মণিপুর : বিধানসভা নির্বাচনে আটটি আসনের বেশি জয়ের আশা এনপিএফ-এর

ইমফল, ১৮ ডিসেম্বর (হি.স.) : আগামী বছরের গোড়ার দিকে ৬০ আসনের মণিপুর বিধানসভা নির্বাচনে আটের বেশি কেন্দ্রে জয়ী হবে রাজ্য সরকারের শরিক আঞ্চলিক দল নাগা পিপলস ফ্রন্ট (এনপিএফ)। এই আশা করে ইতিমধ্যে তাঁরা অনানুষ্ঠানিক প্রচার অভিযানে নেমে পড়েছেন, জানান দলের মণিপুর শাখার সাধারণ সম্পাদক (প্রশাসন) হনরেইখুই কাশুং।

আজ শনিবার এক সাক্ষাৎকারে হনরেইখুই কাশুং বলেন, মণিপুর বিধানসভা আসনের মোট ৬০-এর মধ্যে ২০টি আসন পার্বত্য এলাকায় অবস্থিত। তিনি বলেন, ২০১৭ সালে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে এনপিএফ চারটি আসনে জিতেছল। এবার এই সংখ্যা বেড়ে আট থেকে দশ হবে বলে আত্মবিশ্বাসী তাঁরা।


সাধারণ সম্পাদক (প্রশাসন) হনরেইখুই কাশুং বলেন, চার বিধায়কের মধ্যে দুজন, তামেংলং জেলার তামেই-এর আওয়াংবো নিউমাই এবং সেনাপতি জেলার মাও আসনের লোসি ডিখো নংথমবাম বীরেন সিংহ নেতৃত্বাধীন সরকারের মন্ত্রী পদে রয়েছেন।


এনপিএফ নেতা হনরেইখুই বলেন, আসন্ন নির্বাচনের জন্য তাঁরা কমপক্ষে ১১টি আসনে প্রার্থী দেবেন। তবে নির্দিষ্ট সংখ্যা খুব শীঘ্রই ঘোষণা করা হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রাক-নির্বাচনে কোনও জোটে যাবে না এনপিএফ। কেননা, তাঁদের দল আঞ্চলিক, এই দৃষ্টিভঙ্গি নিয়ে রাজনীতি করেন তাঁরা। নির্বাচনের পর যে দল অঞ্চলের সর্বাত্মক উন্নয়ন করবে বলে মনে করবেন, ওই দলকে সরকার গঠন করতে সমর্থন করবে এনপিএফ।তাছাড়া মণিপুর এবং উত্তর-পূর্বাঞ্চলের সমস্যাবলির স্থায়ী সমাধানও চান তাঁরা, বলেন কাশুং।


এনপিএফ-এর মণিপুর শাখার সাধারণ সম্পাদক (প্রশাসন) হনরেইখুই কাশুং আরও বলেন, তাঁর দলের নির্বাচনী ইস্তাহারে বরাবরের মতো প্রধান অ্যাজেন্ডা থাকবে ‘সশস্ত্র বাহিনী (বিশেষ ক্ষমতা) আইন (আফসপা) বাতিল করা। মণিপুর সহ সমগ্র উত্তরপূর্ব থেকে দমনমূলক এই আইন বাতিল করা উচিত, মনে করেন তিনি।


হনরেইখুই বলেন, তাঁদের দল ইতিমধ্যে তৃণমূল পর্যায়ে নানা প্রান্তে সভা শুরু করে দিয়েছে। সম্ভাব্য প্রার্থীরা অনানুষ্ঠানিকভাবে গ্রামেগঞ্জে গিয়ে প্রচারণা শুরু করেছেন। এনপিএফ নেতা বলেন, প্রার্থী ঘোষণার পর আনুষ্ঠানিকভাব তাঁদের প্রচার অভিযান শুরু হবে। তিনি বলেন, দলের সর্বস্তরের কর্মী প্রচারে ঝাঁপাতে প্রস্তুত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *