BRAKING NEWS

বড়দিনের উৎসবের আগে রাজ্যগুলিকে সতর্কবার্তা কেন্দ্রের, নাইট কার্ফুর পরামর্শ

নয়াদিল্লি, ২৩ ডিসেম্বর (হি.স) : দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। ইতিমধ্যেই দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ২৫০ ছাড়িয়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে স্থানীয়ভাবে বিধিনিষেধ জারি করার পরামর্শ দিল কেন্দ্রীয় সরকার। বড়দিনের উৎসবের আগে রাজ্যগুলিকে এই সতর্কবার্তা পাঠাল কেন্দ্র। কোভিড-১৯ পর্যালোচনা বৈঠকে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এখনও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি। তাই গাছাড়া মনোভাব রাখলে চলবে না।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, উৎসবের মরসুমের আগে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে স্থানীয় ভাবে বিধিনিষেধ আরোপ করতে হবে। বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা ছাড়াও নাইট কার্ফু চালু করার পরামর্শ দেওয়া হয়েছে। কনটেনমেন্ট জোন তৈরিতে বিশেষ নজর দিতে হবে। নতুন কোভিড ক্লাস্টার চিহ্নিত হলে বাফার জোন চিহ্নিত করতে হবে। জনবহুল এলাকাগুলিতে ভিড় নিয়ন্ত্রণে উপযুক্ত পদক্ষেপ করার কথাও বলা হয়েছে।
জাতীয় হারের চেয়ে যে সমস্ত জেলার ভ্যাকসিনেশন রেট কম, সেই জেলাগুলির ক্ষেত্রে বিশেষ নজর দিতে হবে। টিকার দুটি ডোজের মধ্যে নির্ধারিত সময়সীমা মাথায় রেখে দ্রুত টিকাকরণের পরামর্শ দিয়েছে কেন্দ্র। প্রয়োজনে বাড়ি বাড়ি গিয়ে ভ্যাকসিন দিতে হবে। যে সমস্ত রাজ্যে আগামীতে নির্বাচন রয়েছে, সেই সমস্ত রাজ্যে সার্বিকভাবে ভ্যাকসিনেশন রেট বৃদ্ধিতেও নজর দেওয়ার কথা বলেছে কেন্দ্র।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৭৪৯৫ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪৩৪ জনের। দেশে এ পর্যন্ত কোভিডে প্রাণ হারিয়েছেন ৪ লক্ষ ৭৮ হাজার ৭৫৯ জন। মাসকয়েক ধরে দেশে দৈনিক সংক্রমণ কিছুটা কমলেও লাগাম টানা যাচ্ছে না মৃত্যুতে। এরই মধ্যে ডিসেম্বরের শুরুতে দেশের থাবা বসিয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। তার পর থেকে একাধিক রাজ্যে সংক্রমণ ছড়িয়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রের সতর্কবার্তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *