BRAKING NEWS

পুরভোটে প্রয়োজন নেই কেন্দ্রীয় বাহিনীর, রাজ্য পুলিশই যথেষ্ট, কমিশন জানাল রাজ্যপালকে

কলকাতা, ৭ ডিসেম্বর (হি. স.) : কলকাতা পুরভোটে কেন্দ্রীয় বাহিনী ‘আপাতত দরকার নেই’ বলে মনে করছে রাজ্য নির্বাচন কমিশন। মঙ্গলবার কমিশনের তরফে এই সিদ্ধান্তের কথা রাজভবনকে জানিয়ে দেওয়া হয়।

ভোট-নিরাপত্তা নিয়ে সোমবার কমিশনের কাছে রিপোর্ট তলব করেন রাজ্যপাল। কলকাতা পুরসভার ভোটে নিরাপত্তা ও বাহিনী মোতায়েন সংক্রান্ত বিষয়ে সোমবার রাজ্য নির্বাচন কমিশনের বৈঠক হওয়ার কথা থাকলেও রাজ্য প্রশাসনের কাছ থেকে বাহিনী মোতায়েন সংক্রান্ত বিস্তারিত রিপোর্ট না পাওয়ায় প্রস্তাবিত বৈঠক বাতিল করে কমিশন। মঙ্গলবার ওই রিপোর্ট হাতে পেয়ে যাওয়ার পরে পুলিশ প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠকে বসে ভোটে নিরাপত্তা সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয় বলে রাজ্য নিবার্চন কমিশন সূত্রে জানা গিয়েছে।

কেন্দ্রীয় বাহিনী প্রশ্নে গত সপ্তাহেই কমিশনের ‘নেতিবাচক অবস্থানের’ ইঙ্গিত মিলেছিল। রাজ্য পুলিশ দিয়েই কলকাতা পুরভোট করানোর প্রস্তুতিতেই ছিল সেই বার্তা। গত শুক্রবার কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (সদর) শুভঙ্কর সিন্‌হা রাজ্য নির্বাচন কমিশনে এসে দেখা করেন। জানা গিয়েছে, সেখানে তাঁর সঙ্গে পুরভোটে নিরাপত্তা নিয়ে একপ্রস্থ আলোচনা হয়। শনিবার নিরাপত্তার যাবতীয় তথ্য-সহ নীল নকশা কমিশনের হাতে তুলে দেয় কলকাতা পুলিশ। যদিও রাজ্যপাল জগদীপ ধনকর তার আগেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করে কলকাতা পুরভোট করানোর পক্ষে সওয়াল করেন। রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসের কাছে জানতে চেয়েছিলেন, পুরভোটে কেন কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করা হচ্ছে না, কোথায় অসুবিধা।

কেন্দ্রীয় বাহিনী প্রশ্নে রাজভবন এবং রাজ্য নির্বাচন কমিশনের এই ভিন্ন অবস্থান মঙ্গলবার প্রকাশ্যে এসেছে। কমিশন সূত্রে খবর, রাজ্যপালকে জানিয়ে দেওয়া হয়েছে, ‘কলকাতা পুরভোটে আপাতত দরকার নেই কেন্দ্রীয় বাহিনীর’। সুষ্ঠু এবং শান্তিপূর্ণ ভোট করাতে ‘রাজ্য প্রশাসন পর্যাপ্ত নিরাপত্তা দিচ্ছে’ বলেও জানানো হয়েছে ওই বার্তায়। বলা হয়েছে, পুলিশ মোতায়েনের ‘ফর্মুলায়’ আশ্বস্ত কমিশন। সে ক্ষেত্রে কলকাতা ও রাজ্য পুলিশ দিয়ে পুরভোট করাতে সমস্যা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *