BRAKING NEWS

সিডনির পর ফের অধরা দ্বিশতরান, আমেদাবাদে ১৮০ রানে থামলেন খোয়াজা

আমেদাবাদ, ১০ মার্চ (হি.স.) : ফের দ্বিশতরান হাত ছাড়া হল অজি ওপেনার উসমান খোয়াজার । প্রথমবার অধিনায়ক ইনিংস ডিক্লেয়ার করায় দ্বিশতরান থেকে মাত্র পাঁচ রান দূরে থাকা অবস্থায় থেমে যেতে হয়েছিল উসমান খোয়াজাকে । এবার আমেদাবাদ টেস্টে প্রথম দিন সেঞ্চুরি করে অপরাজিত ছিলেন খোয়াজা। দ্বিতীয় তা দেড়শতরানে পরিণত করে দ্বিশতরানে বদলে দেওয়ার দৌড় ছিলেন তিনি । কিন্তু সেই দৌড় পূর্ণ হল না। ৪২২ বলে ১৮০ রানে থামলেন অজি ওপেনার। টেস্টে দ্বিশতরানের স্বপ্ন এ বারও অধরা রইল তাঁর।

আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম অস্ট্রেলিয়ার ইনিংসের প্রথমদিনই দেখেছিল ওপেনার উসমান খোয়াজার ঝকঝকে শতরান। দ্বিতীয় দিনেও ভারতীয় শিবিরে উপর পাহাড়প্রমাণ চাপ বাড়িয়ে দুরন্ত সেঞ্চুরি হাঁকান ক্যামেরন গ্রিন। মধ্যাহ্নভোজ বিরতির আগে ১৫০ রানের গণ্ডি অতিক্রম করে ফেলেন গতকালে শতরানকারী উসমান খোয়াজা। ৩৪৬ বলে দেড়শো রান। গত জানুয়ারি মাসের সিডনির আক্ষেপ পূরণ করার সুযোগ পেয়েছিলেন। ভারতীয় শিবিরের উপর চাপ বাড়িয়ে দ্বিশতরানের দিকে এগোচ্ছিলেন সতর্কভাবে। চা বিরতির পর ১৪৬.১ ওভারে অক্ষর প্যাটেলের বলে খোয়াজার বিরুদ্ধে এলবিডব্লিউ-এর আবেদন জানায় ভারত। আউট দেননি ফিল্ড আম্পায়ার নীতিন মেনন। তৎক্ষণাৎ রিভিউ নেয় ভারত। রিভিউ নিয়ে সাফল্য মেলে। আমেদাবাদের মাঠ থেকে উসমান খোয়াজা নামক বটগাছকে অবশেষে উপড়ে ফেলেন অক্ষর। এদিকে চা বিরতির পর মাঠে নামেননি রোহিত শর্মা। তাঁর পরিবর্তে ক্যাপ্টেন্সি করছেন চেতেশ্বর পূজারা। তিনিই রিভিউ নেন।

৪২২ বলের দীর্ঘ ইনিংস খেললেন খোয়াজা। ভারতের মাটিতে কোনও অস্ট্রেলিয়ান ক্রিকেটারের সবচেয়ে দীর্ঘ ইনিংস। পিছনে ফেলেছেন গ্রাহাম ইলোপ, স্টিভ স্মিথদের। প্রথম দ্বিশতরান হাতছাড়া করলেও অস্ট্রেলিয়াকে রানের পাহাড় খাড়া করতে ভরপুর সাহায্য করলেন অজি ওপেনার। তাঁর ১৮০ রানের ইনিংসে ব্যাটে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার খাতায় যোগ হয়েছে ৪০০-র বেশি রান।

এর আগে চলতি বছরের জানুয়ারি মাসে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা সিডনি টেস্ট। কেরিয়ারের প্রথম টেস্ট দ্বিশতরানের দোরগোড়ায় দাঁড়িয়েছিলেন উসমান খোয়াজা । কিন্তু শেষপর্যন্ত ডাবল সেঞ্চুরি থেকে খোয়াজাকে বঞ্চিত করেছিলেন তাঁরই দলের অধিনায়ক প্যাট কামিন্স। বৃষ্টি বিঘ্নিত সিডনি টেস্টের প্রথম ইনিংসে ১৯৫ রানে অপরাজিত ছিলেন অজি ওপেনার। দ্বিশতরান থেকে মাত্র পাঁচ রান দূরে। অথচ সকলকে অবাক করে দিয়ে ইনিংস ডিক্লেয়ার করে দেন কামিন্স। সে যাত্রায় টেস্টে প্রথম দ্বিশতরান করা হয়নি। মুখে যাই বলুন, মনে আক্ষেপ তো ছিলই। মাস দুয়েকের মধ্যেই সেই আক্ষেপ পূরণ করার সুবর্ণ সুযোগ এসে গিয়েছিল উসমান খোয়াজার হাতে। তবে টেস্টে দ্বিশতরানের স্বপ্ন এবারও অধরা রইল তাঁর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *