BRAKING NEWS

জগন্নাথের স্নানযাত্রা রাজ্যে সাড়ম্বরে পালিত

আগরতলা, ২২ জুন: আজ প্রভু জগন্নাথ দেবের স্নান যাত্রা ৷ সারা দেশের সাথে  ত্রিপুরারও জগন্নাথ দেবের স্নানযাত্রা ঘটা করে পালন করা হচ্ছে। জগন্নাথ মন্দির এবং আগরতলা ইসকন মন্দিরে  জাঁকজমকপূর্ণভাবে জগন্নাথ দেবের স্নানযাত্রা পালন করা হচ্ছে। জগন্নাথ দেবের স্নানযাত্রাকে কেন্দ্র করে ভক্তদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গিয়েছে।

প্রসঙ্গত, আজ সকাল থেকে বিভিন্ন পুজো আচার মধ্য দিয়ে পালিত হচ্ছে জগন্নাথ দেবের স্নানযাত্রা। প্রথমে জগন্নাথ, তারপর বলরাম, শেষে সুভদ্রাকে পুষ্পাঞ্জলি দিয়ে মন্দিরের সেবায়েতরা তাঁদের স্নানবেদীতে নিয়ে যান। অনুষ্ঠানের পর গজাননের পোশাকে সজ্জিত হবেন প্রভু জগন্নাথ। সাধারণত বছরে একবার মহাপ্রভু শ্রীজগন্নাথ তার ভাই বোনদের সঙ্গে স্নান করেন। এই দিনটি জগন্নাথের জন্মদিন হিসেবেও পালিত হয়। শ্রীজগন্নাথের লীলাক্ষেত্র পুরুষোত্তম এলাকায় প্রভুর স্নান অনুষ্ঠান হল একটি ধ্রুপদী বিত্তধুম লীলা। যেহেতু এই স্নান প্রথম ভগবানের আবির্ভাবের সময় করা হয়েছিল, তাই একে শ্রীদারু ব্রহ্মার আদ্যালীলা বলা হয়। মহারাজা ইন্দ্রদ্যুম্ন এবং রানী গুন্ডিচা মহাপ্রভু দারু ব্রহ্মার অবতারের পর প্রথম শুভ মুহূর্তে এই স্নান করেছিলেন। কথিত আছে স্নানের পর জ্বর আসে জগন্নাথদেবের। এই স্নানের পর জগন্নাথদেবের অঙ্গরাগরূপ যাতে কেউ দেখতে না পায় তারজন্য স্নানযাত্রার পর থেকে ১৫ দিন পুরীর মন্দিরের দরজা সাধারণের জন্য বন্ধ করে দেওয়া হয়। ১৫দিন পর জ্বর ছাড়লে হবে লব কলেবর উৎসব। সেদিনই খোলা হবে জগন্নাথদেবের মন্দির। আগামী ৭ জুলাই পালন হবে জগন্নাথের রথযাত্রা। ওইদিনই রথে চড়ে মাসির বাড়ির উদ্দেশ্যে রওনা দেবেন জগন্নাথ দেব, বলরাম, সুভদ্রা।

সারা দেশের সাথে রাজ্যেও ঘটা করে পালন করা হচ্ছে জগন্নাথের স্নানযাত্রা।জগন্নাথ মন্দির এবং আগরতলা ইসকন মন্দিরে জাঁকজমকপূর্ণভাবে জগন্নাথ দেবের স্নানযাত্রা পালন করা হচ্ছে। আজ পূর্বাশার মাঠে উপস্থিত ছিলেন প্রাক্তন বিধায়ক দিলীপ দাস, ডেপুটি মেয়র মনিকা দাস রায় সহ অন্যান্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *