BRAKING NEWS

ছাওয়ালা গণধর্ষণ ও খুনের মামলা : সুপ্রিম কোর্টে রায় পুনর্বিবেচনার আর্জিতে অনুমোদন উপ-রাজ্যপালের

নয়াদিল্লি, ২১ নভেম্বর (হি.স.): দিল্লির ছাওয়ালা গণধর্ষণ ও খুনের মামলায় তিন আসামিকে বেকসুর খালাস করেছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের এই রায় পুনর্বিবেচনার আর্জি জানাতে চলেছে দিল্লির সরকার। তাতেই অনুমোদন দিয়েছেন দিল্লির উপ-রাজ্যপাল ভি কে সাক্সেনা। চলতি মাসের শুরুতে সর্বোচ্চ আদালত রায় দিয়ে জানায়, শুধুমাত্র সন্দেহের বশে অভিযুক্তদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। ২০১২ সালের ওই গণধর্ষণ মামলায় রায়দানের পর শীর্ষ আদালতের চত্বরে বিক্ষোভ দেখায় নির্যাতিতার পরিবার। জানিয়ে দেওয়া হয়, তারা এই রায়ের পুনর্বিবেচনার আর্জি জানাবে। তার আগেই সেই পথে হাঁটল দিল্লি সরকার।

দিল্লির স্বরাষ্ট্র দফতর সূত্রের খবর, ছাওয়ালা গণধর্ষণ-হত্যা মামলায় ৩ আসামিকে বেকসুর খালাস করার সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে রায় পুনর্বিবেচনার আবেদন করার অনুমোদন দিয়েছেন উপ-রাজ্যপাল; এছাড়াও মামলার প্রতিনিধিত্ব করার জন্য সলিসিটর জেনারেল তুষার মেহতা এবং অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বরিয়া ভাটির নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০১২ সালে দিল্লির ছাওয়ালার একটি ফাঁকা মাঠ থেকে ১৯ বছরের এক তরুণীর দগ্ধ দেহ উদ্ধার হয়। অভিযোগ ছিল, তরুণীকে অপহরণ করে ধর্ষণ এবং পরে খুন করে ওই মাঠে ফেলে দেওয়া হয়। ওই ঘটনায় রবি কুমার, রাহুল এবং বিনোদ নামে তিন অভিযুক্তকে গ্রেফতার করে পুলিশ। ২০১৪ সালে দিল্লির আদালত তিন জনকে দোষী সাব্যস্ত করে। অপরাধীদের মৃত্যুদণ্ডের নির্দেশ দেওয়া হয়। সেই রায় বহাল রাখে দিল্লি হাই কোর্টও। পরে ফাঁসির রায়ের বিরুদ্ধে শীর্ষ আদালতের দ্বারস্থ হন তিন অপরাধী। সেই মামলায় আট বছর পর গত ৭ নভেম্বর তিন অপরাধীকে বেকসুর খালাস করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *