BRAKING NEWS

ShivSena:মহারাষ্ট্রে শিবসেনার বিবাদ মামলা বৃহত্তর বেঞ্চে পাঠাল সুপ্রিম কোর্ট, শুনানি ১ আগস্ট

নয়াদিল্লি, ২০ জুলাই ( হি.স.) : মহারাষ্ট্রে যুযুধান দুই শিবিরকেই বুধবার উদ্বেগে রাখল সুপ্রিম কোর্ট। শিন্দে এবং উদ্ধব শিবিরের আনা বিভিন্ন মামলাগুলি বৃহত্তর বেঞ্চে পাঠানোর সুপারিশ করল শীর্ষ আদালত। ওই বৃহত্তর বেঞ্চে শুনানি হবে আগামী ১ আগস্ট। ফলে দুই শিবিরই ১ আগস্ট পর্যন্ত সময় পেল। এই সময় এই সময়ের মধ্যেই দুই পক্ষের কোনও বিধায়কের বিরুদ্ধেই দলত্যাগ বিরোধী আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া যাবে না।

মহারাষ্ট্রের মহা-নাটক শুরু হওয়ার প্রায় এক মাস পরে এদিন আদালতের শুনানির দিকে তাকিয়েছিল সকলে। দু’পক্ষকে ফের অপেক্ষায় থাকতে হবে ১ অগাস্ট সুপ্রিম কোর্টের শুনানির দিকে। সেদিনই যে শীর্ষ আদালত রায় দেবে এমনটাও নিশ্চিত নয়। ৩০ জুন মহারাষ্ট্রে বিজেপির মদতে নতুন সরকার হওয়ার আগেই শিবসেনায় শিন্দের নেতৃত্বে ভাঙন ধরে। প্রায় ৩৯ জন বিধায়ককে নিয়ে তিনি উদ্ধবের নেতৃত্বাধীন এমভিএ জোটের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন। তাঁর দাবি ছিল, উদ্ধবকে কংগ্রেস এবং এনসিপির হাত ছাড়তে হবে। এই প্রশ্নে শিবসেনা দুই ভাগে বিভক্ত হয়ে যায়। শিণ্ডের দিকে পাল্লা ভারী ছিল।
বিধানসভায় আস্থা ভোটের আগেই উদ্ধব মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেন। বিধানসভায় নতুন স্পিকার নির্বাচন হয়। উদ্ধব শিবির ওই নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেন। শিণ্ডে শিবিরের একাধিক বিধায়কের বিরুদ্ধে দলত্যাগ বিরোধী আইনে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে যান তিনি। শিন্দে ও উদ্ধব গোষ্ঠীর বিধায়কদের সদস্যপদ খারিজের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। সেই সব মামলারই শুনানি আগামিকাল বুধবার হওয়ার কথা। তার আগেই একের পর এক ধাক্কা আসছে উদ্ধব শিবিরে। ১ আগস্ট শীর্ষ আদালত কী রায় দেয়, সেটাই এখন দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *