BRAKING NEWS

এনএমসি-র গাইডলাইন মেনে করিমগঞ্জে মেডিক্যাল কলেজ স্থাপনের দাবিতে ধরনা

করিমগঞ্জ (অসম), ১০ নভেম্বর (হি.স) : ন্যাশনাল মেডিক্যাল কমিশনের (এনএমসি) গাইডলাইন মেনে করিমগঞ্জে মেডিক্যাল কলেজ ও হাসপাতাল স্থাপনের দাবিতে ফের আন্দোলনে নেমেছে গণ-অধিকার মঞ্চ।

সরকারের প্রস্তাবিত করিমগঞ্জ মেডিক্যাল কলেজের ভূমি চয়ন না হওয়া পর্যন্ত সিভিল হাসপাতালে প্রশাসনিক কাজকর্ম সম্পাদনের জন্য কার্যকরী পদক্ষেপ গ্রহণের দাবিতে আওয়াজ তুলেছেন মঞ্চের কর্মকর্তা সহ শহরের বিশিষ্ট নাগরিক, বুদ্ধিজীবী, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের প্রতিনিধিরা।

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী করিমগঞ্জ এলআইসি কার্যালয়ের বিপরীতে গণ-অধিকার মঞ্চের উদ্যোগে বৃহস্পতিবার আহূত ধরনা কর্মসূচি পালিত হয়েছে। মঞ্চের মুখ‍্য আহ্বায়ক পিকে রায়ের পৌরোহিত‍্যে আয়োজিত কর্মসূচিতে স্বাগত বক্তব্যে মঞ্চের অন‍্যতম কর্তা রাহুল চক্রবর্তী বলেন, করিমগঞ্জে মেডিক্যাল কলেজ প্রান্তিক এই জেলার মানুষের দীর্ঘদিনের দাবি। গণ-অধিকার মঞ্চ এক বছরের বেশি সময় ধরে মেডিক্যাল কলেজ স্থাপনের দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছে।
মূলত ন্যাশনাল মেডিক্যাল কমিশনের গাইডলাইন মেনে করিমগঞ্জে মেডিক্যাল কলেজ স্থাপন করা হোক এবং মেডিক্যাল কলেজের জমি চয়ন করে স্থায়ী ভবন নির্মাণ না হওয়া পর্যন্ত অস্থায়ীভাবে করিমগঞ্জ সিভিল হাসপাতালে মেডিক্যাল কলেজের কাজকর্ম শুরু করার দাবি নিয়ে এক বছর ধরে লাগাতার আন্দোলন চালিয়ে আসছে মঞ্চ। কোথায় মেডিক্যাল কলেজ হবে সেটা মুখ‍্য নয়, এনএমসি-র গাইডলাইন ব্যাখ্যা করে করিমগঞ্জে মেডিক্যাল কলেজ স্থাপনের যুক্তি তুলে ধরেন রাহুল চক্রবর্তী।

জেলা কংগ্রেসের প্রাক্তন সভাপতি সতু রায় বলেন, এই আন্দোলন কোনও ব্যক্তি বা সংগঠনের নয়। জেলার সার্বিক স্বার্থে এখানে আন্দোলনের ডাক দেওয়া হয়েছে। করিমগঞ্জ তথা বরাকে সব বড় বড় কাজ আন্দোলনের মাধ‍্যমে বাস্তবায়িত করতে হয়েছে। কারণ বরাক উপত্যকার কাছাড়-করিমগঞ্জ ও হাইলাকান্দি, তিনটি জেলা একই রাজনৈতিক পাশা খেলার শিকার। মেডিক্যাল কলেজ আবেদনে নয়, সংঘবদ্ধ আন্দোলনের মাধ‍্যমে বাস্তবায়িত করতে হবে, বলেন প্রাক্তন জেলা কংগ্রেস সভাপতি সতু রায়।
এদিন বেলা আড়াইটা থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত আয়োজিত ধরনা কর্মসূচিতে যোগদান করে প্রাসঙ্গিক বক্তব্য পেশ করেন সিপিআই নেতা চন্দন চক্রবর্তী, শিক্ষাবিদ সুহাসরঞ্জন দাস, সিপিআইএম নেতা নিশিথরঞ্জন দাস, সুখেন্দু বিকাশ পাল, সাংবাদিক চন্দন রায়, তারাকিশোর বণিক, তনুশ্রী ঘোষ।

উপস্থিত ছিলেন পবিত্র দেব, অজয় ভট্টাচার্য, মনোজিৎ চৌধুরী। প্রত্যেকেই ধরনা মঞ্চ থেকে করিমগঞ্জে মেডিক্যাল কলেজ হাসপাতাল স্থাপনের দাবিতে আওয়াজ তুলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *