BRAKING NEWS

Earthquake shakes Arunachal : ফের ভূমিকম্প অরুণাচল প্রদেশে, ৩.৬ তীব্রতার মৃদু ঝাঁকুনি অনুভূত রাজধানী ইটানগর ও সংলগ্ন এলাকায়

ইটানগর, ১ আগস্ট (হি.স.) : ফের ভূমিকম্পে কেঁপে ওঠেছে অরুণাচল প্রদেশের রাজধানী এবং সংলগ্ন অঞচল। আজ রবিবার সকাল ৬-টা ৫৬ মিনিট ৩৩ সেকেন্ডে অনুভূত কম্পনের তীব্রতা রিখটার স্কেলে ৩.৬ ধরা পড়েছে। আজকের ভূমিকম্পের অভিকেন্দ্ৰ ছিল রাজধানীর উত্তরাঞ্চলে। মৃদু ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলোজির তথ্য অনুযায়ী, ভূমিকম্পের উৎসস্থল ছিল ইটানগর সদরে উত্তরাঞ্চলে ৭৯ কিলোমিটার দূরে ভূগৰ্ভের ১০ কিলোমিটার গভীরে ২৭.৮০ উত্তর অক্ষাংশ এবং ৯৩.৫৩ দ্রাঘিমাংশে।


এখানে উল্লেখ করা যেতে পারে, এর আগে গত ২১ মে, ২৩ জুনও অনুরূপ মৃদু ভূমিকম্পের ধাক্কায় কেঁপে উঠেছিল পূর্বোত্তর ভারতের অরুণাচল প্রদেশ। গত প্রায় বছর খানেকের মধ্যে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে ক্রমাগত ভূমিকম্প হচ্ছে। অসমের শোণিতপুর জেলা এবং অরুণাচল প্রদেশ, মিজোরাম, মণিপুরে সবচেয়ে বেশি ভূমিকম্প হয়েছে। ২০১৯-এর ডিসেম্বর থেকে আজ পর্যন্ত উত্তর-পূর্বাঞ্চলে প্রায় ১১৯ বার ভূমিকম্প হয়েছে। অতি সম্প্রতি ২১ জুলাই মেঘালয়ের তুরা, ২৬ জুলাই মণিপুরের উখরুল, ১০ জুলাই মধ্য অসমের শোণিতপুর, ৯ জুলাই নিম্ন অসমের গোয়লপাড়া, মণিপুর এবং মেঘালয়ে মৃদু ও মধ্যম ভূমিকম্পের ঘটনা সংঘটিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *