BRAKING NEWS

Special flight Ukraine : ইউক্রেনের ভারতীয়দের ফেরাতে বিশেষ বিমানের বন্দোবস্ত কেন্দ্রের

নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি (হি. স.) : ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে বিশেষ বিমানের বন্দোবস্ত করছে নয়াদিল্লি। ইউক্রেনের বিভিন্ন প্রতিবেশী থেকে বিমান ছাড়বে। তবে ইউক্রেনের এয়ারস্পেস বন্ধ থাকায় সরাসরি সে দেশে নয়, প্রতিবেশী রোমানিয়া থেকেই আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে নিয়ে আসা হবে। সেইমত শুক্রবার ভারত থেকে এয়ার ইন্ডিয়ার দুটি বিমান পাঠানো হচ্ছে রোমানিয়ায়।

এমনিতে বৃহস্পতিবার ‘যুদ্ধ’ শুরুর পর থেকেই যাত্রীবাহী বিমানের জন্য ইউক্রেনের আকাশসীমা বন্ধ হয়ে গিয়েছে। এয়ার ইন্ডিয়ার একটি বিমান ইউক্রেনের রাজধানী কিয়েভের উদ্দেশে রওনা দিয়েও মাঝপথে ভারতে ফিরে আসতে বাধ্য হয়। সেই পরিস্থিতিতে আপাতত ইউক্রেনে যে ভারতীয়রা (প্রায় ১৬,০০০ জন) আটকে আছেন, তাঁদের দেশে ফেরাতে বিকল্প রুটের সন্ধান শুরু করে নয়াদিল্লি। ইউক্রেনের পড়শি দেশগুলির মাধ্যমে ভারতীয়দের ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট দেশগুলির নেতাদের সঙ্গে কথা বলেছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। স্লোভাকিয়া, হাঙ্গেরি এবং রোমানিয়ার সঙ্গে কথা হয়েছে তাঁর। ইতিমধ্যে হাঙ্গেরিতে ভারতীয় দূতাবাসের তরফে পড়ুয়া-সহ ভারতীয়দের দেশে ফেরানোর জন্য নির্দেশিকা জারি করা হয়েছে।

সেইমত শুক্রবার ভারত থেকে এয়ার ইন্ডিয়ার দুটি বিমান পাঠানো হচ্ছে রোমানিয়ায়। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন, আজ দুপুর দুটোয় মুম্বই থেকে উড়েছে এয়ার ইন্ডিয়ার এআই ১৯৪১ বিমান। বিকেল চারটেয় দিল্লি থেকে রওয়ানা হল এয়ার ইন্ডিয়ার এআই ১৯৪৩ বিমান । দুটি বিমানই ড্রিমলাইনার শ্রেণির। তাতে ২৫৬ জন করে যাত্রী উঠতে পারবেন। তবে কতজন ভারতীয় ফিরবেন, তা নিয়ে এখনও নিশ্চয়তা নেই। যাত্রী সংখ্যা ৫০০ হতে পারে বলে ধারণা ওই মহলের।অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন, রোমানিয়া যেতে ৭ ঘণ্টা ৪৫ মিনিট লাগবে। পৌঁছানোর পর রোমানিয়ায় কতক্ষণ থাকে বিমানগুলি, তার উপরই নির্ভর করবে কখন ভারতে ফিরবে। তবে আশা করা যাচ্ছে যে শনিবার সকালে দুটি বিমান দেশে ফিরে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *