত হয়ে যাওয়ায় দেবজিৎ থাওসেনকে অপসারণ করে বিজেপিকে পরিষদ গঠন করতে অনুমতি দিতে রাজ্যপালকে আর্জি জানান তাঁরা। নিয়ম অনুযায়ী দেবজিৎকে পরিষদে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের সুযোগ দেওয়ার কথা। কিন্তু পরিস্থিতি এতদূর অগ্রসর হতে পারেনি। এর আগেই কংগ্রেসি নেতা দেবজিৎ থাওসেন তাঁর আট সঙ্গীকে নিয়ে রাজ্যে মিত্রজোটের অন্যতম শরিক অগপ-র সদর দফতর গুয়াহাটির আমবাড়িতে এসে হাজির হন গতকাল রাত প্রায় ১০.৩০ মিনিটে। সঙ্গে সঙ্গে এখানে এক অনাড়ম্বর অনুষ্ঠানে অগপ-র সভাপতি অতুল বরা ও কেশব মহন্তের উপস্থিতিতে তাঁরা আঞ্চলিক দলে যোগদান করেন।
এদিকে অগপয় যোগদানের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দেবজিৎ থাওসেন বলেন, রাজ্যে যেহেতু এখন বিজেপি-অগপ জোট সরকার, তাই কংগ্রেসের ছত্রছায়ায় থেকে উত্তর-কাছাড় পার্বত্য স্বশাসিত জেলা পরিষদ চালানোর ক্ষেত্রে কিছুটা অসুবিধা সৃষ্টি হবে। কিন্তু ইতিমধ্যে তিনি সংখ্যালঘুতে পরিণত হয়েছেন, এবার অগপয় যোগদানের পরও কি দেবজিৎ থাওসেন মুখ্য কার্যনির্বাহী সদস্য থাকবেন বলে এক প্রশ্নের উত্তরে তাঁর বক্তব্য বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেবে দল।
তবে রাজনৈতিক বিশ্লষকরা বলছেন, দেবজিৎবাবু এমন কথা বললে কী হবে, তাঁর সে-আশার গুড়ে বালি। কেননা, পরিষদে অগপ-র চেয়ে বিজেপি সদস্য সংখ্যা বহু বেশি। ফলে স্বাভাবিকভাবেই সিইএম হবেন বিজেপি-র ইচ্ছানুসারেই বিজেপি-র নেতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *