BRAKING NEWS

ভারতের জিডিপি বৃদ্ধির হার ৭.৮ শতাংশ


নয়াদিল্লি, ৩১ আগস্ট (হি.স.): চিন আমেরিকার মতো বৃহৎ শক্তিকে টেক্কা দিয়ে জিডিপি বৃদ্ধির হারে অনেকটা এগিয়ে গেল ভারত। ২০২৩-২৪ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ভারতের জিডিপি বাড়ল ৭.৮ শতাংশ। অর্থাৎ নতুন অর্থবর্ষের প্রথমটা দারুণ হল ভারতের। যা নিঃসন্দেহে দেশের অর্থনীতির জন্য ভাল খবর। কেন্দ্রীয় পরিসংখ্যান মন্ত্রকের তরফে বৃহস্পতিবার এই তথ্য প্রকাশ করা হয়েছে।

গত অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে দেশের মোট উৎপাদন বৃদ্ধির হার ছিল ৬.১ শতাংশ। কিন্তু পরের ত্রৈমাসিকে এতটা বৃদ্ধি সত্যিই চমকপ্রদ। উল্লেখ্য, আরবিআই আগেই ভবিষ্যদ্বাণী করেছিল, এপ্রিল-জুনের জিডিপি বৃদ্ধি হবে ৭.৭ শতাংশ। তাদের আন্দাজ প্রায় মিলে গেল।
বৃহস্পতিবার সন্ধ্যায় কেন্দ্রের তরফে এই সংক্রান্ত যে ঘোষণা করা হয়েছে, তাতে বলা হয়েছে ভোক্তার চাহিদা বৃদ্ধি কিংবা পরিষেবা ক্ষেত্রে চাহিদার মতো নানা ইস্যুর কারণেই এই ত্রৈমাসিকে দেশের অর্থনীতি একলাফে এতটা এগতে পারল। পাশাপাশি জানা যাচ্ছে, স্টিল, সিমেন্ট, বিদ্যুতের উৎপাদন জুলাইয়ে বেড়েছে। বেড়েছে কয়লা, প্রাকৃতিক গ্যাসের উৎপাদনও।

সামনে উৎসবের মরশুম থাকায় পরের ত্রৈমাসিকে বৃদ্ধির হার আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। তবে জিডিপি বাড়লেও মুদ্রাস্ফীতির হার এখনও ভাবাচ্ছে অর্থনীতিবিদদের।যদিও কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, ঘরোয়া বাজারে চাহিদা বাড়ছে। তাই আগামী দিনে বৃদ্ধির হার চড়া থাকবে বলেই আশা করা যায়।
সম্প্রতি এক সাক্ষাৎকারে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আশ্বাস দিয়েছিলেন, গত অর্থবর্ষের থেকে পরিস্থিতি এবার অনেক ভাল হবে। তাঁর সেই ভবিষ্যদ্বাণী মিলে গেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *