BRAKING NEWS

পরিবেশের সার্থে নাগরিকদের একক ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার বর্জন করতে হবে : মুখ্যমন্ত্রী

আগরতলা, ২ অক্টোবর: ত্রিপুরা রাজ্যকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে সবাইকে এগিয়ে আসতে হবে। এর পাশাপাশি পরিবেশ সুরক্ষায় প্লাস্টিক মুক্ত ত্রিপুরা গড়ে তুলতে হবে। এজন্য মানুষকে আরো সচেতন হতে হবে এবং সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। বুধবার আগরতলার উজ্জ্বয়ন্ত প্রাসাদ চত্বরে ‘স্বচ্ছতা হি সেবা’ কর্মসূচিতে অংশগ্রহণ করে একথা বলেন মুখ্যমন্ত্রী অধ্যাপক ডাঃ মানিক সাহা। 

সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে মুখ্যমন্ত্রী ডাঃ সাহা বলেন, ভারতীয় জনতা পার্টির সেবা পক্ষকাল উপলক্ষে সবসময় এধরণের কর্মসূচি করা হয়ে থাকে। গত ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে এই কার্যক্রম শুরু হয়েছিল। তিনজন বিখ্যাত ব্যক্তিত্বকে ঘিরে এই কার্যক্রমের আয়োজন করা হয়েছে। এরমধ্যে ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর জন্মদিন, ২৫ সেপ্টেম্বর পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়ের জন্মদিন, আর ২রা অক্টোবর জাতির জনক মহাত্মা গান্ধীর জন্মদিন। এই উপলক্ষে রক্তদান শিবির, স্বচ্ছ ভারত অভিযান, বস্ত্রদান সহ বিভিন্ন সামাজিক কার্যক্রম করা হয়েছে। আজ সেবা পক্ষকাল কর্মসূচির অন্তিম দিন। সেবা পক্ষকাল এবং মহালয়া উপলক্ষে রাজ্যবাসী ও দেশবাসীকে হার্দিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান মুখ্যমন্ত্রী প্রফেসর ডাঃ মানিক সাহা।                         

মুখ্যমন্ত্রী বলেন, মহালয়ার সকালে খুবই সুন্দর অনুভূতি আসে। ছোটবেলা থেকেই মহালয়ার জন্য অপেক্ষা করে থাকি। মা আসছেন বলে কথা। এখন জাতি জনজাতি সকল অংশের মানুষ দুর্গাপুজোর জন্য অধীর আগ্রহ নিয়ে থাকেন। এটা আমাদের সকলের জন্য একটা বিরাট পর্ব। তিনি সবাইকে ব্যক্তিগত ও সরকারের পক্ষ থেকে মহালয়া ও আসন্ন দুর্গাপুজো উপলক্ষে হার্দিক শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেন। পুজোর দিনগুলি সবার সুন্দরভাবে কাটুক। 

এদিন ডাঃ সাহা বলেন, আমরা যেভাবে স্বচ্ছতা অভিযানে এগিয়ে এসেছি সকলের উচিত তাদের হৃদয় ও মন থেকে পরিচ্ছন্নতা বজায় রাখা। আমরা ত্রিপুরাকে প্লাস্টিক মুক্ত রাজ্যে পরিণত করার জন্য কাজ করছি। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী মানুষের কল্যাণে যেমন অনেক প্রতিশ্রুতি দিয়েছেন, তেমনি ধীরে ধীরে বাস্তবায়িত‌ও করছেন। কারণ একদিনে সব কিছু অর্জন করা যায় না। এজন্য সকলের সহযোগিতা প্রয়োজন। সেই সঙ্গে আমাদের অবশ্যই একক-ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার এড়াতে হবে। এই দিশায় কাজ চলছে। আমরা রাজ্য ও শহরকে পরিষ্কার রাখতে কাজ করছি। আগরতলা পুর নিগম দু’বার জাতীয় পর্যায়ে পুরস্কৃত হয়েছে। এর পাশাপাশি আমরা জনগণের মৌলিক সমস্যাগুলি সমাধানের জন্য কাজ করছি। 

এদিন মুখ্যমন্ত্রী আরো বলেন, ভারতীয় জনতা পার্টির সদস্যতা অভিযান অব্যাহত রয়েছে। এবার আমাদের টার্গেট ১২ লক্ষ সদস্য পদ পূরণ করা। সদস্য পদের জন্য যে টার্গেট নেওয়া হয়েছে সেটাও পূর্ণ হবে। ২০১৯ এ সদস্য সংখ্যা ছিল ৬ লক্ষ ৫০ হাজার। এই কর্মসূচিতে মুখ্যমন্ত্রীর সঙ্গে ছিলেন আগরতলা পুর নিগমের মেয়র তথা বিধায়ক দীপক মজুমদার, ভারতীয় জনতা পার্টির প্রদেশ সহ সভাপতি তাপস ভট্টাচার্য, পুর নিগমের সেন্ট্রাল জোনের চেয়ারম্যান রত্না দত্ত, বড়দোয়ালি মন্ডল সভাপতি সঞ্জয় সাহা সহ অন্যান্য নেতৃত্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *