BRAKING NEWS

Chief Minister : রাজ্যে মহিলা ক্ষমতায়নে টিএসআর বাহিনীতে মহিলাদের অংশগ্রহণ সুনিশ্চিত হয়েছে : মুখ্যমন্ত্রী

আগরতলা, ৮ ফেব্রুয়ারি : রাজ্যে সাম্প্রতিককালে মহিলা ক্ষমতায়নে মহিলাদের দ্বারা নায্যমূল্যের দোকান পরিচালনা থেকে শুরু করে নিরাপত্তা প্রদানে টিএসআর বাহিনীতে মহিলাদের অংশগ্রহণ সুনিশ্চিত হয়েছে। টিএসআর জওয়ানদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলির প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে সরকারের। আজ জিরানীয়া টিএসআর দশম বাহিনীর হেডকোয়ার্টার পরিদর্শন শেষে জওয়ানদের সঙ্গে সৈনিক সম্মেলনে মতবিনিময়ে একথা বলেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। এদিন মুখ্যমন্ত্রী, খাবারের গুণগতমান, ব্যারাক, রান্নার ব্যবস্থা, পানীয়জলের ব্যবস্থা সহ বাহিনী হেডকোয়ার্টারের বিভিন্ন বিভাগ পরিদর্শন করেন। জওয়ানদের দ্বারা আয়োজন করা হয় স্বেচ্ছায় রক্তদান শিবির। এরপর মুখ্যমন্ত্রী টিএসআর জওয়ানদের সঙ্গে বসেই মধ্যাহ্নভোজন করেন। পরিদর্শনকালে মুখ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন তথ্য ও সংস্কৃতি দপ্তরের মন্ত্রী সুশান্ত চৌধুরী। মুখ্যমন্ত্রী এবং তথ্য ও সংস্কৃতি দপ্তরের মন্ত্রী টিএসআর জওয়ানদের পরিবারের সদস্যদের সাথেও কথা বলেন এবং তাদের বিভিন্ন বিষয়ে অবগত হন।

পরিদর্শন শেষে মুখ্যমন্ত্রী বলেন, টিএসআর জওয়ানদের বিভিন্ন বিষয় সরেজমিনে খতিয়ে দেখতেই টিএসআর-এর বিভিন্ন বিভাগ পরিদর্শন কর্মসূচি। যার অন্যতম লক্ষ্য স্বরাষ্ট্র দপ্তরের মন্ত্রী হিসেবে তাদের অত্যাবশ্যকীয় বিভিন্ন বিষয় সম্পর্কে অবহিত হওয়া। কাগজে কলমে বাস্তবায়িত বিভিন্ন বিষয় সম্পর্কে প্রকৃত অভিজ্ঞতা সঞ্চয় করা। তার পাশাপাশি মতবিনিময়ের মাধ্যমে জওয়ানদের থেকে উঠে আসা বিভিন্ন বিষয়ে সরকারি সীমাবদ্ধতার মধ্যে কি কি করা সম্ভব তা বিবেচনায় রাখা। যার অন্যতম লক্ষ্য জওয়ানদের মনোবল বৃদ্ধি করা। এই পরিদর্শনের ধারাবাহিকতা বজায় রাখতে সংশ্লিষ্ট আধিকারিকদের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

সৈনিক সম্মেলনে মতবিনিময়ে মুখ্যমন্ত্রী বলেন, মহিলা স্বশক্তিকরণ ও ক্ষমতায়নে অগ্রাধিকারের ভিত্তিতে কাজ করছে রাজ্য সরকার। যার অন্যতম লক্ষ্য মহিলাদের সম্মানজনক সামাজিক অংশীদারিত্ব বৃদ্ধি করা। এরই ফলশ্রুতিতে স্বসহায়ক দলের মাধ্যমে রোজগার সুনিশ্চিত করার লক্ষ্যে স্বসহায়ক দলের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি, ন্যায্যমূল্যের দোকানের লাইসেন্স প্রদানে মহিলাদের অগ্রাধিকার, টিএসআর-এর মতো বাহিনীতে মহিলাদের নিযুক্তি, পুলিশ সহ চাকরির অন্যান্য ক্ষেত্রে মহিলাদের অংশীদারিত্বের সুযোগ সুনিশ্চিতকরণ তার অন্যতম দৃষ্টান্ত। মুখ্যমন্ত্রী বলেন, বিগত দিনের পরিষেবা প্রদানে স্লথতা কাটিয়ে একাধিক সংশোধনীর মাধ্যমে এক্ষেত্রে এসেছে অগ্রগতি। স্বচ্ছতার সাথে বিভিন্ন প্রকল্পের সুযোগ সঠিক ব্যক্তি পর্যন্ত পৌঁছে দেওয়াই সরকারের অন্যতম লক্ষ্য।

মুখ্যমন্ত্রী আরও বলেন, স্বরাষ্ট্র দপ্তরের কার্য পরিচালনায় আধুনিকীকরণের লক্ষ্যে একাধিক উদ্যোগ গৃহীত হয়েছে। যা বর্তমানে সংশ্লিষ্ট বিভাগের কার্যশৈলীর মাধ্যমে ইতিবাচক প্রভাব পরিলক্ষিত হচ্ছে। মতবিনিময়ে উঠে আসে সৈনিক সম্মেলনে উপস্থিত টিএসআর জওয়ানদের প্রায় অর্ধেক কৃষক পরিবারের সন্তান। প্রসঙ্গ উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেন, কৃষকরা একদিকে যেমন আমাদের অন্নদাতা অন্যদিকে কৃষক পরিবারের সন্তানরা আমাদের নিরাপত্তা প্রদানে অগ্রণী ভূমিকা নিচ্ছেন। টিএসআর বাহিনীর জওয়ানরা যেমন দক্ষতার সঙ্গে নিজেদের দায়িত্ব প্রতিপালন করছেন তেমনি তাদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলির প্রতিও রাজ্য সরকার আন্তরিক।

সৈনিক সম্মেলনের মতবিনিময়ে টিএসআর জওয়ানরা রাজ্য সরকার দ্বারা গৃহীত বিভিন্ন পদক্ষেপের জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তারা জানান, সপ্তম বেতনক্রমের ফলে মোট বেতনে তার সুফল মিলছে। পোশাকে নতুনত্ব, পোশাক ও অন্যান্য সামগ্রী বাবদ বরাদ্দকৃত অর্থের ফলে তারা উপকৃত হয়েছেন। এদিন পরিদর্শনকালে মুখ্যমন্ত্রীর সঙ্গে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইজি টিএসআর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *