BRAKING NEWS

ব্যৰ্থ সেবা, বরাক-ডিমা হাসাও-কারবি আংলং নিয়ে পৃথক পর্ষদ ও উচ্চ মাধ্যমিক পরিষদ গঠনের দাবি বিডিএফ–এর

শিলচর (অসম), ১৪ মার্চ (হি.স.) : বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন আসাম বা অসম মাধ্যমিক পৰ্ষদ (সেবা)-এর ব্যর্থতায় উদ্বিগ্ন দক্ষিণ অসমের বরাক উপত্যকার ছাত্র-অভিভাবকরা। তাই, বরাক উপত্যকার তিন জেলা, ডিমা হাসাও এবং কারবি আংলঙের জন্য পৃথক অসম মাধ্যমিক পর্ষদ ও উচ্চ মাধ্যমিক পরিষদ গঠনের দাবি তুলেছে বরাক ডেমোক্র্যাটিক ফ্রন্ট (বিডিএফ)।

বিডিএফ-এর মুখ্য আহ্বায়ক প্রদীপ দত্তরায় এ প্রসঙ্গে বলেন, সেবা-র বার বার ব্যর্থতায় মাধ্যমিকের দুটি পরীক্ষা বাতিল হয়েছে। নিজেদের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন বরাক উপত্যকার ছাত্রছাত্রী তথা অভিভাবক মহল। অভূতপূর্ব এউ পরিস্থিতির পরিপ্রেক্ষিতে বরাক উপত্যকার তিন জেলা কাছাড়-করিমগঞ্জ-হাইলাকান্দি, ডিমা হাসাও এবং কারবি আংলঙের ছাত্রছাত্রীদের জন্য পৃথক মাধ্যমিক পর্ষদ ও উচ্চ মাধ্যমিক পরিষদ গঠন করার দাবি জানাচ্ছেন তাঁরা।

প্রদীপ দত্তরায় আরও বলেন সেবা-র এ ধরনের অদক্ষ ব্যাবস্থাপনা থেকে মুক্তি পেতে চাইছেন বরাক তথা এই অঞ্চলের ছাত্রছাত্রীরা। তাই বৃহত্তর অসম থেকে সরে তাঁদের জন্য পৃথক মাধ্যমিক পর্ষদ ও উচ্চ মাধ্যমিক পরিষদ গঠন করা সময়ের দাবি। একইভাবে উচ্চ শিক্ষার জন্য অসম বিশ্ববিদ্যালয়ের দাবিতে দীর্ঘ দশ বছর আন্দোলন করেছিল সারা কাছাড়-হাইলাকান্দি-করিমগঞ্জ ছাত্র সংস্থা (আকসা)। যার ফলে আজ প্রতি বছর বরাক তথা অসমের তিনহাজার ছাত্রছাত্রী শিক্ষাগ্রহণ করছেন।

তিনি বলেন, ১৯৮৬ সালে আসু-র আন্দোলনের জেরে বরাকের ছাত্রছাত্রীদের দুটি শিক্ষাবর্ষ নষ্ট হয়েছিল। এখন আবার সেবা-র জন্য তেমন হতে পারে বলে আশঙ্কা করছেন বরাকবাসী। তাই বিডিএফ-এর কার্যনির্বাহী সভায় গৃহীত প্রস্তাব অনুযায়ী তাঁরা দাবি জানাচ্ছেন, এতদঞ্চলের জন্য অবিলম্বে নতুন মাধ্যমিক পর্ষদ ও উচ্চ মাধ্যমিক পরিষদ গঠন করতে হবে। এবার বিধানসভার বাজেট অধিবেশনে এ ব্যাপারে প্রস্তাব পাশ করারও দাবি জানিয়েছে বিডিএফ।

প্রদীপবাবু বলেন, মুখ্যমন্ত্রী কৃতী ছাত্রছাত্রীদের স্কুটি সহ বিভিন্ন সামগ্রী বিতরণ করছেন। অথচ সুষ্ঠুভাবে একটি পরীক্ষা পরিচালনা করতে বার বার ব্যর্থ হচ্ছেন তিনি। পরীক্ষা বাতিলের ঘোষণা করছেন মুখ্যমন্ত্রী অথচ শিক্ষামন্ত্রী তা জানেন না। এছাড়া বার বার সমস্যা সৃষ্টি হলেও গত আট বছর ধরে একই পদে আসীন রয়েছেন সেবা-র বর্তমান চেয়ারম্যান। তিনি বলেন, এ সব তুঘলকি কাণ্ড মোটেই বরদাস্ত করা যাচ্ছে না। তাই নতুন পর্ষদ ও পরিষদের হাতে বরাক উপত্যকা, ডিমা হাসাও এবং কারবি আংলঙের ছাত্রছাত্রীদের দায়িত্ব অর্পণ করা হোক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *