BRAKING NEWS

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিক্রিয়া এস ইউ সি আই (সি)-র

কলকাতা, ১ মার্চ (হি. স.) : রান্নার গ্যাসের পুনরায় ৫০ টাকা মূল্যবৃদ্ধির বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে এস ইউ সি আই (কমিউনিস্ট)।

বুধবার দলের সাধারণ সম্পাদক প্রভাস ঘোষ এক বিবৃতিতে বলেন, “নিত্য ব্যবহার্য রান্নার গ্যাসের আবার ৫০ টাকা মূল্যবৃদ্ধি করে সাধারণ মানুষকে চরম সঙ্কটের মুখে ঠেলে দেওয়ার আমার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। গত বারো মাসে এই নিয়ে ছয় বার এই মূল্যবৃদ্ধি ঘটলো। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম উল্লেখযোগ্য ভাবে কমা সত্ত্বেও এবং রাশিয়া থেকে কম দামে তেলের আমদানি ক্রমাগত বাড়তে থাকলেও কেন্দ্রের বিজেপি সরকার সাম্প্রতিক বাজেটে রান্নার গ্যাসে ভর্তুকি ৭৫% তুলে দেওয়ার ঘোষণা করেছে। সেই পরিপ্রেক্ষিতে এই মূল্যবৃদ্ধি কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়।

‘উজালা’ যোজনার মাধ্যমে সবাইকে বিনামূল্যে গ্যাস পরিষেবা দিয়েছেন বলে প্রধানমন্ত্রী মাঝে মাঝেই বড়াই করলেও, তিনি সুকৌশলে এই সত্যটি আড়াল করেন যে, সেই উপভোক্তাদেরও বাজারদর অনুযায়ীই সিলিন্ডার কিনতে হয়। বাণিজ্যিক গ্যাসের দামও বাড়িয়ে ৩৫২ টাকা বাড়িয়ে ২২২১.৫০ টাকা করা হয়েছে। যার ফলশ্রুতিতে অতি অবশ্যই হোটেল, রেস্তোরাঁ ও অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠান জিনিসের দাম বাড়াতে বাধ্য হবে, এবং অবশ্যম্ভাবী ভাবে এই অতিরিক্ত বোঝাও এসে পড়বে সাধারণ মানুষের উপর।

সরকারের কর ছাড় দেওয়ার সুযোগ নিয়ে একদিকে দেশের স্বল্প সংখ্যক ধনকুবেররা যখন সম্পদের পাহাড় গড়ে তুলছে, আরেকদিকে তখন সরকার বিভিন্ন পেশায় নিযুক্ত গরিব, মধ্যবিত্ত সমস্ত মানুষদের শোষণ করে আবারও ঘুরপথে কর আদায়ের ব্যবস্থা করল।

আমরা রান্নার গ্যাসের এই মূল্যবৃদ্ধির তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং সমস্ত সাধারণ মানুষের কাছে কেন্দ্রের বিজেপি সরকারের এই ধরনের জনবিরোধী নীতিগুলির বিরুদ্ধে গণ আন্দোলনে সামিল হওয়ার আবেদন করছি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *