BRAKING NEWS

সীতারাম ইয়েচুরির জীবনাদর্শ থেকে শিক্ষা নিয়ে মার্কসবাদ লেনিনবাদের চর্চাকে প্রসারিত করুন: মানিক সরকার

নিজস্ব প্রতিনিধি, খোয়াই, ২অক্টোবরঃ কমরেড সীতারাম ইয়েচুরির গুণাবলীকে আহরণ করতে হবে। তার জীবনাদর্শ থেকে শিক্ষা নিয়ে আমাদেরকে শিক্ষিত হতে হবে। সীতারামের জীবনাদর্শ থেকে শিক্ষা নিয়ে মার্কসবাদ লেনিনবাদের চর্চাকে আরো পরিব্যাপ্ত করতে হবে, প্রসারিত করতে হবে- বক্তা সিপিআই( এম)-র পলিটব্যুরোর সদস্য মানিক সরকার।

বুধবার খোয়াইয়ে প্রয়াত নেতার শপথদৃপ্ত স্মরণসভায় তিনি আরো বলেন  সিপিআই(এম)-র খোয়াই মহকুমা কমিটির আহ্বানে সাড়া জাগানো উদ্দীপ্ত স্মরণসভাটি হয় স্থানীয় শিক্ষক ভবনের হলঘরে।” শোককে শপথে পরিণত করো” এই আহ্বান জানিয়ে আয়োজিত স্মরণসভায় মহকুমার বিভিন্ন অঞ্চলের পার্টির সর্বস্তরের নেতা , কর্মী, দরদী ও সমর্থক জাতি উপজাতির মানুষজন উপস্থিত ছিলেন। উপচে পড়া  জনভীড়ে আয়োজিত স্মরণসভায় হলের ভেতরে সবার স্থান সঙ্কুলান না হওয়ায় অনেকেই হলঘরের বাইরে , বারান্দায় ও লনে বসে নেতৃবৃন্দের বক্তব্য শোনেন।

স্মরণসভায় বক্তব্য রাখতে গিয়ে আরো মানিক সরকার বলেন, সীতারাম ইয়েচুরি ছিলেন এক ব্যাতিক্রমী নেতা।মেধাবী ছাত্র ও বহুমুখী বিরল গুণের অধিকারী।ছাত্র আন্দোলনের সামনের সারির নেতা।জে এন ইউ বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র।ছাত্র সংসদের নির্বাচিত সভাপতি।তার নেতৃত্বেই তখনকার সময়ে জে এন ইউ বিশ্ববিদ্যালয়ে বামপন্থী শক্তির পদচারণা শুরু হয়। যা  আজকেও বিদ্যমান। সীতারাম ছাত্র আন্দোলনের সময় থেকেই অন্য ধাতুতে গড়া। বক্তৃতা দিয়ে সভা ছেড়ে চলে আসার লোক ছিলেন না তিনি। এলাকায় ঘুরতেন। কথা বলতেন সব অংশের মানুষের সাথে। যে কোন বিষয়ে সমস্যা বোঝার চেষ্টা করতেন। উত্তরণের পথ খুঁজতেন। যে কোন বিষয়ের গভীরে গিয়ে অনুশীলন করতেন। ছাত্র আন্দোলনের মধ্য দিয়ে গণ আন্দোলনকে বিকশিত করার চেষ্টা করতেন। এই যে মানুষের সাথে সহকর্মীদের সাথে সহযোদ্বাদের সাথে মেলামেশা করে সবটা বিষয় সম্পর্কে অবহিত হওয়া তা আজকে আমাদের অনেকের মধ্যেই নেই। তাই সীতারামের জীবন থেকে শিক্ষা নিয়ে আমাদের নেতা কর্মীদের বিভিন্ন দুর্বলতা থেকে মুক্ত হতে হবে।

      স্মরণসভায় পার্টির পলিটব্যুরোর সদস্য মানিক সরকার ছাড়াও বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য অঘোর দেববর্মা ও মহকুমা সম্পাদক পদ্ম কুমার দেববর্মা। উপস্থিত ছিলেন জেলা সম্পাদক রঞ্জিত দেববর্মা সহ জেলা ও মহকুমা কমিটির অন্যান্য নেতৃবৃন্দ।শোক প্রস্তাব পাঠ করেন রাজ্য কমিটির সদস্য নির্মল বিশ্বাস। সভাপতি ছিলেন মহকুমা সম্পাদকমণ্ডলীর সদস্য আলয় রায়। প্রয়াত নেতাকে উপস্থিত সবাই মৌনশ্রদ্বায় স্মরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *