BRAKING NEWS

ত্রিপুরায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক টার্ম ওয়ান পরীক্ষার ফল প্রকাশিত, মার্কশিট মিলবে টার্ম টু পরীক্ষার পর : পর্ষদ সভাপতি

আগরতলা, ২৮ ফেব্রুয়ারি (হি. স.) : ত্রিপুরায় করোনার প্রকোপে দুই ধাপে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। সেই মোতাবেক আজ ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত মাধ্যমিক, মাদ্রাসা আলিম এবং উচ্চমাধ্যমিক ও মাদ্রাসা ফাজিল টার্ম ওয়ান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। তবে, টার্ম ওয়ান পরীক্ষায় কোন পরীক্ষার্থীকে পাশ বা ফেল হিসেবে ঘোষণা করা হয়নি। টার্ম ওয়ান এবং টার্ম টু দুটি পরীক্ষার যৌথ ফলাফলের ভিত্তিতে পাশ ফেল ঘোষণা করা হবে। আজ ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদের সভাগৃহে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এই তথ্য তুলে ধরেন পর্ষদ সভাপতি ভবতোষ সাহা।


এদিন তিনি জানান, ফলাফল ঘোষণার পর দুপুর সাড়ে বারোটা থেকে ছাত্রছাত্রীরা ওয়েবসাইটের মাধ্যমে পরীক্ষার নম্বর সম্পর্কে জানতে পারবে। তবে এই পরীক্ষার জন্য কোন মার্কশিট দেওয়া হবে না পরীক্ষার্থীদের। টার্ম টু পরীক্ষার পরই টার্ম ওয়ান এবং টার্ম টু পরীক্ষার মার্কশিট একত্রে দেওয়া হবে। যে কারণে অন্যান্য বছরের তুলনায় এ বছর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা সম্পূর্ন আলাদা হয়েছে।
তাঁর কথায়, কোভিড পরিস্থিতির দরুণ ২০২০-২০২১ শিক্ষাবর্ষের মতো ২০২১-২০২২ শিক্ষাবর্ষেও স্কুলগুলিতে পঠনপাঠন চূড়ান্তভাবে ব্যাহত হয়েছে। এজন্য সিবিএসই গত জুন মাসে এবছরের দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষা টার্ম ওয়ান ও টার্ম টু দুভাবে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তার অন্যতম লক্ষ্যই ছিল কোভিড পরিস্থিতি প্রতিকূল হলে দুটো পরীক্ষার মধ্যে অন্তত একটি পরীক্ষা নিয়ে সেই ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। তাই ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদের পরিচালন কমিটি গত জুলাই মাসে এই পদ্ধতি চালুর সিদ্ধান্ত নেয় এবং রাজ্য সরকার সেটা সেপ্টেম্বর মাসে অনুমোদন দেয়।


উল্লেখ্য, গত ১৫ ডিসেম্বর ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা ফাজিল টার্ম ওয়ান পরীক্ষা শুরু হয়েছিল। শেষ হয়েছিল ৭ জানুয়ারি। অনুরূপভাবে মাধ্যমিক ও মাদ্রাসা আলিম টার্ম ওয়ান পরীক্ষা শুরু হয়েছিল গত ১৬ ডিসেম্বর। শেষ হয়েছিল ২৯ ডিসেম্বর।
তিনি জানান, এবছর রেগুলার, কন্টিনিউ, কম্পার্টমেন্টাল, এক্সটার্নাল সহ সবমিলিয়ে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৪৩,২৮২ জন। তার মধ্যে ছাত্র ২০,৭৭৬ জন এবং ছাত্রী ২২,৫০৬ জন। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল সবমিলিয়ে ২৮,৯৩১ জন। এবছর মাধ্যমিকে ২৭ জন ও উচ্চ মাধ্যমিকে ২১ জন দিব্যাঙ্গন পরীক্ষার্থীর নাম নথিভুক্ত হয়েছে।


তবে এবার সংশোধনাগার থেকে কেউ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নাম নথিভুক্ত করেনি বলেও জানিয়েছেন পর্ষদ সভাপতি ভবতোষ সাহা। পাশাপাশি সবকিছু ঠিক থাকলে আগামী ১৮ এপ্রিল থেকে শুরু হতে পারে টার্ম টু পরীক্ষা, দৃঢ়তার সাথে বলেন তিনি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *