BRAKING NEWS

অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টার উন্নত রোবোটিক সার্জারির মাধ্যমে বাংলাদেশের দুটি অনন্য ক্যান্সারের ক্ষেত্রে সফলভাবে চিকিৎসা করেছে

– রোবোটিক র‌্যাডিক্যাল হেমিকোলকোটমি দিয়ে 53 বছর বয়সী উচ্চ ঝুঁকিপূর্ণ রোগীর থাইরয়েড ক্যান্সারের চিকিৎসা করে

– পেডিয়াট্রিক রোগে, ভারতে প্রথমবারের মতো, APCC রোবট সহায়তায় থোরাসিক সার্জারির মাধ্যমে শ্বাসনালীর মিউকোপেডারময়েড কার্সিনোমার কার্সিনোমা চিকিত্সা করে

চট্টগ্রাম, ২৯ জুলাই : অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টার, দক্ষিণ এশিয়া এবং মধ্যপ্রাচ্যের প্রথম এবং একমাত্র প্রোটন থেরাপি সেন্টার ক্যান্সারে আক্রান্ত বাংলাদেশী রোগীদের জীবন বাঁচাতে দুটি অনন্য রোবোটিক সহায়তায় অস্ত্রোপচার করেছে। রোবট-সহায়তা অস্ত্রোপচার দক্ষ সার্জনদের অভিজ্ঞতার সাথে উন্নত কম্পিউটার প্রযুক্তিকে সংহত করে যাতে রোগীকে বড় অপারেশন থেকে মসৃণ এবং দ্রুত পুনরুদ্ধার করতে, সংক্রমণের ঘটনা কমাতে এবং রোগীর সুবিধায় থাকার সময়কালকে সাহায্য করে।

চেন্নাইতে প্রথম কেস যেটি শ্বাসনালীর নিচের প্রান্তে নিম্ন গ্রেডের মিউকোপেডারময়েড কার্সিনোমা ছিল, জনাব মোঃ রুবায়ত মাহমুদ, একজন 14 বছর বয়সী ছেলে। তিনি তীব্র শ্বাসকষ্টে উপস্থাপিত হয়েছিলেন এবং বাংলাদেশে একটি শ্বাসনালীর টিউমার ধরা পড়েছিল, যা ডান প্রধান স্টেম ব্রঙ্কাসকে সম্পূর্ণরূপে অবরুদ্ধ করে রেখেছিল। অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টারে, ডাঃ খাদের হুসেন, পরামর্শক, সার্জিক্যাল অনকোলজিস্ট (থোরাসিক) এবং রোবোটিক সার্জনের তত্ত্বাবধানে, ব্রঙ্কোস্কোপির সাথে মূল্যায়নের পরে, ফলাফলগুলি ক্যারিনা থেকে প্রায় 2 সেন্টিমিটার দূরে ট্র্যাহিয়ার ডান অ্যান্টেরোলেটাল প্রাচীরে অবশিষ্ট টিউমার দেখায়। রোগের চিকিৎসার জন্য, তিনি রোবোটিক-সহায়তা শ্বাসনালী রিসেকশন এবং পুনর্গঠন প্লাস ব্যাপক মিডিয়াস্টিনাল নোডাল ডিসেকশন করেছেন। অস্ত্রোপচারের পরে, তিনি কোনও জটিলতা ছাড়াই স্থিরভাবে সুস্থ হয়ে ওঠেন এবং পোস্ট-অপারেশান ব্রঙ্কোস্কোপি শ্বাসনালীর অস্ত্রোপচারের জায়গার সম্পূর্ণ নিরাময় দেখায়।

জনাব হুমায়ুন মোর্শাদ, 53 বছর বয়সী ভদ্রলোক কোলন ক্যান্সারের কারণে 4 এর হিমোগ্লোবিন সহ মলদ্বার প্রতি রক্তপাতের অভিযোগ করেছেন। মামলাটি নিয়ে আলোচনা করার সময়, এটি আবিষ্কৃত হয়েছিল যে তার মায়োকার্ডিয়াল ইনফার্কশন (হার্ট অ্যাটাক) এর ইতিহাস ছিল এবং সম্প্রতি 2022 সালের মার্চ মাসে মাত্র 35 শতাংশ ইজেকশন ভগ্নাংশের সাথে একটি এনজিওপ্লাস্টি করা হয়েছিল। পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ থাইরয়েড ক্যান্সারের ক্ষেত্রে দেখায়. রোগীদের বর্তমান অবস্থা তার কার্ডিয়াক স্ট্যাটাস এবং দ্বৈত ম্যালিগন্যান্সির কারণে উচ্চ ঝুঁকিপূর্ণ। কার্ডিওলজি পরামর্শ এবং অ্যানেস্থেশিয়া পরামর্শের পর, তাকে রোবোটিক র‌্যাডিক্যাল রাইট হেমিকোলকোটমি এবং প্রচলিত রাইট হেমিথায়য়েডেক্টমি দ্বারা চিকিত্সা করা হয়েছিল ডঃ ভেঙ্কট পি, পরামর্শদাতা – সার্জিক্যাল অনকোলজিস্ট এবং রোবোটিক সার্জন এবং ডাঃ প্রিয়া কাপুর, সার্জিক্যাল অনকোলজিস্ট এবং রোবোটিক সার্জন।

ডাঃ ভেঙ্কট পি, কনসালটেন্ট, সার্জিক্যাল অনকোলজিস্ট এবং রোবোটিক সার্জন, অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টার, বলেছেন, “আমি জনাব হুমায়ুন মোর্শাদের পুনরুদ্ধারে অত্যন্ত আনন্দিত এবং আনন্দিত যে দ্বৈত ক্যান্সার পুনরুদ্ধারের জন্য আমাদের প্রচেষ্টা সফল হয়েছে। রোবোটিক সার্জারি করার সিদ্ধান্ত তাড়াতাড়ি পুনরুদ্ধার এবং কম রক্তক্ষরণে সাহায্য করেছে। APCC-তে, উচ্চ ঝুঁকিপূর্ণ কেসগুলি চমৎকার সুবিধা সহ বিশেষায়িত তৃতীয় কেন্দ্রে পরিচালিত হয়। উন্নত অস্ত্রোপচারের কৌশল এবং প্রযুক্তির প্রাপ্যতা এমনকি উন্নত পর্যায়ে এবং জটিল জটিলতায় রোগীর জীবন বাঁচানোর সম্ভাবনাকে উন্নত করেছে।”

ডাঃ খাদের হুসেন, কনসালট্যান্ট, সার্জিক্যাল অনকোলজিস্ট (থোরাসিক) এবং রোবোটিক সার্জন, অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টার, বলেছেন, “মোঃ রুবায়ত মাহমুদের মামলাটি চেন্নাইতে প্রথম সাক্ষী হয়েছিল। তীব্র শ্বাসকষ্টের কারণে রোগী ক্রমাগত লড়াইয়ে ছিলেন। টিউমারের ইন্ট্রা-ব্রঙ্কিয়াল অসম্পূর্ণ রিসেকশন/লেসারাইজেশনের পূর্বে যে অস্ত্রোপচার করা হয়েছিল তা কেসটিকে আরও জটিল এবং জরুরি করে তুলেছে। আমরা রোবোটিক-সহায়তা শ্বাসনালী রিসেকশন, 3টি শ্বাসনালী রিং সহ পুনর্গঠন এবং ব্যাপক মিডিয়াস্টিনাল নোডাল ডিসেকশন করার সিদ্ধান্ত নিয়েছি। এই রোবোটিক ট্রিটমেন্ট আমাদেরকে দ্রুততম পুনরুদ্ধার নিশ্চিত করতে সর্বোত্তম নির্ভুলতার সাথে রোগীর দ্রুত চিকিৎসা করতে সক্ষম করেছে। 10 তম দিনে, পরীক্ষাগুলি শ্বাসনালীর সার্জিক্যাল সাইটের সম্পূর্ণ নিরাময় দেখায়।”

এ উপলক্ষে, ডাঃ রাকেশ জালালী, মেডিকেল ডিরেক্টর, লিড – নিউরো অনকোলজি, অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টার বলেন, “অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টারে, আমরা আমাদের রোগীদের সবকিছুর চেয়ে অগ্রাধিকার দিই। আমাদের রোগীদের সূক্ষ্মভাবে চিকিত্সা করা হয় এবং ক্রমাগত পুনরুদ্ধার করা হয় তা নিশ্চিত করার জন্য চিকিত্সাগুলি ভালভাবে কাস্টমাইজ করা হয়েছে। একজন রোগী যখন ক্যানসারমুক্ত জীবনযাপনের জন্য যাত্রা করেন, তখন আমরা তাদের হাত ধরে তাদের পাশে দাঁড়াই। আমরা আশা করি যে আমরা বিশ্বজুড়ে জীবনকে স্পর্শ করতে থাকব। এটি একটি গর্বের বিষয় যে সার্কের রোগীরা অ্যাপোলোতে ডাক্তারদের হাতে তাদের আস্থা ও জীবন দিয়েছেন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *