BRAKING NEWS

শম্ভুনাথ শিব মন্দিরের পূজাকে কেন্দ্র করে এই বছরও মিলন মেলার আয়োজন

শান্তিরবাজার(ত্রিপুরা), ১৯ মার্চ (হি. স.) : প্রতি বছরের ন্যায় সাব্রুম পোস্ট অফিস সংলগ্ন আমতলী মাঠে শম্ভুনাথ শিব মন্দিরের পূজাকে কেন্দ্র করে এই বছরও মিলন মেলার আয়োজন করা হয়। এই মিলন মেলাকে কেন্দ্র করে দীর্ঘ বছর যাবত সাব্রুমের আমতলী ঘাটে ভারত-বাংলাদেশর ফেনীতে বারুনী স্নান উপলক্ষে দুই দেশের লোকজনরা একসাথে মিলন বন্ধন হয়ে এইদেশের লোকজন বাংলাদেশ যায় আবার বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে দক্ষিণ ত্রিপুরার সাব্রুমের আমতলী শম্ভুনাথ শিব মন্দিরের মেলাতে জাতিভেদ নির্বিশেষে হাজার হাজার লোক সাব্রুমের এই মেলাতে দেখতে পাওয়া গিয়েছিল।

দীর্ঘ বছরের বহু পুরানো এই মিলনমেলা তথা বারুনী স্নানকে কেন্দ্র করে সর্বশেষ ২০১৭ সাল পর্যন্ত দক্ষিণ ত্রিপুরার সাব্রুমের লোকজন এবং বাংলাদেশের লোকজনদের মধ্যে শেষবারের মতো মিলনে আবদ্ধ হয়েছিল। ২০১৮ সালের থেকে এই বারুনী স্নান উপলক্ষে মিলন মেলাতে দুই দেশের লোকজনদের মধ্যে আর মিলন দেখতে পাওয়া যায় না। একসময় এই মেলাতে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ছোট বড় বহু ব্যবসায়ীরা একদিনের এই মেলাতে অংশগ্রহণ করতেন। আর বর্তমানে এই মেলাতে তেমন কোন উপচে পড়া ভিড় দেখা যায় না। ব্যবসায়ীরাও আগের মতন আসেন না। প্রতিবছর বারুনী স্নান আসলে সাব্রুম মহকুমা বাসী ঐদিনের ইতিহাসের কথা প্রতি মুহূর্তে হৃদয়ে মনে পড়ে।
প্রতি বছরের ন্যায় এই বছরও বারুনী স্নান করে সাব্রুম মহকুমারের বিভিন্ন স্থানে লোকজনরা শিব বাবা ভোলানাথের আরাধনায় ব্রত হয়ে গাজন নিত্য শুরু করেন। এই গাজন নিত্য প্রতিদিন সন্ধ্যার পরে প্রায় সারা রাত্রি যাবত মহকুমারের বিভিন্ন এলাকার লোকজনদের বাড়ীতে গিয়ে একমাস যাবত চলবে। ৩১-শে চৈত্র তথা সংক্রান্তির দিন শিব বাবা ভোলানাথের গাছ ঘুরিয়ে এই গাজন নিত্য শেষ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *