BRAKING NEWS

ভূয়ো আইনজীবিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের উদ্যোগ বার অ্যাসোসিয়েশিনের

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ২৮ মার্চ: আইনজীবীদের পেশাকে কলঙ্কিত করার জন্য একাংশের লোকজন নানা অপপ্রয়াস জারি রেখেছে। ভূয়ো সার্টিফিকেট জোগাড় করে আইনের পেশায় নিয়োজিত হচ্ছে অনেকেই। বিষয়টি বার অ্যাসোসিয়েশনের নজরে এসেছে।

এরই পরিপ্রেক্ষিতে আইনজীবীদের তিন বছর ও পাঁচ বছরের এলএলবি ডিগ্রী ভেরিফিকেশন এর সিদ্ধান্ত নিয়েছে বার কাউন্সিল অফ ত্রিপুরা। বার কাউন্সিল অফ ইন্ডিয়া এর নির্দেশ মেনে এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন ত্রিপুরা বার কাউন্সিল এর চেয়ারম্যান আইনজীবী রতন দত্ত।

১৯৯০ সালের পর যারা রাজ্য অথবা বহিরাজ্য থেকে তিন কিংবা পাঁচ বছরের এল এল বি ডিগ্রী অর্জন করে বর্তমানে আইন পেশার সাথে যুক্ত প্রাথমিক ভাবে তাঁদের সংশাপত্র ভেরিফিকেশন এর জন্য তলব করেছে রাজ্য বার কাউন্সিল।

ইতিমধ্যে রাজ্যের সবকটি বার এসোসিয়েশনকে চিঠি দিয়ে এই ব্যাপারে অবহিত করা হয়েছে এবং ১৫ এপ্রিল পর্যন্ত সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ত্রিপুরা বার কাউন্সিল এর চেয়ারম্যান। পরবর্তীতে পর্যায়ক্রমে অন্যান্য আইনজীবীদের ক্ষেত্রেও এই ভেরিফিকেশন প্রক্রিয়া জারি থাকবে বলে জানিয়েছেন তিনি।

মূলত ভুয়ো এবং জালি শংসাপত্রধারী আইনজীবীদের বাড়-বাড়ন্ত রুখতেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন আইনজীবী রতন দত্ত। প্রসংগত: রাজ্যেও ভুয়ো আইনজীবীর বেশ কিছু ঘটনা ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে। এমনকি খুনে অভিযুক্ত ব্যক্তি পর্যন্ত নিজেকে আইনজীবী বলে দাবি করার নজির রয়েছে। বার কাউন্সিল এর এই পদক্ষেপ নেওয়ার পর ভুয়ো আইনজীবীদের মুখোশ খোলা সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *