BRAKING NEWS

Air Force Operation Ganga Ukraine : অপারেশন গঙ্গায় এবার বায়ুসেনাও, ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে মোতায়েন সি-১৭ যুদ্ধ বিমান

নয়াদিল্লি, ১ মার্চ (হি.স.): এবার ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনার লক্ষে ‘অপারেশন গঙ্গা’র অধীনে উদ্ধারকাজে সহায়তা করার জন্য ভারতীয় বায়ুসেনাকে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতীয় বায়ুসেনা মঙ্গলবার থেকেই অপারেশন গঙ্গায় বেশ কিছু সি-১৭ যুদ্ধবিমান কাজে লাগাবে বলে জানা গিয়েছে। ভারতীয় বায়ুসেনার হস্তক্ষেপে আরও কম সময়ে বেশি সংখ্যক ভারতীয় নাগরিককে ফিরিয়ে আনা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।


গতকাল প্রধানমন্ত্রী পুনরায় রাশিয়া-ইউক্রেন ইস্যুতে উচ্চ-পর্যায়ের বৈঠক করেন। সেই বৈঠকেই এই উদ্ধারকার্যে ভারতীয় বায়ুসেনাকে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে মনে করা হচ্ছে। ২৪ ঘণ্টায় তৃতীয়বারের জন্য রাশিয়া-ইউক্রেন নিয়ে বৈঠকে বসেছিলেন নমো। বৈঠক চলাকালীন প্রধানমন্ত্রী বলেছিলেন যে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে ভারত সরকার অবিরাম কাজ করছে এবং গোটা পরিস্থিতির উপর নজর রাখছে।


রাশিয়া-ইউক্রেনের পরিস্থিতি ক্রমশই খারাপের দিকে যাচ্ছে। ইউক্রেনের উপর রাশিয়ার সামরিক অভিযানে আজ ষষ্ঠ দিনে পড়ল। এর মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে নজর পড়েছে রাশিয়ার। গত কয়েকদিন ধরেই কিয়েভে মিসাইল হামলা চলছিল। এখন রাশিয়ার সেনাবাহিনী কিয়েভের খুব কাছে চলে এসেছে বলে উপগ্রহ চিত্রে ধরা পড়েছে। কিয়েভে যেকোনও সময় আক্রমণ নেমে আসতে পারে এই আশঙ্কা করা হচ্ছে। এই আশঙ্কা থেকেই মঙ্গলবার কেন্দ্রের তরফে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উপর নির্দেশিকা জারি করা হয়েছে। তাঁদের যত তাড়াতাড়ি সম্ভব কিয়েভ ছাড়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র। সেই নির্দেশিকায় কিয়েভের ভারতীয় নাগরিকদের ট্রেন বা যেকোনও পরিবহনেই হোক যত তাড়াতাড়ি সম্ভব কিয়েভ ছেড়ে যাওয়ার জন্য বলা হয়েছে।


ইতিমধ্যে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য একাধিকবার বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইউক্রেনের পরিস্থিতি নিয়ে বিশদে আলোচনা হয়েছে। ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য চার কেন্দ্রীয় মন্ত্রীকে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে পাঠানো হচ্ছে। হাঙ্গেরিতে যাবেন পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী। রোমানিয়ায় যাবেন অসামরিক বিমান পরিবহণমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। স্লোভেনিয়ায় যাবেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জেনারেল (অবসরপ্রাপ্ত) ভিকে সিং যাচ্ছেন পোল্যান্ড সীমান্তে। তারইমধ্যে সূত্রের খবর, ইউক্রেন থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য বায়ুসেনাকে নির্দেশ দিয়েছেন মোদী। বিদেশমন্ত্রক সূত্রে খবর, ইউক্রেনে প্রায় ১৮,০০০ জন ভারতীয় নাগরিক আটকে পড়েছিলেন। তাঁদের মধ্যে ১৬,০০০ জনই পড়ুয়া। এখনও পর্যন্ত প্রায় ২০০০ জন ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছে গঙ্গা অপারেশনের মাধ্যমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *