BRAKING NEWS

Election : আগামী ১৯ এপ্ৰিল গুয়াহাটি পুর নিগমের নিৰ্বাচন, ফলাফল ২১ এপ্ৰিল, ঘোষণা রাজ্য নির্বাচন কমিশনের

গুয়াহাটি, ২৩ মার্চ (হি.স.) : আগামী ১৯ এপ্ৰিল গুয়াহাটি পুর নিগমের নিৰ্বাচন। ভোটগণনা ও ফলাফল ঘোষণা হবে ২১ এপ্রিল। আজ বুধবার আয়োজিত সাংবাদিক সম্মেলনে ঘোষণা করেছেন রাজ্য নির্বাচন কমিশনার অলোক কুমার। তিনি জানান, গুয়াহাটি পুর নিগমের সর্বমোট ৬০টি ওয়ার্ডেই অনুষ্ঠিত হবে নিৰ্বাচন। আজ থেকে পুর নিগম নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হয়ে গেছে।


নির্বাচন কমিশনার অলোক কুমার জানান, ১৯ এপ্ৰিল সকাল ৭.৩০ থেকে বিকেল ৪.৩০ পৰ্যন্ত অনুষ্ঠিত হবে ভোটগ্ৰহণ। ভোটের গণনা ২১ এপ্ৰিল। তিনি জানান, মনোনয়ন দাখিলের শেষ দিন ৩০ মাৰ্চ। এছাড়া মনোনয়নপত্র প্ৰত্যাহারের দিন ৪ এপ্ৰিল ধার্য করা হয়েছে।
অলোক কুমার জানান, এবার গুয়াহাটি পুর নিগম নিৰ্বাচনে ভোটার সংখ্যা ৭ লক্ষ ৯৬ হাজার ৮২৯। এর মধ্যে পুরুষ ভোটার ৩,৯৬,৮৯১, মহিলা ভোটার ৩,৯৯,৯১১ এবং তৃতীয় লিঙ্গে ভোটার ২৭ জন। ভোটকেন্দ্ৰ থাকবে ৭৮৯টি। এবার ভোটাররা ভোট দেবেন ইভিএমে। কোভিডের নিৰ্দেশিকা মেনে ভোটদান এবং গণনা অনুষ্ঠিত হবে। রাত ৯.০০টা থেকে পরেরদিন সকাল ৬.০০ পর্যন্ত নির্বাচনী প্ৰচারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানিয়ে অলোক কুমার বলেন, জাতীয় রাজনৈতিক দলের ৩০ জন নেতা প্ৰচার অভিযান চালাতে পারবেন।


রাজ্য নির্বাচন কমিশনার জানান, গুয়াহাটি পুর নিগমের নিৰ্বাচনে ৫০ শতাংশ আসন মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে। তফশিলি জাতির জন্য চারটি ওয়াৰ্ড সংরক্ষিত থাকবে। এর মধ্যে ৬ ও ৯ নম্বর ওয়াৰ্ড মহিলা এবং ১৯ ও ৩১ নম্বর ওয়াৰ্ড পুরষের জন্য সংরক্ষিত। এছাড়া তফশিলি জনজাতির জন্য তিনটি ওয়াৰ্ড সংরক্ষণ করা হয়েছে। এগুলি পুরুষের জন্য ২৭ এবং মহিলাদের জন্য ২৩ ও ৫১ নম্বর ওয়াৰ্ড সংরক্ষিত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *