BRAKING NEWS

করিমগঞ্জ এবং ধুবড়িতে সীমান্ত হাট, কর্মসংস্থান সহ জনগণের সার্বিক কল্যাণে ২০২৩-২৪ অসম বাজেটগুয়াহাটি থেকে ঢাকা, চলবে বাস

সরকারি চাকরিতে ৩ শতাংশ চা জনগোষ্ঠীদের জন্য সংরক্ষণ

রাজ্যের ৫০০টি হাইস্কুল হবে আপগ্রেড

গুয়াহাটি, ১৬ মার্চ (হি.স.) : আজ অসম বিধানসভায় যে বাজেট পেশ করা হয়েছে তা রাজ্যবাসীর স্বনিয়োজন তথা কর্মসংস্থান সহ জনগণের সার্বিক কল্যাণের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে, বলেছেন অর্থমন্ত্রী অজন্তা নেওগ।

এবারের ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটে যে সব ক্ষেত্রকে সবোর্চ্চ গুরুত্ব দেওয়া হয়েছে তারও ব্যাখ্যা করেছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, শিক্ষা, চিকিৎসা, কৃষি, উদ্যোগ, সংখ্যালঘু কল্যাণ, পৰ্যটন বিকাশ, দক্ষতা বিকাশ, আবগারি সংস্কার, কর সংস্কার, অসম দৰ্শন-এর প্ৰসার, গুজরাটের ক্রীড়া মহাকুম্ভের আদলে অসমে ক্রীড়া মহারণের পরকল্পনা, সাংস্কৃতিক প্ৰতিভা শনাক্তকরণের জন্য সাংস্কৃতিক মহাসংগ্ৰাম পদক্ষেপ, চা পাতার উৎপাদনে সরকারি ভরতুকি বৃদ্ধি, কৃষি আয়করের ওপর থেকে কর রেহাই, সরকারি কৰ্মচারীদের আপন ঘর, আপন বাহন প্ৰস্তাব, সবুজ বিদ্যুতের ওপর বিদ্যুৎ শুল্ক রেহাই, রাজস্ব বিভাগের সংস্কার ব্যবস্থা সহ দারিদ্র্য দূরীকরণে বিশেষ নজর দেওয়া হয়েছে।

অজন্তা নেওগ বলেন, আর্থ-সামাজিক ক্ষেত্রগুলিতে মনোযোগ দেওয়া হয়েছে। সরকার দারিদ্র্যসীমার নীচে বসবাসকারীদের প্রতি বেশি নজর দিয়েছে। অন্যদিকে নারীর ক্ষমতায়নও এবারের বাজেটে বরাদ্দ করা হয়েছে, যোগ করেন অর্থমন্ত্রী।

এবারের বাজেটে কৃষকদের জন্য বড় স্বস্তি দিয়েছেন অর্থমন্ত্রী অজন্তা নেওগ। জানান, কৃষকদের ৩ বছর পর্যন্ত কোনও কৃষি আয়কর লাগবে না।

সরকারি চাকরিতে ৩ শতাংশ চা জনগোষ্ঠীয়দের জন্য সংরক্ষণ করা হয়েছে।

অসমের ভারত-বাংলাদেশ সীমান্তে বর্ডার হাট স্থাপন করা হবে। আন্তঃসীমান্ত সম্পর্ক জোরদার করতে অসম সরকার করিমগঞ্জ এবং ধুবড়িতে আন্তর্জাতিক সীমান্তে সীমান্ত হাট স্থাপনের কথা ভাবছে।

গুয়াহাটি থেকে শিলং (মেঘালয়) হয়ে ঢাকা, ক্রস বর্ডার বাস সার্ভিস চালু করা হবে।

সিসিটিভি সংস্থাপনের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এবারেরং বাজেটে। অর্থমন্ত্রী জানান, রাজ্যে অপরাধ দমন করতে সরকার কঠোর। তাই রাজ্যে সিসিটিভি সংস্থাপনের জন্য দুশো কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এতে জনসাধারণের জন্য নিরাপদ পরিবেশ তৈরিতে আরও সহায়তা করবে।

এছাড়া ইভি (বৈদ্যুতিক যানবাহন) কিনছেন এমন নাগরিকদের মোটর গাড়ির ট্যাক্সে ২ শতাংশ ছাড় দেওয়া হবে। এটা সবুজ শক্তি উদ্যোগের জন্য একটি উদ্যোগ।

নয় (৯)টি নতুন বি.এসসি মেডিক্যাল কলেজে নার্সিং কলেজ স্থাপন করা হবে।

সরকার শিক্ষা ক্ষেত্রকে উন্নত করার কথা ভাবছে। ক্ষুদ্র শিল্পকে এককালীন আর্থিক সাহায্যের পাশাপাশি রাজ্যে চারটি নতুন পলিটেকনিক কলেজ খোলার কথা ভাবছে সরকার।

২,৫০০ কোটি টাকা ব্যয়ে রাজ্যের ৫০০টি হাইস্কুলকে আপগ্রেড করা হবে।

অসমে আরও পাঁচটি নতুন মেডিক্যাল কলেজ স্থাপন করা হবে।

রাজ্যের হাসপাতালগুলির জন্য ১,০০০টি নতুন অ্যাম্বুলেন্স কেনা হবে।

নতুন রেশন কার্ড ইস্যু করার জন্য ৪০৪.৯৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

বাল্যবিবাহের মতো সামাজিক বিপর্যয়ের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থান গ্রহণ করেছে। বিধানসভায় বাজেট ভাষণে অর্থমন্ত্রী অজন্তা নেওগ বলেন ২০২৬ সালের মধ্যে রাজ্য সরকার বাল্যবিবাহ বা এর প্রবণতা দূর করবে। এজন্য সরকার ২০০ কোটি টাকা বরাদ্দ করেছে।

অরুণোদয় প্রকল্পের আর্থিক সহায়তা বাড়িয়ে মহিলা সুবিধাভোগীদের এখন থেকে প্রতি মাসে ১,৪০০ টাকা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। এই প্রকল্পের বলে এখন পর্যন্ত অসমের ১৭ লক্ষ পরিবার উপকৃত হয়েছে।

স্বনির্ভর প্রকল্পের জন্য ১,০০০ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে।

জল পরিবহণ ক্ষেত্রে উন্নয়নের জন্য ৭৭০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

নবম শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য ট্যাবলেট সরবরাহ করা হবে।

নলবাড়ি, নগাঁও এবং ওদালগুড়িতে নতুন ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন করা হবে।

১১৯টি আদর্শ বিদ্যালয় স্থাপনের জন্য প্রযোজনীয় অর্থ বরাদ্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *