BRAKING NEWS

পেশাগত প্রবৃদ্ধির দিকে এক রাস্তা : প্রধানমন্ত্রীর ইন্টার্নশিপ প্রকল্প

নয়াদিল্লি, ১৫ অক্টোবর : বর্তমান সময়ের দ্রুত গতির অর্থনীতিতে দক্ষতা অর্জনের জন্য প্রয়োজনীয় দক্ষতার সাথে যুবকদের প্রস্তুত করা অত্যন্ত প্রয়োজনীয়। ভারত সক্রিয়ভাবে এই প্রয়োজনীয়তারা কথা স্বীকার করে । এই দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্য রেখে, গত ৩ রা অক্টোবর, ২০২৪-এ প্রধানমন্ত্রীর ইন্টার্নশিপ প্রকল্প চালু করা হয়। একটি অনলাইন পোর্টালের মাধ্যমে বাস্তবায়িত এই উচ্চাভিলাষী উদ্যোগের লক্ষ্য হচ্ছে আগামী পাঁচ বছরে এক কোটি যুকক যুবতীকে মূল্যবান ইন্টার্নশিপের সুযোগ প্রদান করা, বিভিন্ন ব্যবসায়িক পরিবেশে নিজেদের নিমজ্জিত করতে এবং তাঁদেরকে বিভিন্ন ধরণের পেশা অন্বেষণ করার জন্য প্রস্তুত করা ।

২০২৪-২৫ সালের কেন্দ্রীয় বাজেটে ঘোষিত এই প্রকল্পটি এই অর্থবছরের জন্য একটি পাইলট প্রকল্প দিয়ে শুরু হয। এর লক্ষ্য ১.২৫ লক্ষ ইন্টার্নশিপ এর সুযোগ প্রদান করা । এর মাধ্যমে তেল, গ্যাস, জ্বালানি, ভ্রমণ, আতিথেয়তা, অটোমেশন এবং ব্যাংকিং ও আর্থিক পরিষেবা ইত্যাদি সহ ২৪টি ক্ষেত্রে ইন্টার্নশিপের সুযোগ রয়েছে। গত তিন বছরে কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) ব্যয়ের ভিত্তিতে বিভিন্ন কর্পোরেট  সংস্থাকে এর মধ্যে বাছাই করা হয়েছে । এর উদ্দেশ্য হচ্ছে, অংশগ্রহণকারীরা যাতে সামাজিক ও নৈতিক অনুশীলনের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ সংস্থাগুলিতে  ইন্টার্নশিপ করতে পারে।

এই প্রকল্পটিকে অন্য যে কোনো দক্ষতা বিকাশের প্রকল্প থেকে সত্যিই অনন্য।  কারণ দেশের, সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে বর্তমানে বাস্তবায়িত দক্ষতা উন্নয়ন প্রকল্প, শিক্ষানবিশ এবং ছাত্র প্রশিক্ষণ কর্মসূচি থেকে এতো সোমপুর পৃথক। শুধুমাত্র ইন্টার্নশিপের উপর লক্ষ্য রাখার ফলে,, প্রধানমন্ত্রীর ইন্টার্নশিপ প্রকল্প এমন একটি উপযোগী অভিজ্ঞতা তৈরি করতে চায় যাতে কর্মসংস্থান বাড়বে এবং যুবক যুবতীদের বস্তবোচিত বিশ্ব প্রেক্ষিতের অভিজ্ঞতার সাথে যুক্ত করবে।

প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ প্রকল্পের বিস্তারিত দিক  :

যোগ্যতা
পাইলট প্রকল্পটি ২১ থেকে ২৪ বছর বয়সী যুবকদের জন্য ১২ মাসের ইন্টার্নশিপ প্রোগ্রাম এর ব্যবস্থা করবে। বিশেষত যারা পূর্ণ-সময়ের জন্য চাকুরীতে নিযুক্ত নয় বা পূর্ণ-সময়ের শিক্ষায় নিযুক্ত নয়, এমন ভারতীয় প্রার্থীদের জন্য এই কর্মসূচি।  ইন্টার্নশিপের জন্য ১২ ই অক্টোবর ২০২৪ থেকে প্রধানমন্ত্রী  ইন্টার্নশিপ পোর্টালের মাধ্যমে আবেদন করা যাবে। প্রকল্পের লক্ষ্য ২০২৪-২০২৫ আর্থিক বছরের জন্য ১.২৫ লক্ষ যুবকদের ইন্টার্নশিপ করানো।

* যেসব প্রার্থী হাই স্কুল বা উচ্চ মাধ্যমিক পাশ করেছেন, যাদের আইটিআই, পলিটেকনিক ইনস্টিটিউট থেকে একটি ডিপ্লোমা করার সার্টিফিকেট আছে এমন প্রার্থীরা আবেদন করতে পারেন। ডিগ্রী সহ স্নাতক যেমন বিএ, বি.এসসি, বি.কম, বিসিএ, বিবিএ, বি.ফার্মা ইত্যাদির স্নাতকরাও তা করার জন্য যোগ্য।

অনুপযুক্ত  
* আইআইটি, আইআইএম, জাতীয় আইন বিশ্ববিদ্যালয়, আইআইএসইআর, এনআইডি এবং আইআইআইটি থেকে স্নাতক
* যারা সিএ, সিএমএ, সিএস, এমবিবিএস, বিডিএস, এমবিএ বা যেকোনো স্নাতকোত্তর বা উচ্চতর যোগ্যতার অধিকারী ডিগ্রী রয়েছে
* যারা কেন্দ্রীয় বা রাজ্যের অধীনে দক্ষতা, শিক্ষানবিশ, ইন্টার্নশিপ বা ছাত্র প্রশিক্ষণের মধ্য দিয়ে যাচ্ছেন এমন সরকারী প্রকল্প।
* যে ব্যক্তিরা জাতীয় শিক্ষানবিশ প্রশিক্ষণের অধীনে শিক্ষানবিশ সম্পন্ন প্রকল্প (NATS) বা জাতীয় শিক্ষানবিশ প্রমোশন প্রকল্প (NAPS)  
* যদি প্রার্থীর পরিবারের সদস্যদের কারো আয় অর্থবছর ২০২৩-এ ৮ লাখ টাকার বেশি হয়
* স্থায়ী বা নিয়মিত সরকারি কর্মচারীদের পরিবারের সদস্য।

অংশীদার কোম্পানির জন্য মানদণ্ড
গত তিন বছরে সি এস আর ব্যয়ের উপর ভিত্তি করে মন্ত্রণালয় শীর্ষ ৫০০৩ কোম্পানিকে চিহ্নিত করেছে,। অন্যান্য কোম্পানি, ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানগুলিও কর্পোরেট বিষয়ক মন্ত্রনালয়ের (MCA) অনুমোদন নিয়ে অংশগ্রহণ করতে পারে, বিশেষ করে যদি তারা নিম্ন প্রতিনিধিত্বশীল সেক্টরের প্রতিনিধিত্ব করে। কোম্পানিগুলি ব্যবহারকারীর ম্যানুয়াল অনুসরণ করে অফিসিয়াল পোর্টালের মাধ্যমে তাদের প্রোফাইল সেট আপ করতে পারে।

আর্থিক সহায়তা
ইন্টার্নরা ইন্টার্নশিপ সময়কাল জুড়ে ৫,০০০ টাকার মাসিক বৃত্তি পাবেন। এর মধ্যে রয়েছে:
* ৫০০ টাকা অংশীদার কোম্পানীর দ্বারা অনুদান, উপস্থিতি এবং আচরণের উপর নির্ভরশীল।
* অবশিষ্ট ৪,৫০০ টাকা সরকার সরাসরি বেনিফিট ট্রান্সফার এর মাধ্যমে প্রদান করবে ইন্টার্নের আধারযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে।
* উপরন্তু, ইন্টার্নশিপে যোগদানের পর ৬০০০ টাকার এককালীন অনুদান প্রদান করা হবে দি বি টি-র মাধ্যমে।

বীমা কভারেজ
* সমস্ত ইন্টার্নদের সরকারের বীমা প্রকল্পের আওতায় আনা হবে: প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা এবং প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা , প্রিমিয়াম সহ সরকার কর্তৃক অর্থ প্রদান করা হয়। অংশীদার কোম্পানি অতিরিক্ত দুর্ঘটনাজনিত বীমা প্রদান করতে পারে।

প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ পোর্টাল
প্রধানমন্ত্রীর ইন্টার্নশিপ প্রকল্পটি একটি কেন্দ্রীভূত অনলাইন পোর্টালের মাধ্যমে বাস্তবায়িত হবে । এই পোর্টালটি সম্পূর্ণ ইন্টার্নশিপ রিজুম  পরিচালনা করবে, অংশীদার সংস্থাগুলিকে ইন্টার্নশিপের সুযোগ পোস্ট করার জন্য একটি ড্যাশবোর্ড এর সংস্থান রেখেছে । প্রতিটি পোস্টে অবস্থান, ইন্টার্নশিপের প্রকৃতি, ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এবং উপলব্ধ সুবিধার মতো বিশদ বিবরণ অন্তর্ভুক্ত রয়েছে এতে ।

যোগ্য প্রার্থীদের অবশ্যই পোর্টালে নিবন্ধন করতে হবে, যেখানে তাদের তথ্যের ভিত্তিতে রিজুম  তৈরি করা হবে। তারা অবস্থান, সেক্টর, কার্যকরী ভূমিকা এবং যোগ্যতার মতো পছন্দের উপর ভিত্তি করে পাঁচটি পর্যন্ত ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন ।
এটি তফসিলি জাতি, তফসিলি উপজাতি, অন্যান্য অনগ্রসর শ্রেণী এবং প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্বকে অগ্রাধিকার দেয়। প্রতিটি ইন্টার্নশিপের জন্য, প্রস্তাবের সংখ্যার প্রায় দুই থেকে তিন গুণ সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হবে এবং নির্বাচনের জন্য কোম্পানিতে পাঠানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *