BRAKING NEWS

ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য পরিষেবার লক্ষ্যে প্রতিনিয়ত শিবির অনুষ্ঠিত

আগরতলা, ২০ ফেব্রুয়ারি: রাজ্যের স্কুলগুলিতে ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যপরিসেবার লক্ষ্যে প্রতিনিয়ত শিবির অনুষ্ঠিত হচ্ছে। ছাত্র-ছাত্রীদের সুস্বাস্থ্যের কথা মাথায় রেখেই এ ধরনের উদ্যোগ গ্রহণ করেছে স্বাস্থ্য দপ্তর। 

এর অঙ্গ হিসেবে খোয়াই জাম্বুরা দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ে দাঁতের যত্ন বিষয়ক এক সচেতনতামূলক সভা এবং স্বাস্থ্য শিবির অনুষ্ঠিত হয়। জাম্বুরা দ্বাদশ শ্রেণী বিদ্যালয় এর হলঘরে মঙ্গলবার দুপুরে জাম্বুরা হেলথ এন্ড ওয়েলনেস সেন্টারের উদ্যোগে আয়োজিত হয় তাদের বিষয়ক সচেতনতামূলক সভা। 

এই দিনের এই সভায় উপস্থিত ছিলেন গ্রাম পঞ্চায়েতের প্রধান সুশান্ত দেবনাথ, বিশিষ্ট সমাজসেবী বিজয় কুমার দেবনাথ, জাম্বুরা হেলথ এন্ড ওয়েলনেস সেন্টারের এম পি ডাব্লিউ সৌমেন দেবনাথ এবং দন্ত চিকিৎসক সহ অন্যান্যরা। এদিন এই সচেতনতামূলক সভায় বিদ্যালয়ের সমস্ত ছাত্রছাত্রীরা উপস্থিত ছিল।

 দন্ত্য বিশেষজ্ঞ আলোচনা করতে গিয়ে বলেন, খাবার খেলে দাঁতের গায়ে একটা আস্তরণ পড়বেই। আস্তরণ আরও মোটা হয়ে দাঁতে ছোপ তৈরি করে। যখন এই সমস্যা মাড়ি পর্যন্ত যায়।

সেই ব্যাকটিরিয়া অ্যাসিড প্রোডাকশন করে। যার ফলে দাঁতের মাঝখানে যে হাড়গুলো রয়েছে, যেগুলো দাঁতগুলিকে চোয়ালের সঙ্গে ধরে রেখেছে, সেই হাড় ক্ষয়ে যেতে শুরু করে। কিন্তু এই সমস্যা শুরুতে কেউ-ই বুঝতে পারেন না। যখন অনেকটা ক্ষয়ে গিয়ে দাঁত নড়তে শুরু করে, রক্ত বের হয় তখন রোগী আমাদের কাছে আসে। কিন্তু নিয়মিত দাঁতের চেকআপ করালে শুরুতেই আমরা এই সমস্যা ধরতে পারি। 

এদিন এই আলোচনা সভার শেষে বিদ্যালয়ের সমস্ত ছাত্র-ছাত্রীদের দাঁত পরীক্ষা করা হয়। দাঁত পরীক্ষার শেষে বিনামূল্যে ব্রাশ এবং দাঁত মাজন তুলে দেওয়া হয় ছাত্রছাত্রীদের হাতে। যে সকল ছাত্র-ছাত্রীর তাদের মধ্যে সমস্যা রয়েছে তাদের হাতে বিনামূল্যে ঔষধ ও প্রদান করা হয়।

ReplyForwardAdd reaction

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *