BRAKING NEWS

Electoin : রাষ্ট্রপতি নির্বাচনে এক জন সাধারণ প্রার্থীকেই বাছাই করা হবে, ঐক্যমত্যে পৌঁছল বিরোধীরা

নয়াদিল্লি, ১৫ জুন (হি.স.) : আসন্ন ষোড়শ রাষ্ট্রপতি নির্বাচনে এক জন সাধারণ প্রার্থীকেই বাছাই করা হবে। ঐক্যমত্যে পৌঁছল বিরোধীরা। বুধবার দিল্লিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা কনস্টিটিউশন হলে বিরোধীদের বৈঠকে সঙ্কল্প নেওয়া হয়েছে, রাষ্ট্রপতি নির্বাচনে এক জন সাধারণ প্রার্থীকে বাছাই করা হবে। বুধবারের বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাবিত শরদ পওয়ারকে প্রার্থী করা ব্যাপারে সহমত হন উপস্থিত সকলে। যদিও শরদ পওয়ার নিজেই প্রার্থী হতে চান না বলে জানিয়েছেন। একথা উল্লেখ করে তৃণমূল সুপ্রিমো জানান, দেশের সংবিধানকে রক্ষা করতে, বিজেপির হাত থেকে দেশকে বাঁচাতে সর্বসম্মতিক্রমেই একজন প্রার্থীকে তুলে ধরা হবে। যাকে বিজেপি বিরোধী সব রাজনৈতিক দল সমর্থন জানাবেন। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২০ অথবা ২১ জুন পরবর্তী বৈঠকে বসতে চলেছেন বিরোধীরা। সেখানেই প্রার্থীর নাম চূড়ান্ত হতে পারে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে দিল্লির কনস্টিটিউশন হলে বুধবার বৈঠকে বসেন বিরোধীরা। মূলত রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে এই গুরুত্বপূর্ণ বৈঠক হয়। সেই বৈঠকে হাজির ১৭টি রাজনৈতিক দলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন শরদ পাওয়ার, প্রফুল্ল প্যাটেল, মল্লিকার্জুন খাড়গে, মনোজ ঝাঁ, প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়া, কুমারস্বামী, মেহবুবা মুফতি, জয়রাম রমেশ, টি আর বালু, অখিলেশ যাদব-সহ আরও অনেকে। মূলত বিজেপি বিরোধী দলগুলির তরফে একটাই প্রার্থী হোক সেটা নিয়েই আলোচনা হয়েছে।

বৈঠকের পর মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “বেশ কয়েকটি দল আজ এখানে ছিল। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে আমরা শুধুমাত্র একজন ঐক্যমত্য প্রার্থীকে বেছে নেব। ওই প্রার্থীকে আমাদের সবাই সমর্থন দেবেন। আমরা অন্যদের সঙ্গে পরামর্শ করব। এটি একটি ভাল শুরু। আমরা বেশ কয়েক মাস পরে একসঙ্গে বসলাম।” সুধেন্দ্র কুলকার্নি বলেছেন, “বিরোধী নেতারা আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে সাধারণ প্রার্থী দেওয়ার বিষয়ে ঐক্যমত্যে পৌঁছেছেন। এমন একজন প্রার্থী যিনি সত্যিকার অর্থে সংবিধানের রক্ষক হিসাবে কাজ করতে পারেন এবং মোদী সরকারকে ভারতীয় গণতন্ত্র এবং ভারতের সামাজিক কাঠামোর আরও ক্ষতি করা থেকে বিরত রাখতে পারেন।” সিপিআই-এর পক্ষ থেকে বিনয় বিশ্বম বলেছেন, “আজকের বিরোধী বৈঠকে, সমস্ত দল রাষ্ট্রপতি নির্বাচনের জন্য শরদ পওয়ারের নাম প্রস্তাব করেছিল, কিন্তু তিনি বলেছেন স্বাস্থ্যের কারণে এখন সেই দায়িত্ব পালন করতে পারবেন না তিনি। সমস্ত দল তাঁকে নিজের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার অনুরোধ করেছে।

উল্লেখ্য, আমন্ত্রণ সত্বেও মমতার ডাকা বৈঠক এড়িয়ে গিয়েছে নবীন পট্টনায়েকের বিজু জনতা দল, বৈঠকে যায়নি কে চন্দ্রশেখর রাওয়ের দল তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস) ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। যে ১৭টি দলের প্রতিনিধিরা মমতার পৌরহিত্যে আয়োজিত বৈঠকে অংশ নিয়েছে সেই দলগুলি হল-তৃণমূল কংগ্রেস, কংগ্রেস, সিপিআই, সিপিআই (এম), সিপিআইএমএল, আরএসপি, শিবসেনা, এনসিপি, আরজেডি, সমাজবাদী পার্টি, ন্যাশনাল কনফারেন্স, পিডিপি, জেডি (এস), ডিএমকে, আরএলডি, আইইউএমএল ও ঝাড়খন্ড মুক্তি মোর্চা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *