BRAKING NEWS

এরালিগুল মডেল কলেজের বাংলা বিভাগের উদ্যোগে দুইদিন ব্যাপী বিবেকানন্দ জয়ন্তী ও জাতীয় যুবদিবস উদযাপন

করিমগঞ্জ (অসম), ১৩ জানুয়ারি (হি.স.) : করিমগঞ্জ এরালিগুলের পন্ডিত দীনদয়াল উপাধ্যায় আদর্শ মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে স্বামী বিবেকানন্দের ১৬১ তম জন্মজয়ন্তী ও জাতীয় যুবদিবস উদযাপনের দুইদিন ব্যাপী অনুষ্ঠানের আজ শুক্রবার সমাপ্তি ঘটে । গতকাল বৃহস্পতিবার সকাল ১১ টায় প্রদীপ প্রজ্জ্বলন ও বিবেকানন্দের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয় ।

এদিন অনুষ্ঠানের শুরুতে ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে জাতীয় যুবদিবস পালনের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে আলোকপাত করেন বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. দেবযানী দেবনাথ । বাংলা বিভাগের পক্ষ থেকে এদিন রচনা প্রতিযোগিতা ও কুইজ প্রতিযোগিতারও আয়োজন করা হয় উচ্চমাধ্যমিক ও স্নাতক স্তরের ছাত্রছাত্রীরা উভয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। কুইজ প্রতিযোগিতাটি পরিচালনা করেন বাংলা বিভাগের অধ্যাপক ড. কনিকা চক্রবর্তী, ড. দেবযানী দেবনাথ ও প্রানীবিদ্যা বিভাগের অধ্যাপক আনন্দন দাস ।

দ্বিতীয় দিনের অনুষ্ঠানে বক্তব্য পেশ করেন অধ্যক্ষ ড. জয়শ্রী চক্রবর্তী । জাতীয় জীবনের প্রেক্ষাপটে যুব সমাজের প্রতিভূ বীর সন্ন্যাসী বিশ্বজননেতা বিবেকানন্দের অবদান, বিবেকানন্দের ভারতপ্রেম নিয়ে বিস্তৃত আলোচনা করেন তিনি । বিশেষ করে যুব সমাজ ও ছাত্র সমাজকে স্বামীজীর ভাবধারায় উদ্বুদ্ধ হতে আহ্বান জানান।

অধ্যক্ষ ড. জয়শ্রী চক্রবর্তী এদিন দীনদয়াল মহাবিদ্যালয়ের কেন্দ্রীয় পাঠাগারে ‘বিবেকানন্দ কর্ণার’ চালু করার কথা ঘোষণা করেন। তিনি বিশেষ করে ছাত্র ছাত্রী সহ সকলের উদ্দেশ্যে বলেন, তাঁর চালু করা এই ”বিবেকানন্দ কর্নার’টি যেনো কোনোদিন বন্ধ না হয়। তাঁর একান্ত ইচ্ছা এই মহাবিদ্যালয়ে আগামী দিনে তিনি থাকুন বা না থাকুন, বিবেকানন্দ কর্নার যাতে থেমে থাকে না। উপস্থিত সকলের কাছে বিবেকানন্দ কর্নারকে আজীবন চালিয়ে নিয়ে যেতে তিনি আবেদন জানান। এই জগতে সেইসাথে বিবেকানন্দের নামে কেন্দ্রীয় পাঠাগারের নামকরণ করা হবে বলে জানান। মহাবিদ্যালয়ের শিক্ষক, অন্যান্য কর্মী ও ছাত্র ছাত্রীদের তিনি বিবেকানন্দ কর্নারের জন্য বই দান করতে আহ্বান জানান।

প্রানিবিদ্যা বিভাগের অধ্যাপক সতীনাথ পাল তার বক্তব্যে রাখতে গিয়ে স্বামীজীর জীবনাদর্শ ও দেশের উন্নয়নে যুব সমাজের ভূমিকা নিয়ে আলোচনা করেন।

দুই দিন ব্যাপী অনুষ্ঠানে ছাত্রছাত্রীরাও স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। অনুষ্ঠানে মহাবিদ্যালয়ের অধ্যাপকগণ সহ অশিক্ষক কর্মীরা উপস্থিত ছিলেন। ধন্যবাদ সূচক বক্তব্য রাখেন ড. কনিকা চক্রবর্তী । অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ড. দেবযানী দেবনাথ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *