BRAKING NEWS

ভারতীয় রেলওয়ের ৫৯৭ টি রেলওয়ে স্টেশনে দিব্যাঙ্গজন অনুকুল ব্যবস্থা প্রদান 

মালিগাঁও, ১৮ জানুয়ারি : ভারতীয় রেলওয়ে ভারত সরকারের “সুগম্য ভারত মিশন” বা সুগম্য ভারত অভিযানের অংশ হিসাবে দিব্যাঙ্গজনদের জন্য রেলওয়ে স্টেশন এবং ট্রেনগুলিকে সুগম্য করতে প্রতিশ্রুতিবদ্ধ। বয়স্ক, অসুস্থ ও দিব্যাঙ্গজনদের সহজ যাতায়তের সুবিধার্থে এবং প্রধান রেলস্টেশনের প্ল্যাটফর্মে সহজে প্রবেশ এবং চলাচলের সুবিধার ক্ষেত্রে, ‘সুগম্য ভারত অভিযান’-এর অংশ হিসাবে লিফট/এসকেলেটর প্রদান করা হচ্ছে। ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত ভারতীয় রেলওয়ের মোট ৫৯৭টি রেল স্টেশন এস্কেলেটর বা লিফট-এর মাধ্যমে সজ্জিত করে তোলা হয়েছে। গত বছরের ডিসেম্বর পর্যন্ত ভারতীয় রেলওয়েতে ৩৭২টি স্টেশনে ১২৮৭টি এসকেলেটর এবং ৪৯৭টি স্টেশনে ১২৯২টি লিফট প্রদান করা হয়েছে।

যাত্রী সুবিধার উন্নতি এবং রেলওয়ে স্টেশনগুলিকে আরও যাত্রীবান্ধব করার প্রতিশ্রুতিতে, উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে লিফট, এসকেলেটর এবং বৃহৎ ফুটফলের স্টেশনগুলিতে ফুট ওভার ব্রিজ-এর নির্মাণ করেছে। বর্তমানে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের পাঁচটি ডিভিশনের অধীনে ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত, প্রধান স্টেশনগুলিতে মোট ৪৩টি লিফট, ৩৫টি এসকেলেটর এবং ১৩৭টি ফুট ওভার ব্রিজ কার্যকর রয়েছে। উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে যাত্রীদের অনায়েসে ট্রেনে উঠার সুবিধার্থে আরও অধিক লিফট এবং এসকেলেটর প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে।

উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের অধীনে, আসামে ২৩টি, পশ্চিমবঙ্গে ০৯টি এবং বিহারে ১১টি লিফট ইতিমধ্যেই স্থাপন করা হয়েছে। একইভাবে আসামে ২১টি, পশ্চিমবঙ্গ ও বিহারে ০৬টি করে এবং ত্রিপুরায় ০২টি এসকেলেটর স্থাপন করা হয়েছে। এছাড়াও, উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে এই আর্থিক বছরের শেষ ত্রৈমাসিকে বিভিন্ন স্টেশনে আরও ০৬টি লিফট এবং ০২টি এসকেলেটর স্থাপন করার প্রক্রিয়া অব্যাহত রেখে চলেছে৷ এছাড়াও, ২০১৪ থেকে ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত আসামে মোট ৭৭টি, পশ্চিমবঙ্গে ৪০টি, বিহারে ১৪টি, ত্রিপুরায় ০৫টি এবং মিজোরামে ০১টি ফুট ওভারব্রিজ নির্মাণ কার্য সম্পন্ন করা হয়েছে।

ক্রমবর্ধমান যাত্রীর সংখ্যা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে যাত্রীদের নিরাপদ এবং সুবিধাজনক প্রবেশ ও প্রস্থান, ক্রস-নেভিগেশনের সুবিধা প্রদানের লক্ষ্যে প্রধান স্টেশনগুলিতে আরও লিফট, এসকেলেটর এবং ফুট ওভার ব্রিজ নির্মাণের উপর গুরুত্বসহকারে কার্য সম্পাদনের পথে এগিয়ে চলছে। এই সুবিধাসমূহ যাত্রীদের সহজ সুগমতা প্রদান করবে এবং তাদের ট্রেনে ভ্রমণের একটি আনন্দদায়ক অভিজ্ঞতা প্রদানেও সাহায্য করবে এছাড়াও রেল পরিষেবাগুলিকে আরও ব্যবহারকারী বান্ধবযোগ্য করে তুলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *