BRAKING NEWS

ঝাড়গ্রামে হাতির হামলায় জখম ব্যক্তি

ঝাড়্গ্রাম, ৭ ডিসেম্বর ( হি. স.) : আবারও শহরের উপকন্ঠে হাতির হামলায় জখম হলেন এক ব্যক্তি। হাতির দলটি ঝাড়্গ্রাম শহর সংলগ্ন কাঞ্চন মিল এলাকায় থাকায় আতঙ্কিত শহরের বাসিন্দারা। যেকোনো সময় হাতির দলটি ঝাড়্গ্রাম শহরে ঢুকে হামলা চালাতে পারে বলে আশঙ্কা করছেন বাসিন্দারা। হাতি যাতে শহরের দিকে না আসে তার জন্য বনদফতরের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানা গিয়েছে।

বনদফতর সুত্রে জানা গিয়েছে, বুধবার সকালে ঝাড়্গ্রাম শহরে কাজে আসার সময় ডিয়ার পার্কের জঙ্গলে একটি হাতির সামনে পড়ে যায়। পরে সেখান থেকে ফিরে পালানোর সময় পড়ে গিয়ে গুরুতর ভাবে আহত হয় চাঁদু দোলাই। বাড়ি বাঁধগোড়া অঞ্চলের খানাকুল গ্রামে। উল্লেখ্য গত কয়েক মাস আগেই ২৪ আগস্ট রাতে শহরের বামদার মাইতি পাড়ায় হাতির হামলায় এক মহিলা সহ তিনজনের মৃত্যু হয়েছিল। আহত হয়েছিল আরও দুই ব্যক্তি। পরে গুরুতর আহত আরো একজন মার যায়। ওই ঘটনায় মোট চার জনের মৃত্যু হয়েছিল।এর আগেও শহরে ১৬ নম্বর ওয়ার্ডে হাতি ঢুকে এক যুবকে মেরেছিল। আবারও একেবারে শহরে উপকন্ঠে প্রায় ১৪ টি হাতির দল চলে এসেছে। দলে শাবক থাকায় দলের হাতি গুলি একসাথে জোট হয়ে জঙ্গলে গা ঢাকা দিয়েছে। বনদফতর সূত্রে জানা গিয়েছে, এদিন ভোরে লালগড়ের দিক থেকে মাটিহানা,কুলডিহা,কেউদি,
হয়ে সেবায়তনের দিকে আসে দলটি। এখানে সেবায়তন কল্যান কেন্দ্রের আশ্রমের গেটের পাশের পাঁচিল ভেঙে দেয় দল টি।পাশাপাশি সেবায়তন পলেটেকনিক কলেজের দেওয়ালের একটি অংশ ভেঙে দেয়।এরপর সকাল সাড়ে সাতটা নাগাদ ডিয়ার পার্ক যাওয়ার পিচ রাস্তার উল্টো দিকে রেল লাইন পার হয়। শাবক নিয়ে হাতির দল অত্যন্ত সাবাধানে লাইন পার হয়। অনেকটা সময় নিয়ে দুটি বড় হাতি শাবকটিকে নিজেদের মাঝে রেখে লাইন পার হয়।হাতির দলটি দশ নম্বর ওয়ার্ড সংলগ্ন কাঞ্চন ওয়েল মিলের কাছে খানাকুলের জঙ্গলে রয়েছে।

এদিকে হাতি দেখতে মানুষের ভীড় ছিল চোখে পড়ায় মতো। দলে শাবক গাতি থাকায় বেশ আক্রমনাত্মক মেজাজে রয়েছে দলের হাতিগুলি।বনদফতরের পক্ষ থেকে সব রকম সাবধানতা অবলম্বন করা হয়েছে। বমদফতরের স্টাফ সহ হুলা পার্টি দলটির উপর নজর রেখেছে। চেষ্টা করা হচ্ছে গভীর জঙ্গলের দিকে দলটিকে সরিয়ে দেওয়ার। এদিকে বারে বারে হাতির দল শহর মুখী হয়ে পড়ায় এবার শহরের মানুষের মনে তীব্র আতঙ্ক তৈরি হয়েছে। কেন হাতির দল শহরের দিকে আসছে তা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে বনদফতর জানিয়েছে ওই এলাকা ঘন জঙ্গল রয়েছে। দলে শাবক থাকায় দলটি জঙ্গলটিতে আশ্রয় নিয়েছে। রাতেই দলটিকে ড্রাইভ করার চেষ্টা করা হবে বলে জানিয়েছে বনদফতরের আধিকারিকরা।
এদিকে এই বছর ঝাড়গ্রাম জেলায় হাতির হানায় মৃত্যু হয়েছে ২০ জনের। সব মিলিয়ে আতঙ্ক বাড়ছে। এই বিষয়ে মুখ্য বনপাল (পশ্চিম চক্র) অশোক প্রতাপ সিং বলেন ” ওই এলাকায় যথেষ্ট বড় জঙ্গল রয়েছে। শহরের দিকে যাতে না আসে দলটি সেই জন্য সব রকম ব্যবস্থা নেওয়া হয়েছে।পুরো মনিটারিং এর মধ্যেই রয়েছে দলটি।রাতের দিকে ড্রাইভ করার চেষ্টা করা হবে। “

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *