BRAKING NEWS

তরুণ গবেষক শতদ্রু সর্বভারতীয়  সম্মান  

আগরতলা, ২৯ ফেব্রুয়ারি: রাজ্যের কৃতী সন্তান, বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রের তরুণ গবেষক শতদ্রু চক্রবর্তী এবছর পেলেন আরও একটি সর্বভারতীয় সম্মান।  গতকাল জাতীয় বিজ্ঞান দিবসে  বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রের যে ১২জন প্রতিশ্রুতিসম্পন্ন পিএইচডি গবেষককে ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স অ্যাকাডেমি_র অধীন ইন্ডিয়ান ন্যাশনাল ইয়ং অ্যাকাডেমি অব সায়েন্স পুরষ্কৃত করেছে তাঁদের মধ্যে শতদ্রু অন্যতম ।  তিনি এঞ্জিনীয়ারিং সায়েন্স ডিসিপ্লিনে (শাখায়) প্রথম স্থানে রয়েছেন। 

 ফিজিক্যাল এন্ড ম্যাথমেটিকেল সায়েন্স , এঞ্জিনীয়ারিং সায়েন্স , ক্যামিকেল সায়েন্স এবং বায়োলোজিক্যাল সায়েন্স….এই চারটি ক্ষেত্রের মোট ১২ জনকে (প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান) দেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের অধীন সংশ্লিষ্ট দপ্তর বিশেষ সম্মানে ভূষিত করে। 

তরুণ গবেষকরা তাঁদের অতিসাম্প্রতিক গুরুত্বপূর্ণ থিসিস নিয়ে সর্বাধিক তিন মিনিটের মধ্যে ৬ সদস্য বিশিষ্ট জুরি বোর্ডের সামনে লাইভ ওরাল প্রেজেন্টেশন-ও দিয়েছেন।  

উল্লেখ্য, আগরতলার কর্ণেল চৌমুহনির বাসিন্দা , বিশিষ্ট সাহিত্যিক-সাংবাদিক পুলক চক্রবর্তী ও  সাংস্কৃতিক ব্যক্তিত্ব অলকানন্দা চৌধুরির একমাত্র সন্তান শতদ্রু ইউরোপিয়ান ইউনিয়নের অ্যাকাডেমিক উইংস আয়োজিত ‘ইউরেক্সাস সায়েন্স স্লাম ইন্ডিয়া জোন’-২০২২’এর-ও চ্যাম্পিয়ন।  বর্তমানে তিনি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক এবং আইআইটি গান্ধীনগর (গুজরাট)-এর অর্থানুকূল্যে জার্মানিতে গবেষণারত। 

তিনি এর আগে ২০২১-এ যুক্তরাষ্ট্রের আরিজোনায় আমেরিকান ইন্সটিটিউট অব  ক্যামিকেল এঞ্জিনীয়ারস সোসাইটির আন্তর্জাতিক সম্মেলনে তাঁর গবেষণা নিয়ে ভাষণ দেয়ার জন্য আমন্ত্রিত হয়েছিলেন। 

যদিও অতিমারি ও কোভিড পরিস্থিতির কারণে তিনি সেখানে যেতে পারেননি। এছাড়াও ইন্ডিয়ান ন্যাশনাল ইয়ং অ্যাকাডেমি অব সায়েন্সএবছর যে সেরা ২০ জন তরুণ কল্পবিজ্ঞান লেখককে বাছাই করেছেন শতদ্রু সেই তালিকার ১৪তম স্থানে রয়েছেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *