BRAKING NEWS

যোগ কার্যক্ৰমের মধ্য দিয়ে ব্যতিক্রম মাসডো-র ৬০ দিবসীয় মাদক-বিরোধী সচেতনতা অভিযানের সমাপণ, ডিজিপিকে পেন্টিং উপহার

গুয়াহাটি, ২ আগস্ট (হি.স.) : যোগ প্রদর্শন সহ বিভিন্ন কার্যসূচির মধ্য দিয়ে সমাপ্ত হয়েছে ব্যতিক্রম মাসডো-র ৬০ দিবসীয় মাদক, তামাক ও মদ বিরোধী সচেতনতা প্রচার-অভিযান। আজকের সমাপণ উপলক্ষ্যে রাজ্যের পুলিশ-প্রধান (ডিজিপি) ভাস্করজ্যোতি মহন্তকে একটি পেন্টিং উপহার তুলে দিয়েছেন ব্যতিক্রম মাসডো-র সভাপতি ড. সৌমেন ভারতীয়া সহ অন্যরা।

নিৰ্ধারিত সূচি অনুযায়ী আজ মঙ্গলবার (২ আগস্ট) দেশভক্ত তরণরাম ফুকন ইন্ডোর স্টেডিয়ামে সকাল ৭:৩০ মিনিটে যোগ বিষয়ক কার্যক্রমের মাধ্যমে শুরু হয় ৬০ দিবসীয় মাদক, তামাক ও মদ বিরোধী সচেতনতা প্রচার-অভিযানের সমাপ্তি অনুষ্ঠান।

অনুষ্ঠানে ব্যতিক্রম মাসডো-র সভাপতি ড. সৌমেন ভারতীয়া তাঁদের এই অভিযানে অংশগ্রহণকারী সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য পেশ করেছেন। সৌমেন বলেন, অসম সরকার ড্ৰাগসমুক্ত অসম গড়ার সংকল্প গ্রহণ করেছে। সরকারের এই পণ সাকার করতে তিনি নিজে এবং ব্যতিক্রম পরিবার পূৰ্ণ শক্তি দিয়ে কাজ করে যাবে৷ তিনি বলেন, ব্যতিক্রম পরিবার এ ধরনের কার্যসূচি অব্যাহত রেখে ভবিষ্যতে একটি ড্ৰাগসমুক্ত অসম গড়ে তুলতে সহায়তা করে যাবেন।

এদিকে আজ পাঁচ সদস্যকে সঙ্গে নিয়ে রাজ্যের পুলিশ-প্রধান (ডিজিপি) ভাস্করজ্যোতি মহন্তের সঙ্গে দেখা করে তাঁর হাতে তুলিকা গোস্বামী অঙ্কিত একটি চিত্ৰপট উপহার তুলে দিয়েছেন তাঁরা। পাশাপাশি ডিজিপির সঙ্গে ৬০ দিবসীয় মাদক, তামাক ও মদ বিরোধী সচেতনতা প্রচার-অভিযান সম্পর্কে আলোচনা করেন সৌমেন ভারতীয়া। ব্যতিক্ৰম গোষ্ঠীর এ ধরনের এক কর্মসূচির সফল সমাপ্তির জন্য পুলিশ-প্ৰধান সংশ্লিষ্টদের শুভেচ্ছা জানানোর পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের কাৰ্যসূচি বাস্তবায়িত করার আহ্বান জানান৷

অন্যদিকে দেশভক্ত তরণরাম ফুকন ইন্ডোর স্টেডিয়ামে আয়োজিত সমাপণ অনুষ্ঠানে যোগ অভিমুখী কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে অন্য বহুজনেৰ সঙ্গে ছিলেন বিশিষ্ট অভিনেতা প্ৰাঞ্জল শইকিয়া, কামরূপ মহানগর জেলা যোগ সংস্থার সভাপতি মুনীন্দ্ৰ পাটোয়ারি, অসম যোগ সংস্থার কোষাধ্যক্ষ প্রসেনজিৎ গঙ্গোপাধ্যায়, বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক কল্যাণ দাস, সৰ্বভারতীয় হ্যান্ডবল সংস্থার উপ-সভাপতি অমলেন্দ্ৰ পাটোয়ারি, মহাপুরষ শ্ৰীমন্ত শঙ্করদেব বিশ্ববিদ্যালয়ের যোগ বিভাগের অধ্যাপিকা মাধন বরা শহরিয়া, যোগবিদ দেবজিৎ নাথ, সৌন্দর্য বিশেষজ্ঞ মালা মহন্ত, বিবেকানন্দ কেন্দ্ৰের যোগগুরু স্বপ্না গোস্বামী এবং বিভিন্ন যোগ শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্ৰছাত্ৰীরা।

যোগ ব্যায়াম প্রদর্শনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। অনুষ্ঠানে সঙ্গীত চিকিৎসার ওপর বক্তব্য পেশ করেন অনুভূতি কাকতি গোস্বামী। যোগ বিষয়ে তথ্য সংবলিত আলোকপাত করেন মহাপুরষ শ্ৰীমন্ত শঙ্করদেব বিশ্ববিদ্যালয়ের যোগ বিভাগের অধ্যাপিকা মাধন বরা শহরিয়া ও বিশিষ্ট যোগবিদ দেবজিৎ নাথ৷ দুৰ্লভ যোগ কেন্দ্ৰের ছাত্ৰছাত্ৰীরা তাঁদের যোগকলা প্ৰদৰ্শন করে প্রশংসা কুড়িয়েছেন উপস্থিত দৰ্শকদের। কামরূপ মহানগর জেলা যোগ সংস্থার উৰ্বি তহবিলদার এবং রিয়ান গুপ্তাও যোগ-ব্যায়াম প্ৰদৰ্শন করেছেন আজকের অনুষ্ঠানে।

মাদক-বিরোধী প্রচার-অভিযানের সমাপণ অনুষ্ঠান পরিচালনা করেছেন দীপশিখা ভরালি। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেছেন ড. জয়শ্ৰী দেবী। শেষে রশ্মি চিরিং ফুকনের পরিচালনায় ‘রূপান্তর’ শীর্ষক একটি পরিঘটনার ভিত্তিতে তৈরি দৃশ্যপট প্ৰদৰ্শিত হয়েছে।

প্রসঙ্গত, গত ৪ জুন রাজভবন প্রাঙ্গণ থেকে ৬০ দিনের মাদকদ্রব্য, তামাক, সুরা, ড্রাগস-এর বিরুদ্ধে সজাগতা অভিযান শুরু করেছিল ব্যতিক্রম মাসডো। অভিযানের অঙ্গ হিসেবে গত ২৬ জুন তাজ ভিভান্টায় আন্তর্জাতিক মাদক ব্যবহার ও অবৈধ পাচার-বিরোধী দিবস উপলক্ষ্যে এক লাইভ পেন্টিং কার্যসূচি অনুষ্ঠিত হয়েছে। এছাড়া সাইকেল রেলি সহ গুয়াহাটির কেন্দ্রীয় কারাগারেও মাদক-বিরোধী সচেনতা সংক্রান্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এই সময়কালে ব্যতিক্রম পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে তাঁদের মাদক-বিরোধী অভিযান সম্পর্কে মুখ্যমন্ত্রী ড. হিমন্তবিশ্ব শর্মা, জনসংযোগ সহ অন্য দফতরের মন্ত্রী পীযূষ হাজরিকাকে অবহিত করেছেন ড. সৌমেন ভারতীয়া। তিনি তাঁদের হাতে মাদক-বিরোধী অভিযানের একটি টি-শার্ট, চিত্ৰপট ইত্যাদি উপহার হিসেবে তুলে দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *