BRAKING NEWS

ডিমা হাসাও জেলায় উদযাপিত কুকি জনগোষ্ঠীর কৃষি ভিত্তিক উৎসব চাবাংকুট

হাফলং (অসম), ১ নভেম্বর (হি.স.) : কুকি জনগোষ্ঠীর কৃষি ভিত্তিক উৎসব চাবাংকুট বিভিন্ন কার্যসূচির মাধ্যমে ডিমা হাসাও জেলায় উদযাপন করা হয়েছে। হাফলং শহরের পার্শ্ববর্তী সংপিজা গ্রামে বুধবার সংপিজাং ভিলেজ কমিটির উদ্যোগে চাবাংকুট উৎসবের আয়োজন করা হয়।

প্রতি বছর ক্ষেতকৃষি করে ফসল ঘরে তুলে রেখে ১ নভেম্বর কুকি জনগোষ্ঠী চাবাংকুট উৎসবে মেতে ওঠে। শুধু ডিমা হাসাওয়ে এই চাবাংকুট উৎসব সীমাবদ্ধ নয়। অসমের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে থাকা কুকি অধ্যুষিত অঞ্চলগুলিতে এই চাবাংকুট উৎসব অনুষ্ঠিত হয়। নাচে-গানে লোক-সংস্কৃতিতে ভরপুর এই উৎসবে প্রতি বছর ডিমা হাসাও জেলায় স্থানীয় ছুটি থাকে।

এ বছর কুকি জনগোষ্ঠীর প্রধান সংগঠন কুকি ইনপি অসম এক নির্দেশে জানিয়েছিল, মণিপুর হিংসায় কুকি-জো জনগোষ্ঠীর যে সকল মানুষ প্রাণ হারিয়েছেন তাঁদের প্রতি শোক প্রকাশ করে প্রার্থনা সভার আয়োজন করার জন্য।

তাই বুধবার সকাল ১০টায় সংপিজাং গ্রামের খেলার মাঠে চাবাংকুট উৎসবের সূচনার পর সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মণিপুর হিংসায় নিহত কুকি-জো জনগোষ্ঠীর মানুষের জন্য শোক প্রকাশ করে প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়।

তার পর দিনব্যাপী অনুষ্ঠিত কুকি জনগোষ্ঠীর পরম্পরাগত লোক-সংস্কৃতির অনুষ্ঠান, নৃত্য ও পরম্পরাগত ক্রীড়া ইত্যাদি। তাছাড়া সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। শুধু হাফলঙেই নয়, ডিমা হাসাও জেলার বিভিন্ন কুকি অধ্যুষিত গ্রাম সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে থাকা কুকি জনগোষ্ঠী অধ্যুষিত গ্রামগুলিতে আনন্দোল্লাসে কৃষি ভিত্তিক চাবাংকুট উৎসব পালন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *