BRAKING NEWS

সমাজের অবক্ষয় রোধে যোগাভ্যাস করার ডাক মুখ্যসচিবের

yogaগুয়াহাটি, ২২ মে (হি.স.) : রাজ্যের প্রতিটি নাগরিককে স্বাস্থ্যের প্রতি বিশেষ দৃষ্টি দিতে যোগচর্চার আহ্বান জানিয়েছেন অসমের মুখ্যসচিব বিনোদকুমার পিপারসেনিয়া। শনিবার সন্ধ্যায় স্থানীয় বিবেকানন্দ কেন্দ্রের প্রেক্ষাগৃহে ভারত সরকারের আয়ুষ মন্ত্রক তথা রাজ্য আয়ুষ অধিকরণের সহযোগিতায় ভারতীয় যোগ সংস্কৃতি ও যোগ চিকিৎসা কেন্দ্র আয়োজিত মাসব্যাপী বিনামূল্যে যোগ প্রশিক্ষণ ও চিকিৎসা শিবিরের উদবোধনী অনুষ্ঠানে এই আহ্বান জানিয়ে মুখ্যসচিব বলেন, স্বাস্থ্য সবল হলে ব্যক্তির মানসিক দৃঢ়তা বৃদ্ধি পায়, অর্থোপার্জনে সক্ষম হয়, সমাজ থেকে অপরাধ প্রবণতা দূর হয়, মানুষের মন থেকে নিরাশাজনিত ব্যাধি দূর হয়, যেকোনও কাজ করার আগে উদ্ভূত হতাশা বা নৈরাশ্য থাকে না, সেই কাজে একাগ্রতা আসে, সেই অনুপ্রেরণা জোগান ধরবে ধ্যান বা মেডিটেশন-যোগ-প্রাণায়াম। তাই সমাজ, বিশেষ করে যুবসমাজকে অবক্ষয়ের হাত থেকে রক্ষা করতে এখন থেকেই যোগচর্চা শুরু করতে হবে বলে মনে করেন পিপারসেনিয়া। জানান তিনি নিজেও প্রতিদিন ধ্যান করেন। এ থেকে দৈনন্দিন কাজ করার অনুপ্রেরণা পান। সারাদিনের পরিশ্রমেও ক্লান্তি আসে না। তথ্য দিতে গিয়ে তিনি জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রচেষ্টায় গতবছর থেকে প্রচলিত বিশ্ব যোগদিবস উদযাপনের পর ইতিমধ্যে রাজ্যের ২৬ হাজার গ্রামে যোগাভ্যাস-যাত্রা শুরু হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে ভারতীয় যোগ সংস্কৃতি ও যোগ চিকিৎসা কেন্দ্রের মহান এই যাত্রাকে আরও গতিশীল করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান মুখ্যসচিব।
বিকেল প্রায় সাড়ে পাঁচটায় প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে এদিনের অনুষ্ঠান শুরু করেন মুখ্যসচিব বিকে পিপারসেনিয়া। অনুষ্ঠানের বিশেষ অতিথি কৃষ্ণকান্ত হ্যান্ডিক রাজ্য মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হিতেশ ডেকাও অনুরূপভাবে অবক্ষয়ের দিকে ধাবমান যুবপ্রজন্মকে রক্ষা করতে যোগাভ্যাসের প্রচলন প্রতিটি বাড়িতে শুরু করার ডাক দিয়ে এ কাজে তিনি সর্বাগ্রে নারীদের এগিয়ে আসতে বলেন। অনুষ্ঠানের সম্মানিত অতিথি রাজ্য আয়ুষ বিভাগের অধিকর্তা রাজ্য আয়ুষ সোসাইটির সদস্য-সচিব ড. লক্ষ্মমণন এস আইএএস গত বছরের আন্তর্জাতিক যোগদিবসের পর এ পর্যন্ত কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে তার ব্যাখ্যা করেন। তাঁর মতে, অসমে যোগাভ্যাস সম্পর্কে ব্যাপক সাড়া মিলছে। কেবল এই লক্ষ্যকে এগিয়ে নিতে হবে এবং এরজন্য সকলের সহযোগিতার প্রয়োজন বলে জানান তিনি।
আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন কমিটির রাজ্য সম্পাদক সনু রায় অসমে একটি যোগ বিশ্ববিদ্যালয় স্থাপন করতে অসমে নতুন সরকারের কাছে আবেদন জানাতে মুখ্যসচিবকে অনুরোধ জানান। সদ্যসমাপ্ত বিধানসভা নির্বাচনের আগে ভাবি মুখ্যমন্ত্রীর সঙ্গে এ নিয়ে কথা হয়েছিল। রাজ্যে ক্ষমতায় আসলে এই দাবি তিনি অবশ্যই পূরণ করবেন বলে ভাবি মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়ালের প্রতিশ্রুতির কথাও মুখ্যসচিবকে শোনান সনু রায়। তিনি জানান, দেশের প্রধানমন্ত্রী যোগাভ্যাস করেন, ধ্যান করেন, অসমের ভাবি মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়ালও নিয়ম করে প্রতিদিন ভোরে একঘণ্টা করে ধ্যান করেন, প্রাণায়াম করেন, যোগ করেন। অতএব তাঁর বিশ্বাস এক্ষেত্রে তিনি কোনও কার্পণ্য করবেন না, বলেন সনু রায়।
অনুষ্ঠানে গুয়াহাটি উমাচল যোগ আশ্রমের বিষ্ণুচেতন ব্রহ্মচারী ও মহেশচেতন ব্রহ্মচারীকে ভারতীয় যোগ সংস্কৃতি ও যোগ চিকিৎসা কেন্দ্রের পক্ষ থেকে সংবর্ধনা জানানো হয়। সংশ্লিষ্ট কেন্দ্রের শিক্ষক-শিক্ষিকা-ছাত্ররা প্রদর্শন করেন যোগ-কলা। উদবোধনী অনুষ্ঠানের সভাপতি যোগাচার্য শুভাশিসও বক্তব্য পেশ করেছেন। ধন্যবাদ জ্ঞাপন করেন ভারতীয় যোগ সংস্কৃতি ও যোগ চিকিৎসা কেন্দ্রের সম্পাদক শান্তনু রায়চৌধুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *