BRAKING NEWS

Himanta Biswa Sarma:গুয়াহাটির গান্ধী মণ্ডপে অসমের প্রথম হোলোগ্রাফিক প্রোজেকশন শো ‘পূর্ব প্রবাহ’ উদ্বোধন মুখ্যমন্ত্রীর

গুয়াহাটি, ২ অক্টোবর (হি.স.) : গান্ধী জয়ন্তী উপলক্ষ্যে আজ রবিবার গুয়াহাটির গান্ধী মণ্ডপে অসমের প্রথম হোলোগ্রাফিক প্রোজেকশন শো ‘পূর্ব প্রবাহ’ উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। রাজ্য সরকারের উদ্যোগে আয়োজিত মহানগরের গান্ধী মণ্ডপে অনুষ্ঠিত গান্ধী জয়ন্তী উদযাপন অনুষ্ঠানে জাতির জনক মহাত্মা গান্ধীর পূর্ণাবয়ব মূর্তিতে শ্রদ্ধা নিবেদন করেছেন মুখ্যমন্ত্রী ডঃ শর্মা।

জাতির জনক মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তীতে দেশের বিভিন্ন প্রান্তের পাশাপাশি অসমেও নানা কর্মসূচি ও অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গুয়াহাটির গান্ধীমণ্ডপ সহ বিভিন্ন স্থানে আয়োজিত অনুষ্ঠানে রাজ্যবাসী জাতির জনককে স্মরণ করেছেন।

জাতির জনককে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে উপস্থিত সাংবাদিকদের মুখ্যমন্ত্রী ড. হিমন্তবিশ্ব শর্মা জানিয়েছেন, গান্ধীজয়ন্তী উপলক্ষ্যে অসম সরকার গুয়াহাটির শরণিয়া পাহাড়ের উপর আলোকিত ও ধ্বনি প্রদর্শনে পূর্ণ নবনির্মিত গান্ধীমণ্ডপটি জনগণের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়েছে। তিনি বলেন, এই আলো গান্ধীজি এবং অন্যান্য স্বাধীনতা সংগ্রামীদের প্রতিকৃতি দিয়ে পুনর্নির্মাণ করা ভবনকে আলোকিত করবে।

তিনি বলেন, অহিংসতা, মানবতাবাদ ও সর্বজনীনতার আদর্শ নিয়ে মহাত্মা গান্ধীজি সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করেছিলেন। স্বচ্ছ ও সবুজ ভারতের প্রতি তাঁর দৃষ্টিভঙ্গি আমাদের স্বচ্ছ ভারত গড়ে তোলার প্রচেষ্টায় নেতৃত্ব দিচ্ছে। তাঁর জন্মজয়ন্তীতে তিনি বাপুর প্রতি শ্রদ্ধা জানিয়ে মাথা নত করেন।

এদিকে আজ সকালে রাজ্য সরকারের উদ্যোগে শহরের গান্ধীমণ্ডপে আয়োজিত গান্ধীজয়ন্তীর অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ড. শর্মার সঙ্গে ছিলেন গুয়াহাটির উন্নয়নমন্ত্রী অশোক সিংঘল, গুয়াহাটির মেয়র মৃগেন শরণিয়া সহ বহু বিশিষ্ট ব্যক্তি।

অন্যদিকে, গান্ধী জয়ন্তীর সঙ্গে সংগতি রেখে কেন্দ্রীয় সংশোধনাগারে এক বিশেষ অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে আজ। এই কর্মসূচিতে মহিলাদের পরিচ্ছন্ন রাখতে আজ থেকে রাজ্যের ছয়টি কারাগারে মরশুমি বিশেষ পরিষেবা চালু হয়েছে। প্রধান বিচারপতি এবং আসাম স্টেট লিগ্যাল সার্ভিসেস অথরিটি জেল কর্তৃপক্ষকে এই ব্যবস্থা কার্যকর করার নির্দেশ দেন।

কারাগারে বন্দি মহিলা ও শিশুদের পরিচ্ছন্ন রাখতে আজ এই পদক্ষেপ নিয়েছেন গুয়াহাটি সেন্ট্রাল জেল কর্তৃপক্ষ। জেল কর্তৃপক্ষ পর্যাপ্ত স্যানিটারি ন্যাপকিন বিতরণ করার পাশাপাশি ভেন্ডিং মেশিনও স্থাপন করেছেন। রাজ্য আইনি পরিষেবা কর্তৃপক্ষ পিপি বরুয়া এবং কেন্দ্রীয় কারাগারের ইন্সপেক্টর জেনারেল বর্নালি শর্মা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *