BRAKING NEWS

Ratan Tata : কৃতজ্ঞ অসম, বিশিষ্ট শিল্পপতি রতন টাটার নামে ৭০০টি নিমগাছ রোপণ করবে আহোম সেনা

গুয়াহাটি, ২ মে (হি.স.) : বিশিষ্ট শিল্পপতি, ‘অসম বৈভব’ রতন টাটাকে কৃতজ্ঞতা জানাতে ৭০০টি নিম গাছ রোপণ করবে আহোম সেনা। গত ২৮ এপ্রিল রতন টাটা, রাজ্যপাল অধ্যাপক জগদীশ মুখি, মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা, কেন্দ্রীয় মন্ত্ৰী সর্বানন্দ সনোয়াল, রামেশ্বর তেলি সহ রাজ্যের কয়েকজন মন্ত্রী, সাংসদ, বিধায়ক এবং বিশিষ্ট ব্যক্তিবর্গকে সঙ্গে নিয়ে ডিব্রুগড়ে আসাম মেডিক্যাল কলেজ ক্যাম্পাস সহ বোতাম টিপে বিটিআর-এর কোকরাঝাড়, বরপেটা, তেজপুর, যোরহাট, দরং এবং লখিমপুরে নবনির্মিত ক্যানসার হাসপাতাল জাতির উদ্দেশ্যে উৎসর্গ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়া একই মঞ্চ থেকে গোয়ালপাড়া, ধুবড়ি, নগাঁও, গোলাঘাট, শিবসাগর, তিনসুকিয়া এবং নলবাড়িতে একটি করে ক্যানসার হাসপাতালের শিলান্যাস করেছেন মোদী। তাছাড়া আরও তিনটি হাসপাতালের কাজ চলছে। মূলত রতন টাটার উদ্যোগেই অসমে ১৭টি ক্যানসার হাসপাতাল স্থাপন করছে টাটা ট্রাস্ট।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) থেকে অসমবাসী তাঁদের মনে গেঁথে নিয়েছেন টাটাকে। মেইন-স্ট্রিমের সংবাদ মাধ্যম ছাড়া সামাজিক মাধ্যমে অসমের আপামর জনতা রতন টাটাকে প্ৰশংসার জোয়ারে ভাসিয়ে দিচ্ছেন। এর কারণ কেবল ক্যানসার হাসপাতাল তৈরিই নয়, সেদিন রতন টাটা লক্ষাধিক জনতার সামনে অঙ্গীকার করেছেন, জীবনের বাকি দিন তিনি অসমের জন্য উৎসর্গ করবেন। তাঁর ওই পণ শুনে তাঁকে নিয়ে গৌরব বোধ করছেন অসমের সর্বস্তরের জনতা।

ডিব্রুগড়ের খানিকর ময়দানে গত বৃহস্পতিবার আয়োজিত জনসমাবেশে ভাষণ দিয়েছিলেন বিশিষ্ট শিল্পপতি তথা অসমে বহুসংখ্যক ক্যানসার হাসপাতাল স্থাপনের পুরোধা রতন টাটাও। প্ৰায় কুড়ি মিনিটের ভাষণে সরকারের উদ্দেশ্যে তিনি বলেছিলেন, ‘আমার জীবনের অন্তিম দিনগুলি দেশের স্বাস্থ্যক্ষেত্রকে উন্নত করতে উৎসৰ্গ করেছি। অসমকে এমন এক রাজ্য হিসেবে গড়ে তুলুন, যাকে সকলে স্বীকৃতি দেন ও স্বীকৃতি লাভ করেন। এজন্য সরকারকে যাবতীয় সহায়তা করতে আমি নিজেকে উৎসৰ্গ করেছি।’

তাঁর এই অঙ্গীকার শোনার সঙ্গে সঙ্গে রাজ্যবাসী রতন টাটাকে ধন্যবাদ, কৃতজ্ঞতার বন্যায় ভাসিয়ে দিচ্ছেন।

উল্লেখ্য, টাটা ট্ৰাস্টের সহযোগিতায় অসমে ক্যানসার ব্যাধির চিকিৎসার জন্য রাজ্য সরকার বেশ কয়েকটি হাসাপাতাল তৈরি করেছে ও করছে। ২০১৮ সালের জুন মাসে রতন টাটার উপস্থিতিতে আসাম ক্যানসার কেয়ার ফাউন্ডেশনের নেতৃত্বে অসম সরকার এবং টাটা ট্ৰাস্ট্র-এর মধ্যে এক চুক্তি স্বাক্ষর হয়েছিল। ওই চুক্তির ফলে অসমে ১৭টি ক্যানসার কেয়ার হাসপাতালের সঙ্গে দক্ষিণ এশিয়ার সৰ্ববৃহৎ সুলভ ক্যানসার কেয়ার নেটওয়াৰ্ক স্থাপনের এক প্ৰকল্প কাৰ্যকর করা হচ্ছে। এই প্ৰকল্পের অন্তর্গত ২৮ এপ্রিল সাতটি ক্যানসার হাসপাতাল জনতার নামে উৎসর্গ করার পাশাপাশি আরও সাতটি হাসপাতালের শিলান্যাস হয়েছে।

অসমে ক্যানসার ব্যাধির চিকিৎসার জন্য রতন টাটা যে অবদান রেখেছেন তার জন্য তাঁকে ধন্যবাদ জানানোর পাশাপাশি গভীর শ্ৰদ্ধা ও কৃতজ্ঞতা জানিয়েছে আহোম সেনার নুমলিগড় আঞ্চলিক সমিতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *