BRAKING NEWS

রাম নাইকের জীবন চরৈবেতি চরৈবেতির উদাহরণ: পীযূষ গোয়াল

কলকাতা, ৬ জানুয়ারি (হি.স.) : উত্তরপ্রদেশের প্রাক্তন রাজ্যপাল তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাম নাইকের লেখা চরৈবেতি চরৈবেতি বইয়ের বাংলা সংস্করণ শনিবার কলকাতায় প্রকাশিত হয়েছে। কলকাতার ভাষা পরিষদ হলে বইটি প্রকাশের সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বস্ত্র, বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল। তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস ছাড়াও ত্রিপুরা, মেঘালয় ও অরুণাচল প্রদেশের প্রাক্তন রাজ্যপাল তথাগত রায়, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রবীণ স্বয়ংসেবক লক্ষ্মী নারায়ণ ভালা এবং আরও অনেক প্রবীণ ব্যক্তি।

বইয়ের উন্মোচন অনুষ্ঠানে তাঁর ভাষণে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেন, “শ্রী রাম নাইকের জীবন চরৈবেতি চরৈবেতির একটি সত্য উদাহরণ। একটি উদাহরণ দিয়ে তিনি বলেন রাম নাইকজি তাঁর যৌবনে একটি মারাত্মক দুর্ঘটনার কবলে পড়েছিলেন। সবাই আশা ছেড়ে দিয়েছিলেন কিন্তু তিনি মৃত্যুকে মেনে নেননি এবং তারপর ফিরে আসেন জাতির সেবায়। এরপর তিনিও ক্যান্সারে আক্রান্ত হন। তিন দশক আগে, ক্যান্সার হওয়া একটি মৃত্যুর লক্ষণ ছিল কিন্তু তিনি ক্যান্সারকেও পরাজিত করেছিলেন। একটি ছোট গ্রাম থেকে এসে তিনি তিনবার বিধায়ক এবং পাঁচবার সাংসদ হয়েছেন।”
পীযূষ গোয়েল আরও বলেন, “রাম নাইক যখন অটলজির সরকারে পেট্রোলিয়াম মন্ত্রী হয়েছিলেন, তখন তিনি এলপিজি সিলিন্ডারগুলি সাধারণ মানুষের কাছে সহজলভ্য করেছিলেন। তা না হলে আগে সাংসদের বাড়ির বাইরে লোকজন সিলিন্ডার পেতে ভিড় জমাত এবং যারা বিশেষ বিশেষ তারাই সিলিন্ডার পেতেন।” তিনি এও বলেন, “সমস্ত চ্যালেঞ্জ সত্ত্বেও, রাম নাইকজি ১৯৫১ থেকে আজ ৯০ বছর বয়সেও জাতির সেবা করে চলেছেন, যা চরৈবেতি চরৈবেতির আরেকটি উদাহরণ।

এদিনের অনুষ্ঠানে বক্তব্য রাখছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস। তিনি বলেন, “মহাত্মা গান্ধী বলেছিলেন যে আমার জীবন একটি বার্তা এবং রাম নাইক প্রমাণ করেছেন তাঁর জীবন একটি বার্তা। দেশের দরিদ্র মানুষের সেবায় তিনি যেভাবে নিজেকে উৎসর্গ করেছেন তা অনুকরণীয়।”
তাঁর বই প্রকাশের অনুষ্ঠানে রাম নাইক বলেন, “স্বামী বিবেকানন্দ চরৈবেতি চরৈবেতি সম্পর্কে তাঁর নিজস্ব উপায়ে কথা বলেছিলেন এবং তাঁর ভূমিতে বইটি বাংলা ভাষায় অনুবাদ করা একটি সৌভাগ্যের বিষয়।”

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, “আমি যখন সাংসদ ছিলাম, বিরোধী দলে থাকাকালীন একটি প্রাইভেট বিল এনেছিলাম যাতে মহিলাদের জন্য আলাদা ট্রেন এবং স্তন্যপান করানোর প্রচারের কথা ছিল। মমতা বন্দ্যোপাধ্যায় তখন রাজ্যের মন্ত্রী ছিলেন এবং তিনি এর প্রশংসা করেছিলেন এবং বিল আনার কথা বলেছিলেন। ভারতে প্রথমবারের মতো চলল মহিলাদের জন্য বিশেষ ট্রেন।”
তথাগত রায় তার ভাষণে বলেছন, “রাজ্যপাল হিসাবে রাম নাইক যেভাবে রাজভবনকে সাধারণ জনগণের কাছে সহজলভ্য করেছেন তা আসলে গণতন্ত্রকে প্রাণবন্ত করার মতো।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *