BRAKING NEWS

Russia :ভারত অলিম্পিক্স আয়োজনের দায়িত্ব পেলে সাহায্যে করবে রাশিয়া, আশ্বাস দিলেন সে দেশের ক্রীড়ামন্ত্রীর

নয়াদিল্লি, ২৪ জুন (হি.স.) : ভারতের পাশে দাঁড়িয়েছে আন্তর্জাতিক খেলার জগতে কোণঠাসা রাশিয়া । ২০৩৬ সালে ভারত অলিম্পিক্স আয়োজনের দায়িত্ব পেলে রাশিয়া সাহায্যে করবে বলে আশ্বাস দিলেন সে দেশের ক্রীড়ামন্ত্রী ওলেগ ম্যাটিটসিন। ভারতের তরফে এখনও সরকারি ভাবে কোনও আবেদন না করা হলেও ভারতীয় অলিম্পিক্স সংস্থা সূত্রে খবর, ২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজন করতে আগ্রহী তারা। সেখানে তারা পাশে পেয়েছে রাশিয়াকে।

ডোপিং কেলেঙ্কারি, ইউক্রেনে আক্রমণের মতো একাধিক কারণে অলিম্পিক্স-সহ বেশ কয়েকটি প্রতিযোগিতা থেকে নির্বাসিত হয়েছে রাশিয়া। সে দেশের প্রতিযোগীরা অংশ নিতে পারলেও রাশিয়ার পতাকা ব্যবহার করতে পারবেন না। এর আগে ২০৩৬ সালে অলিম্পিক্সের আয়োজন করার ইচ্ছাপ্রকাশ করেছিল ভ্লাদিমির পুতিনের দেশ। আম্তর্জাতিক অলিম্পিক্স কমিটি সেই প্রস্তাব নাকচ করে দিয়েছে। এই অবস্থায় ২০৩৬ সালে ভারত অলিম্পিক্স আয়োজনের দায়িত্ব পেলে রাশিয়া সাহায্যে করবে বলে আশ্বাস দিলেন সে দেশের ক্রীড়ামন্ত্রী ওলেগ ম্যাটিটসিন।

ভারত সফরে এসেছেন ম্যাটিটসিন। নয়াদিল্লিতে বসে সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘‘যদি ভারত অলিম্পিক্স আয়োজনের দায়িত্ব পায়, তা হলে আমরা সাহায্য করতে রাজি। আশা করছি আমাদের অভিজ্ঞতা ভারতের কাজে লাগবে। আগেও আমরা এই কাজ করেছি। ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক ভাল। তাই ভারতকে সাহায্য করতে আমাদের কোনও সমস্যা নেই।’’ শুধু অলিম্পিক্স নয়, ভারতীয় ফুটবল দলের বিরুদ্ধে প্রীতি ম্যাচ খেলার প্রস্তাবও দিয়েছেন ম্যাটিটসিন। ভারত চাইলে দু’দেশের মধ্যে খেলা হবে। নয়াদিল্লিতে এসে ভারতের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে দেখা করেছেন ম্যাটিটসিন। ক্রীড়া মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ভারতে খেলার উন্নতিতে কী ভাবে রাশিয়া সাহায্য করতে পারে, সেই বিষয়ে দু’দেশের মধ্যে আলোচনা হয়েছে। প্রশিক্ষণে কী ভাবে আরও উন্নত প্রযুক্তির সাহায্য নেওয়া যেতে পারে সেই বিষয়ে সাহায্য করার প্রস্তাব দিয়েছে রাশিয়া।

এর আগে ২০২৪ ও ২০৩২ সালের অলিম্পিক্স আয়োজনের ইচ্ছাপ্রকাশ করেছিল ভারত। কিন্তু সরকারি ভাবে আবেদন করেনি তারা। ২০২৪ সালে প্যারিস, ২০২৮ সালে লস অ্যাঞ্জেলস ও ২০৩২ সালে ব্রিসবেনে হবে অলিম্পিক্স। ২০৩৬ সালে আয়োজনের আবেদন করতে পারে ভারত। গুজরাতের আমদাবাদের মোতেরা স্টেডিয়ামকে কেন্দ্র করে এই প্রতিযোগিতা আয়োজনের স্বপ্ন দেখছে ভারত। সেই স্বপ্নপূরণে তারা পাশে পেয়েছে রাশিয়াকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *