BRAKING NEWS

করিমগঞ্জে কুষ্ঠ নিবারনী দিবস পালন উপলক্ষে সভা, পথনাটিকা ও সচেতনতা র‌্যালি


করিমগঞ্জ (অসম) ৩০ জানুয়ারি (হি.স.) : কুষ্ঠরোগ এবং সমাজে এর প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়াতে মঙ্গলবার করিমগঞ্জে বেশ কয়েকটি কার্যসূচির মধ্যে দিয়ে কুষ্ঠ নিবারণী দিবস পালন করা হয়েছে। দিনটি একটি প্রাণবন্ত র‌্যালির মাধ্যমে শুরু হয়, যার উদ্বোধন করেন এএসটিসি-র চেয়ারম্যান মিশন রঞ্জন দাস। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত এডিসি মিনার্ভা দেবী আরামবাম সহ স্বাস্থ্য যুগ্ম সঞ্চালক ডাঃ রাজীব বরুয়া, সহকারি কমিশনার রংবামন টেরন, এপিডেমিওলজিস্ট সুমিত রায় , ডিএমই সুমন চৌধুরী, ডিএএম শঙ্কর লাল দে, এবং করিমগঞ্জ আরবানের আশা এবং এএনএম কর্মীরা অংশগ্রহণ করেন।

স্বাস্থ্য কর্মী ও আধিকারিকদের নেতৃত্বে সচেতনতা র‌্যালি করিমগঞ্জের প্রাণকেন্দ্রের মধ্য দিয়ে যাওয়ার সময় সচেতনতার একটি দৃশ্যমান তরঙ্গ তৈরি করে।অংশগ্রহণকারীরা কুষ্ঠরোগকে ঘিরে মিথ এবং ভুল ধারণা দূর করা তথা সহানুভূতির প্রচার করার জন্য ওই রেলি বের করেন। র‌্যালির পর করিমগঞ্জ সিভিল হাসপাতালে একটি সারগর্ভ সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়, যেখানে বিশিষ্ট রিসোর্স পার্সন হিসেবে দায়িত্ব পালন করেন মুখ্য চিকিৎসা ও স্বাস্থ্য আধিকারিক (সিডি) ডাঃ রঞ্জিত বৈদ্য। ডাঃ বৈদ্য কুষ্ঠ রোগ সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি শেয়ার করেন। তিনি এই রোগের প্রাথমিক শনাক্তকরণ এবং কার্যকর চিকিৎসার গুরুত্বের উপর জোর দেন। অনুষ্ঠানটি স্বাস্থ্যসেবা পেশাদার এবং জনসাধারণের মধ্যে উন্মুক্ত আলোচনা এবং জ্ঞান বিনিময়ের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে। দিনের একটি বিশেষ আকর্ষণ ছিল করিমগঞ্জের জিএনএম ট্রেনিং স্কুলের শিক্ষার্থীদের দ্বারা পরিবেশিত আকর্ষণীয় পথ নাটক। তাদের সৃজনশীল চিত্রায়নের লক্ষ্য ছিল শ্রোতাদের কুষ্ঠরোগে আক্রান্তদের মুখোমুখি হওয়ার চ্যালেঞ্জগুলির প্রতি সংবেদনশীল করা, সমবেদনা এবং বোঝার গভীর বোধকে উৎসাহিত করা।

সরকারি কর্মকর্তা, স্বাস্থ্যসেবা অনুশীলনকারী এবং সমাজে জনগণের সহযোগিতামূলক প্রচেষ্টা কুষ্ঠ নির্মূল এবং এর সামাজিক কলঙ্ক কমানোর সম্মিলিত প্রতিশ্রুতির উপর জোর দেয়। এই উদ্যোগগুলির সাফল্য একটি স্বাস্থ্যকর, আরও সচেতন সমাজের প্রচারে করিমগঞ্জের ঐক্য এবং সংকল্পকে প্রতিফলিত করে। উল্লেখ্য, কুষ্ঠ নিবারণী দিবস মহাত্মা গান্ধীর তিরোধান দিবস উপলক্ষে প্রতি বছর ৩০ জানুয়ারি পালন করা হয়। যিনি অক্লান্তভাবে কুষ্ঠ রোগীদের কল্যাণে কাজ করেছিলেন। কুষ্ঠরোগ নিবারণী দিবসের লক্ষ্য কুষ্ঠরোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা, জনগণের ভ্রান্ত ধারণা দূর করা এবং প্রাথমিক শনাক্তকরণ ও চিকিৎসার প্রচার করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *