BRAKING NEWS

Election : নিশ্ছিদ্র নিরাপত্তা বেষ্টনীর মধ্যে বৃহস্পতিবার মণিপুরে ভোটগণনা, প্রস্তুতি চূড়ান্ত, ভাগ্য নির্ধারণ ২৬৫ জন প্রার্থীর

ইমফল, ৯ মার্চ (হি.স.) : টান টান উত্তেজনা। তর সইছে না। কখন রাত পোহাবে বলে। কেননা সকাল আটটা থেকে শুরু হয়ে যাবে ৬০ আসনের মণিপুর বিধানসভা কেন্দ্রের ভোটগণনা। অধীর আগ্রহ আর উৎকণ্ঠা রাজনৈতিক দলগুলির পাশাপাশি আমজনতার মধ্যে।

গত ২৮ ফেব্রুয়রি ৩৮টি আসনে এবং ৫ মার্চ ২২টি আসনে, দুই পর্বের ভোটে ব্যাপক সাড়া দিয়েছেন ভোটাররা। দুই দফার নির্বাচনে ভোট পড়েছে যথাক্রমে ৮৮.৬৩ এবং ৭৮ শতাংশ।

রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক (সিইও) রাজেশ আগরওয়ালা জানান, আগামীকালের ভোটগণনা পর্ব নির্বিঘ্নে ও শান্তিতে সম্পন্ন করতে প্রশাসনিক প্রস্তুতি চূড়ান্ত হয়ে গেছে। প্রতিটি নির্বাচন কেন্দ্রের ভোট গণনা হবে প্রত্যেক জেলা সদরে। সেই সব ভোটগণনা কেন্দ্রে পর্যাপ্ত নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়েছে। ত্রিস্তরীয় নিরাপত্তা বেষ্টনীর মধ্য দিয়ে নির্ধারিত সকাল আটটা থেকে ভোটগণনা শুরু হবে। মণিপুরে অবাধ ও সর্বাত্মক ভোট প্রক্রিয়া সমাধা করতে ২০০ কোম্পানি কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনীর পাশাপাশি অন্যান্য রাজ্যের সশস্ত্র পুলিশবাহিনীও নিয়োগ করা হয়েছিল। ওই সব নিরাপত্তাকর্মীদেরই প্রতিটি জেলার ভোটগণনা কেন্দ্রে মোতায়েন করা হয়েছে।

সিইও আগরওয়ালা জানান, ভোটগণনার কাজে নিয়োজিত কর্মীদের জন্য বেশ কিছু কড়া অবস্থান নেওয়া হয়েছে। সে অনুসারে ভোটগ্রহণ কেন্দ্রে মোবাইল ব্যবহারে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তাছাড়া প্রতিটি নির্বাচন কেন্দ্রের ১০০ মিটারের মধ্যে যাতে কেউ মোবাইল নিয়ে ঘোরাফেরা না করে সে ব্যবস্থাও হাতে নেওয়া হয়েছে। তাছাড়া গোটা রাজ্যে বলবৎ করা হয়েছে ১৪৪ ধারা। ভোটগণনা কেন্দ্রের আশেপাশে নির্দিষ্ট এলাকার মধ্যে বিনা অনুমতিতে কেউ প্রবেশ করতে পারবেন না এবং যদি কেউ প্রবেশ করে তা হলে তাকে অবাঞ্ছিত ও অনধিকার প্রবেশের জন্য উপযুক্ত শাস্তি পেতে হবে।

অধিকন্তু প্রতিটি ভোটগণনা কেন্দ্রে একাধিক সাধারণ অবজার্ভার, মাইক্রো অবজার্ভার নিয়োগ করা হয়েছে। তাঁদের তত্ত্বাবধানে গোটা ভোটগণনা প্রক্রিয়া চলবে। ভোটগণনা কেন্দ্রের সর্বত্র সংস্থাপন করা হয়েছে সিসি-টিভি ক্যামেরা। এতে স্ট্রংরুম থেকে ইভিএম নিয়ে যাওয়া থেকে শুরু করে ভোটগণনার যাবতীয় প্রক্রিয়ার ওপর নজর রাখা হবে।

আগামীকাল যাঁদের ভাগ্য নির্ধারণ হবে, তাঁদের মধ্যে অন্যতম যথাক্রমে, হেইঙ্গাং আসনের বিজেপি প্রার্থী তথা মুখ্যমন্ত্রী নংথমবাম বীরেন সিং, সিংজামেই আসন থেকে স্পিকার ওয়াই খেমচাঁদ সিং, উরিপোক আসনে ডেপুটি সিএম এবং এনপিপি প্রার্থী ইউমনাম জয়কুমার, নামবোল আসনে মণিপুর প্রদেশ কংগ্রেস সভাপতি এন লোকেশ সিং, প্রাক্তন তিনবারের মুখ্যমন্ত্রী কংগ্রেস নেতা ও ইবোবি সিং, প্রাক্তন ডেপুটি সিএম গাইখাংগাম গ্যাংমেই, বর্তমান ক্রীড়া মন্ত্রী লেটপাও হাওকিপ, জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের মন্ত্রী লোসি ডিখো, বন ও পরিবেশমন্ত্রী আওয়াংবো নিউমাই।

এবার বিজেপি ছাড়াও ভারতীয় জাতীয় কংগ্রেস, জনতা দল (ইউনিইটেড), নাগা পিপলস ফ্রন্ট (এনপিএফ), ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), শিবসেনা, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), রিপাবলিক পার্টি অব ইন্ডিয়া (আঠাওয়ালে), রাষ্ট্রীয় জনহিত সংঘর্ষ পার্টি (আরজেএসপি), সিপিআই এবং নির্দলীয় প্রার্থী বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *